যশোর আজ বুধবার , ৩০ মার্চ ২০২২ ১৭ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আন্তর্জাতিক
  4. আমাদের যশোর
  5. খেলা
  6. গল্প
  7. জবস
  8. জাতীয়
  9. প্রবাস
  10. ফিচার
  11. বিনোদন
  12. রাজনীতি
  13. রান্না
  14. রূপচর্চা
  15. লাইফস্টাইল

মণিরামপুরে আশ্রয়ন প্রকল্পের ঘর বন্টনে অনিয়মের অভিযোগ

প্রতিবেদক
Jashore Post
মার্চ ৩০, ২০২২ ৩:৫৭ অপরাহ্ণ
মণিরামপুরে আশ্রয়ন প্রকল্পের ঘর বন্টনে অনিয়মের অভিযোগ
সর্বশেষ খবর যশোর পোস্টের গুগল নিউজ চ্যানেলে।

জেমস রহিম রানা,মণিরামপুর প্রতিনিধি:: যশোরের মণিরামপুর উপজেলার ৮ নং হরিহরনগর ইউনিয়নের মধুপুর ভূমিহীন পরিবারের মাঝে আশ্রয়ন প্রকল্পের ঘর বন্টনে সিমাহীন অনিয়মের অভিযোগ উঠেছে।

মণিরামপুর উপজেলার হরিহরনগর ইউনিয়নের মধুপুর গ্রামের আশ্রয়ন প্রকল্প এর আওতায় খাস জমির উপর নির্মিত ২২ টি ভূমিহীন পরিবারের মাঝে ঘর বরাদ্দ দেওয়ার কথা থাকলেও দুইটি পরিবারের মধ্যেই উল্লেখ যোগ্য একাধিক সংখ্যক ঘর বরাদ্দ দেওয়া হয়েছে বলে জানা গেছে ।

সরেজমিনে দেখা যায় ইজাজুল হক ( মধু ) ও আলতাফ হোসেন নামের এই দুই পরিবারের সদস্যদের নামে একাধিক ঘর বরাদ্দ দেওয়া হয়েছে।এবং যাদের নামে ঘর বরাদ্দ দেওয়া হয়েছে তারা কেউ অত্র ইউনিয়নের বাসিন্দা না। এবং ঐ দুই পরিবারের যে নারী সদস্যদের নামে ঘর বরাদ্দ তারা সবাই ধনাঢ্য পরিবারের সন্তানদের সাথে বিবাহ করে শ্বশুর বাড়িতে অবস্থান করছে।

এবং তাদের প্রত্যেকে একতলা, দ্বিতলা বিশিষ্ট বাড়ীর গৃহবধূ। আদেও তারা কখনো এই আশ্রয়ন প্রকল্পে এসে বসবাস করবে না বলে স্থানীরা নিশ্চিত করেন।ফলে মধুপুর গ্রামের অনেক ভূমিহীন পরিবার রইলেও তারা আশ্রয়ন প্রকল্পের ঘর থেকে বঞ্চিত হয়েছে।

এ বিষয়ে নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক ব্যক্তি জানান,ইজাজুল হক ( মধু ) নামের একজন ইউনিয়ন ভূমি অফিসের নায়েব কে ম্যানেজ করে,জরিনা,মমতাজ, পারভিনা, রায়া আক্তার,সুমি খাতুন, সোমা, নামে ঘর বরাদ্দ নিয়েছে এবং নিজে ইজাজুল হক নামে ঘর বরাদ্দ নিয়েছেন।

একই ভাবে আলতাফ হোসেন নামের নিজ নাম আলতাপ,আব্দুল্লাহ, আবু শ্যামা উসমান, চায়না, সাবানা,নামে আশ্রয়ন প্রকল্পের ঘর বরাদ্দ নেন। এদিকে আলতাফ হোসেনের নামে বাংলাদেশে কোন জমির মৌজায় এক শতক পরিমানও জমি নাই বলে অত্র ইউপি চেয়ারম্যান জহুরুল হক প্রত্যায়ন পত্র প্রদান করেন।

যাদের নাম ব্যাবহার করে ঘর বরাদ্দ নিয়েছেন তারা সবাই তার নিকট আত্মীয় এবং নিজের মেয়ে ও ভাইদের কন্যারা। সকলেই বিবাহিত ও স্বামীর সংসারে বসবাসরত। কারও স্বামী প্রবাসে আছেন এবং সকলেই স্বচ্ছল পরিবারের সন্তান।

অভিযোগ উঠেছে ইজাজুল হক মধু প্রকল্পের যে ঘরগুলো বরাদ্দ নিয়েছে এর মধ্যে সোমা নামে বরাদ্দকৃত ঘরটি জনৈক এক ব্যক্তির কাছে লক্ষ টাকার বিনিময়ে বিক্রি করছেন। বর্তমানে ঐ ঘরে অবস্থানরত ব্যক্তি টাকা দিতে ব্যার্থ হলে মাসিক ঘর ভাড়া দিতে চাপ প্রয়োগ করেছেন ইজাজুল হক মধু এমনটাই জানালেন বসবাসরত ঐ ব্যক্তি।

বিষয়টি নিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে ঘর বিক্রয়ের অভিযোগের সত্যতা প্রকাশ করে “মধু” নিউজ না করার অনুরোধ করে সাংবাদিকদের ম্যানেজ করবেন বলে প্রস্তাব দেন। নিজের নামে হওয়া ঘর বালিত হয়েছে বলে জানান।

বাকি ঘরের বিষয়ে জানতে চাইলে তিনি আরো বলেন, আমি একজনের নিকটে সোমা’র নামে বরাদ্দের ঘরটি একলক্ষ টাকার বিনিময়ে বিক্রি করেছি। অত্র ঘরটির জন্য নগতে ৫০ হাজার টাকা নিয়েছি বাকি টাকা চাইলে সে ঘর নেবে না বলে জানান এবং তার দেওয়া ৫০ হাজার টাকা ফেরত চেয়েছে।এছাড়াও এখনো যে ঘর গুলো বিক্রি বা ভাড়া দিতে পারেনি সেগুলো পরিত্যক্ত অবস্থায় পড়ে রয়েছে।

একই অভিযোগ আলতাফ হোসেনকে নিয়ে। আলতাফ হোসেন বর্তমানে স্থানীয় বাওড়ের ইজারাদার এবং অত্র বাওড়ের ম্যানেজার। ছেলে, শালী ও নিজ নামে ঘর বরাদ্দ নিয়ে ব্যাবহার করছেন। রুপদিয়া থেকে নিজের শালীকে মণিরামপুর উপজেলায় এনে ঘর বরাদ্দ দেওয়া সহ পরিবারের অন্য সদস্যদের নামে ঘর বরাদ্দ নিয়েছেন বলে জানান আলতাফ হোসেন নিজে। এ বিষয়ে আলতাফ হোসেনের নিকট মুঠো ফোনে কল দিলে ফোন রিসিভ না করায় বিবৃতী পাওয়া যাইনী।

এ বিষয়ে কথা হয় স্থানীয় ইউপি চেয়ারম্যান মোঃ জহুরুল ইসলাম এর সাথে তিনি বলেন আলতাফ এবং মধু দু জনেই ভূমিহীন এবং তারা মূলত আশ্রয়ন প্রকল্পের ঘর নির্মাণের আগে থেকে এই স্থানে বসবাস করে আসছে সেই সুবাদে তারা হয়তো ঘর পেয়েছে। তবে ঘর বিক্রি এমন কোন তথ্য আমি জানি না।

বিষয়টি নিয়ে অত্র ইউনিয়ন ভূমি অফিসের নায়েব শহিদুল ইসলামের সাথে যোগাযোগ করা হলে তিনি শুরুতে জানান, উদ্ধতন কর্মকর্তাদের অনুমতি ছাড়া তিনি কিছু বলতে পারবেন না। এরপর একাধিকবার মোবাইল ফোনে যোগাযোগ করা হলেও তিনি ফোন রিসিভ করেননি।

হরিহরনগর মধুপুর গ্রামের এই আশ্রয়ন প্রকল্পের ঘর বিক্রয় এবং ঘর বন্টনে সিমাহীন দূর্নীতির অভিযোগের বিষয়ে জানতে চাইলে মণিরামপুর উপজেলা নির্বাহী অফিসার সৈয়দ জাকির হাসান বলেন এমন কোন অভিযোগ আমার জানা নেই তবে অভিযোগ সত্য হলে তদন্ত সাপেক্ষ সচ্ছল পরিবারের নামে বরাদ্দকৃত ঘর বাতিল করা হবে।

সর্বশেষ - লাইফস্টাইল