যশোর আজ বৃহস্পতিবার , ১৮ আগস্ট ২০২২ ১৯শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আন্তর্জাতিক
  4. আমাদের যশোর
  5. খেলা
  6. গল্প
  7. জবস
  8. জাতীয়
  9. প্রবাস
  10. ফিচার
  11. বিনোদন
  12. রাজনীতি
  13. রান্না
  14. রূপচর্চা
  15. লাইফস্টাইল

শ্রীকৃষ্ণের জন্মতিথি শুভ জন্মাষ্টমী আজ

প্রতিবেদক
Jashore Post
আগস্ট ১৮, ২০২২ ১০:৫০ পূর্বাহ্ণ
শ্রীকৃষ্ণের জন্মতিথি শুভ জন্মাষ্টমী আজ
সর্বশেষ খবর যশোর পোস্টের গুগল নিউজ চ্যানেলে।

হিন্দুদের অন্যতম প্রধান ধর্মীয় উৎসব শুভ জন্মাষ্টমী আজ।সনাতন ধর্মের মহাবতার ভগবান শ্রীকৃষ্ণের জন্মতিথি শুভ জন্মাষ্টমী বৃহস্পতিবার ( ১৮ আগস্ট )।

হিন্দু সম্প্রদায় ধর্মীয় ভাবগাম্ভীর্য ও আনন্দ উৎসবের মধ্য দিয়ে জন্মাষ্টমী পালন করবেন। দ্বাপর যুগের শেষ দিকে মহাপুণ্য তিথিতে মথুরা নগরীতে অত্যাচারী রাজা কংসের কারাগারে বন্দী দেবকী ও বাসুদেবের বেদনাহত ক্রোড়ে জন্ম নিয়েছিলেন পরমেশ্বর ভগবান শ্রীকৃষ্ণ।

শুভ জন্মাষ্টমী উপলক্ষে রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণীতে হিন্দু সম্প্রদায়ের প্রতি জন্মাষ্টমীর শুভেচ্ছা জানিয়েছেন।

হিন্দু পুরান মতে,ভাদ্র মাসের শুক্লপক্ষের অষ্টম তিথিতে ভগবান শ্রীকৃষ্ণ জন্মগ্রহণ করেন। সনাতন ধর্মাবলম্বীদের বিশ্বাস পাশবিক শক্তি যখন ন্যায়নীতি, সত্য ও সুন্দরকে গ্রাস করতে উদ্যত হয়েছিল, তখন সেই শক্তিকে দমন করে মানবজাতির কল্যাণ এবং ন্যায়নীতি প্রতিষ্ঠার জন্য মহাবতার ভগবান শ্রীকৃষ্ণের আবির্ভাব ঘটেছিল। তাদের আরও বিশ্বাস, দুষ্টের দমন করতে এভাবেই যুগে যুগে ভগবান মানুষের মাঝে নেমে আসেন এবং সত্য ও সুন্দরকে প্রতিষ্ঠা করেন।

এ উপলক্ষে বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক ও ধর্মীয় সংগঠন বিস্তারিত কর্মসূচি গ্রহণ করেছে। জন্মাষ্টমী উপলক্ষে সরকার আজ সরকারি ছুটি ঘোষণা করেছে। বাংলাদেশ বেতার ও টেলিভিশনসহ বেসরকারি স্যাটেলাইট চ্যানেলে সম্প্রচারিত হবে বিশেষ অনুষ্ঠান।

শ্রীকৃষ্ণের শুভ জন্মাষ্টমী উপলক্ষে বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ ও মহানগর সার্বজনীন পূজা কমিটি ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে কেন্দ্রীয়ভাবে তিন দিনব্যাপী কর্মসূচি গ্রহণ করেছে। কর্মসূচির মধ্য রয়েছে-১৮ আগস্ট রাষ্ট্রপতির সাথে শুভেচ্ছা বিনিময়।

১৯ আগস্ট শুক্রবার সকালে দেশ ও জাতির মঙ্গল কামনায় গীতাযজ্ঞ, বিকেলে ঐতিহাসিক জন্মাষ্টমী শোভাযাত্রা ও রাতে তিথি অনুযায়ী কৃষ্ণ পূজা। তৃতীয় দিনে ২০ আগস্ট বিকেলে আলোচনা সভা অনুষ্ঠিত হবে। আন্তর্জাতিক কৃষ্ণভাবনামৃত সংঘ ( ইসকন ) জন্মাষ্টমী উপলক্ষে স্বামীবাগ আশ্রমে বিভিন্ন অনুষ্ঠানমালার আয়োজন করেছে।

এদিকে, এ বছর পঞ্চাঙ্গের পার্থক্যের কারণে কিছু জায়গায় জন্মাষ্টমী ১৮ আগস্ট এবং কিছু জায়গায় ১৯ আগস্ট জন্মাষ্টমী উৎসবের তিথি নির্ধারিত হয়েছে। এজন্য দেশে কবে জন্মাষ্টমী উদযাপিত হবে এবং সরকারি ছুটি আসলে কবে থাকবে তা নিয়ে মঙ্গলবার ( ১৬ আগস্ট ) সকাল থেকে গুঞ্জন চলছিল।

গুঞ্জনের অবসান ঘটায় জনপ্রশাসন মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়, পূর্বনির্ধারিত তারিখ অনুযায়ী জন্মাষ্টমীর সরকারি ছুটি ১৮ আগস্ট ( বৃহস্পতিবার )।

সর্বশেষ - লাইফস্টাইল