যশোর আজ রবিবার , ১৮ জুন ২০২৩ ১৯শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আন্তর্জাতিক
  4. আমাদের যশোর
  5. খেলা
  6. গল্প
  7. জবস
  8. জাতীয়
  9. প্রবাস
  10. ফিচার
  11. বিনোদন
  12. রাজনীতি
  13. রান্না
  14. রূপচর্চা
  15. লাইফস্টাইল

শার্শায় ভারতীয় নাগরিককে অবৈধ্যপন্থায় জন্মসনদ দেওয়ার অভিযোগ

প্রতিবেদক
Jashore Post
জুন ১৮, ২০২৩ ৯:৪৪ অপরাহ্ণ
শার্শায় ভারতীয় নাগরিককে অবৈধ্যপন্থায় জন্মসনদ দেওয়ার অভিযোগ
সর্বশেষ খবর যশোর পোস্টের গুগল নিউজ চ্যানেলে।

শার্শা প্রতিনিধি :: যশোরের শার্শা উপজেলার ডিহি ইউনিয়ন পরিষদ হতে অবৈধ্য পন্থায় ভারতীয় নাগরিককে জন্মসনদ প্রদান করা হয়েছে বলে অভিযোগ তুলেছেন মোছাঃকাজল রেখা (৫৫) নামের গৃহিনী। এর ফলে অভিযুক্তের বায়না মূলে ক্রয়কৃত জমি বেদখল হয়ে অর্থনৈতিক ক্ষতি সাধিত হয়েছে।

অভিযোগের বর্ননায় ডিহি ইউনিয়নের তে-বাড়িয়া গ্রামের মৃতঃ আলমগীর হোসেন চুনুর স্ত্রী কাজল রেখা জানান,তার শ্বশুরের পৈত্রিক সম্পত্তির শরিকানার অংশ ভারতীয় নাগরিক মোছাঃ ছকিনা খাতুন ( ননদ )বিগত ১১-৯-২০১৩ ইং তারিখে তিনশত টাকার স্ট্যাম্পে বায়না নামা মতে নগদ ১ লক্ষ টাকা গ্রহণ পূর্বক আমার পূত্র রয়েল হোসেনের নিকট বিক্রয় করিয়া দেন।সে ভারতে বসবাস করায় আমরা জমি রেজিস্ট্রি করিতে ব্যার্থ হই।

সাম্প্রতি সময়ে বাংলাদেশে আসিয়া গত ১০ মে ২০২৩ ইং তারিখে ছখিনা বেগম স্থানীয় ইউপি সদস্যের সহযোগীতায় আমাদের অজান্তে গোপনে ডিহি ইউনিয়ন পরিষদ হতে অবৈধ্যপন্থায় জন্মসনদ উত্তোলন করিয়া জমি অন্যত্র পুন বিক্রয় পূর্বক রেজিস্ট্রি করে দিয়েছেন বলে জানতে পারেন।প্রতিকার পেতে ভূক্তভোগী যশোর জেলা প্রশাসকের নিকট লিখিত অভিযোগ দায়ের করেছেন বলে আরো জানান।

ভারতীয় নাগরিককে জন্মসনদ সরবারহ প্রশ্নে ডিহি ইউনিয়ন পরিষদের সচিব সুফল কুমার সাহা জানান,স্থানীয় ইউপি সদস্য ও চেয়ারম্যানের সুপারিশ স্বাক্ষরিত দরখাস্ত মোতাবেক ইউনিয়ন পরিষদ হতে জন্মসনদ সরবারহ করা হয়। ছকিনা বেগম ভারতীয় নাগরিক কিনা তার তা জানা নাই।

বিষয়টি জানতে ১ নং ওয়ার্ডের ইউপি সদস্য মফিজুর রহমানের মুঠো ফোনে যোগাযোগ করলে তিনি ছখিনা বেগমকে চিনতে অপারগতা প্রকাশ করে বলেন আমি খোঁজ খবর নিয়ে পরে জানাবো।

ছখিনা বেগমের বিষয়ে সরেজমিনে তেবাড়িয়া গ্রামে গিয়ে অনুসন্ধান করলে আত্নীয় স্বজনসহ গ্রামবাসীরা জানান, ১৯৬১ সালের আগে হতে বৈবাহিক সূত্রে তিনি ভারতীয় নাগরিক। ভারতের স্থানীয় বাসিন্দা ও ভোটার হওয়ায় তিনি ভারত সরকারের পেন কার্ড, আধার কার্ড,রেশন কার্ডও পাসপোর্ট সুবিধা ব্যবহার করে আসছেন।বাংলাদেশে তার কোন পরিচিতি নাই এমনকি বাংলাদেশের ভোটারও নন।

ভারতীয় নাগরিককে কি ভাবে দীর্ঘ ৬২ বছর পর অনলাইন জন্মসনদ দেওয়া হলো তা জনমনে প্রশ্নবিদ্ধ?। প্রশাসনসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট ভূক্তভোগীসহ এলাকাবাসীর দাবী ইউনিয়ন পরিষদের মত একটি গুরুত্বপূর্ন সরকারী প্রতিষ্ঠান কোন পক্রিয়ায় ভারতীয় নাগরিককে জন্মসনদ প্রদান করলো তা খতিয়ে দেখা হোক।

সর্বশেষ - লাইফস্টাইল