যশোর আজ বুধবার , ১০ আগস্ট ২০২২ ১৯শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আন্তর্জাতিক
  4. আমাদের যশোর
  5. খেলা
  6. গল্প
  7. জবস
  8. জাতীয়
  9. প্রবাস
  10. ফিচার
  11. বিনোদন
  12. রাজনীতি
  13. রান্না
  14. রূপচর্চা
  15. লাইফস্টাইল

আয়ু বেশি বিবাহিত পুরুষদেরঃগবেষণা

প্রতিবেদক
Jashore Post
আগস্ট ১০, ২০২২ ৯:৩৫ পূর্বাহ্ণ
আয়ু বেশি বিবাহিত পুরুষদেরঃপবেষণা
সর্বশেষ খবর যশোর পোস্টের গুগল নিউজ চ্যানেলে।

সংগ্রহ করা হয় গত দুই শতাব্দীর নানা তথ্য’র পর্যালোচনায় গবেষকরা দাবি করেন,সার্বিকভাবে পুরুষদের আয়ু নারীদের চেয়ে কম হলেও,অনেক ক্ষেত্রে পুরুষদের বেশি দিন বাঁচতে দেখা গেছে। আয়ু বেশি বিবাহিত পুরুষদেরঃগবেষণা।

গবেষণায় এ কথাও জানানো হয়েছে, মেয়েদের চেয়ে ছেলেদের আয়ু বেশি হলেও,সব বয়সেই পুরুষদের মৃত্যুর হার বেশি। মঙ্গলবার ( ৯ আগস্ট) ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজারে প্রকাশিত প্রতিবেদন জানায়, বিভিন্ন মহাদেশে সমীক্ষা চালানো হয়।

সমীক্ষায় গবেষকরা দেখেছেন,জায়গা বিশেষে ২৫ থেকে ৫০ শতাংশ পুরুষ নারীদের চেয়ে বেশি দিন বাঁচেন। ডেনমার্কের একদল গবেষকের করা ওই সমীক্ষার রিপোর্ট প্রকাশিত হয়েছে ‘বিএমজে পত্রিকা’-এ।

সেখানে বলা হয়েছে, ২০০ বছরের তথ্য তারা সংগ্রহ করেছেন। ১৯৯টি দশের মানুষদের নিয়ে করা হয়েছে গবেষণা। তারপর দেখা গেছে যে বিবাহিত ও উচ্চশিক্ষিত পুরুষরা অনেক সময়েই মেয়েদের থেকে বেশি দিন বাঁচেন।এক গবেষকের বক্তব্য,যেসব পুরুষ উচ্চশিক্ষিত এবং বিবাহিত, তারা সাধারণত অবিবাহিত এবং কম শিক্ষিত মহিলাদের চেয়ে বেশি দিন বাঁচেন।

পুরুষদের চেয়ে বেশি দিন বাঁচেন নারীরা। এমন তত্ত্ব বেশ প্রচলিত। কিন্তু ওই পুরুষ যদি হন বিবাহিত এবং হাতে যদি থাকে বিশ্ববিদ্যালয়ের ডিগ্রি,তবে বিষয়টি অন্য রকম হতে পারে। এমনই দাবি করা হয়েছে নতুন এক গবেষণায়।

সর্বশেষ - লাইফস্টাইল