যশোর আজ বৃহস্পতিবার , ১৮ নভেম্বর ২০২১ ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আন্তর্জাতিক
  4. আমাদের যশোর
  5. খেলা
  6. জবস
  7. জাতীয়
  8. প্রবাস
  9. ফিচার
  10. বিনোদন
  11. ভ্রমণ
  12. রাজনীতি
  13. রান্না
  14. রূপচর্চা
  15. লাইফস্টাইল

বিধ্বস্ত গাজায় মানবিক সহায়তা দেবে কাতার ও মিসর

প্রতিবেদক
Jashore Post
নভেম্বর ১৮, ২০২১ ৬:২৫ অপরাহ্ণ
বিধ্বস্ত গাজায় মানবিক সহায়তা দেবে কাতার ও মিসর
সর্বশেষ খবর যশোর পোস্টের গুগল নিউজ চ্যানেলে।

বিধ্বস্ত গাজায় মানবিক সহায়তা দেবে মধ্যপ্রাচ্যের দেশ কাতার ও মিসর। গাজা উপত্যকায় জ্বালানী এবং ভবন তৈরির মৌলিক উপকরণ দিয়ে সহায়তা করবে বলে জানা গেছে। এক প্রতিবেদনে এমন তথ্য জানিয়েছে কাতার ভিত্তিক সংবাদ মাধ্যম আলজাজিরা।

অ্যাড হুক লিয়াজো কমিটির ( এএইচএলসি ) মন্ত্রিসভার বৈঠকে কাতারের পররাষ্ট্র প্রতিমন্ত্রী সুলতান বিন সাদ আল মুরাইখি এই ঘোষণা দেন। ফিলিস্তিনিদের জন্য আন্তর্জাতিক দাতা গোষ্ঠী হিসেবে পরিচিত এএইচএলসি।

কাতারের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, বিধ্বস্ত গাজায় মানবিক সহায়তা প্রদানের বিষয়ে সম্প্রতি বেশ কিছু চুক্তি স্বাক্ষর হয়েছে মিসরের সাথে।

রয়টার্সের প্রতিবেদন অনুযায়ী গত মে মাসে ইসরায়েলের হামলায় কমপক্ষে ২৫৩ জন ফিলিস্তিনি নিহত হয়। এর মধ্যে ডজনখানেক শিশুও ছিল। ইসরায়েলি কর্মকর্তারা জানিয়েছেন,হামাস এবং অন্যান্যদের হামলায় ইসরায়েলের ১৩ জন নিহত হয়। এর মধ্যে দুইজন শিশু।

এই সঙ্গে প্রায় আড়াই হাজার বাড়ি-ঘর ধ্বংস ও ৩৭ হাজার বাড়ি-ঘর ক্ষতিগ্রস্ত হয়। তবে জাতিসংঘ এবং কাতারের সঙ্গে এক চুক্তির আওতায় উপসাগরীয় দেশগুলো থেকে আর্থিক সহায়তা গাজায় প্রবেশের অনুমতি দিয়েছে ইসরায়েল।

গাজার কর্মকর্তারা বলছেন, মে মাসের ওই সংঘাতে ক্ষতিগ্রস্ত ঘর-বাড়ি ও ভবন পুনরায় নির্মাণ করতে প্রায় ৪৭৯ ডলার প্রয়োজন। এদিকে গাজা পুনর্নির্মাণে ৫শ মিলিয়ন ডলার সহায়তার প্রতিশ্রুতি দিয়েছে মিসর।

সর্বশেষ - সারাদেশ