যশোর আজ মঙ্গলবার , ২৯ মার্চ ২০২২ ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আন্তর্জাতিক
  4. আমাদের যশোর
  5. খেলা
  6. জবস
  7. জাতীয়
  8. প্রবাস
  9. ফিচার
  10. বিনোদন
  11. ভ্রমণ
  12. রাজনীতি
  13. রান্না
  14. রূপচর্চা
  15. লাইফস্টাইল

টিএসপি সার আমদানি করা হবে মরক্কো থেকে

প্রতিবেদক
Jashore Post
মার্চ ২৯, ২০২২ ১০:২৬ পূর্বাহ্ণ
টিএসপি সার আমদানি করা হবে মরক্কো থেকে
সর্বশেষ খবর যশোর পোস্টের গুগল নিউজ চ্যানেলে।

মরক্কো থেকে ৩০ হাজার মেট্রিক টন টিএসপি সার আমদানির উদ্যোগ নিয়েছে বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশন ( বিএডিসি )। এতে ব্যয় হবে ২৫৭ কোটি ১১ লাখ ৭৪ হাজার টাকা।টিএসপি সার আমদানি করা হবে মরক্কো থেকে।

গত ২১ মার্চ অনুষ্ঠিত বিএডিসির সংশ্লিষ্ট দর প্রস্তাব মূল্যায়ন কমিটির সভায় বিস্তারিত আলোচনার পর প্রস্তাবটি সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির অনুমোদনক্রমে আমদানির সুপারিশ করা হয়।

সূত্র জানায়, বিএডিসি এবং ওসিপি, মরক্কোর মধ্যে ইতোপূর্বে সম্পাদিত চুক্তির কার্যক্রম সম্পন্ন হওয়ায় বিদ্যমান চুক্তির শর্তগুলো অভিন্ন রেখে ২০২১ সালের ২২ ডিসেম্বর আবার চুক্তি নবায়ন করা হয়। বিএডিসি ওই চুক্তির আওতায় মরক্কো থেকে ৩০ হাজার মেট্রিক টনের ১২ লটে মোট ৩ লাখ ৬০ হাজার মেটিক টন টিএসপি সার আমদানি করবে।

রাষ্ট্রীয় পর্যায়ে সরাসরি টিএসপি সার কেনার জন্য মরক্কো ও বিএডিসির মধ্যে চুক্তির শর্ত অনুযায়ী দাম নির্ধারণ করা হয়েছে।মরক্কো থেকে চতুর্থ লটের ৩০ হাজার মেট্রিক টন টিএসপি সার আমদানিতে প্রতি মেট্রিক টনের দাম ৯৯৬ মার্কিন ডলার হিসেবে ব্যয় হবে ২ কোটি ৯৮ হাজার মার্কিন ডলার।

সূত্র আরো জানায়, ওসিপি, মরক্কো থেকে চতুর্থ লটের টিএসপি সার আমদানির শিপমেন্ট সিডিউল ২০২২ সালের ৮-১০ এপ্রিল নির্ধারিত থাকায় ওই সময়ের আগেই আমদানির অনুমোদন চাওয়া হয়েছে। এ অবস্থায় বিএডিসি কর্তৃক রাষ্ট্রীয় চুক্তির আওতায় মরক্কো থেকে চতুর্থ লটের ৩০ হাজার মেট্রিক টন টিএসপি সার প্রতি টনের দাম এফওবি ৯৯৬ মার্কিন ডলার হিসেবে ২ কোটি ৯৮ লাখ ০ হাজার মার্কিন ডলার সমপরিমান বাংলাদেশি মুদ্রায় প্রায় ২৫৭ কোটি ১১ লাখ ৭৪ হাজার টাকায় আমদনির অনুমোদন চেয়ে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির পরবর্তী সভায় উপস্থাপন করা হবে বলে জানিয়েছে।

দেশে ফসল উৎপাদনে টিএসপি সার একটি গুরুত্বপূর্ণ উপকরণ। দেশের কৃষি উৎপাদনে টিএসপি সারের চাহিদা মেটানোর লক্ষ্যে বিএডিসির মাধ্যমে মরক্কোর রাষ্ট্রীয় প্রতিষ্ঠান ওসিপি থেকে ২০০৮-২০০৯ অর্থ বছর থেকে টিএসপি সার আমদানি করা হচ্ছে। নিরাপত্তা মজুতসহ বাংলাদেশে পিএসপি সারের বাৎসরিক চাহিদা প্রায় ৯ লাখ মেট্রিক টন।

এর মধ্যে বিএডিসি রাষ্ট্রীয় চুক্তির মাধ্যমে প্রায় ৪ লাখ ৫০ হাজার মেট্রিক টন টিএসপি সার সরবরাহ করে থাকে। তাছাড়া বিসিআইসি প্রায় ১ লাখ মেট্রিক টন টিএসপি সার উৎপাদন করে। চাহিদার অবশিষ্ট প্রায় ৩ লাখ ৫০ হাজার মেট্রিক টন সার বেসরকারি পর্যায়ের মাধ্যমে সরবরাহ করা হয়।

উল্লেখ্য,বিএডিসি কর্তৃক মরক্কো থেকে রাষ্ট্রীয় পর্যায়ে চুক্তির মাধ্যমে টিএসপি সার আমাদিন বিষয়ে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির অনুমোদন রয়েছে।

সর্বশেষ - সারাদেশ