যশোর আজ মঙ্গলবার , ১৭ জানুয়ারি ২০২৩ ১৯শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আন্তর্জাতিক
  4. আমাদের যশোর
  5. খেলা
  6. গল্প
  7. জবস
  8. জাতীয়
  9. প্রবাস
  10. ফিচার
  11. বিনোদন
  12. রাজনীতি
  13. রান্না
  14. রূপচর্চা
  15. লাইফস্টাইল

যশোরের চৌগাছায় খেঁজুর গুড়ের মেলা শুরু

প্রতিবেদক
Jashore Post
জানুয়ারি ১৭, ২০২৩ ৮:২০ পূর্বাহ্ণ
যশোরের চৌগাছায় খেঁজুর গুড়ের মেলা শুরু
সর্বশেষ খবর যশোর পোস্টের গুগল নিউজ চ্যানেলে।

যশোরের বিখ্যাত খেঁজুরের গুড়ের ঐতিহ্যকে ধরে রাখতে যশোরের চৌগাছা উপজেলা প্রশাসনের আয়োজনে চৌগাছায় ব্যাতিক্রমধর্মী খেঁজুরের গুড়ের মেলা শুরু হয়েছে।

সোমবার ( ১৬ জানুয়ারী ) সকালে চৌগাছা উপজেলা পরিষদ চত্তরের ঈদগাহ ময়দানে উপজেলা প্রশাসনের নির্বাহী কর্মকর্তা এ মেলার আনুষ্ঠানিক উদ্বোধন ঘোষণা করেন।

আগামী ১৭ই জানুয়ারী পর্যন্ত এ মেলা চলবে। মেলায় খেঁজুরের গুড়, পাটালি, খেঁজুরের রস ও গুড় দিয়ে তৈরী নানা রকমের পিঠা-পায়েসের স্টল দেওয়া হয়েছে। উপজেলার প্রায় দুই শতাধিক গাছি এই মেলায় অংশ নিয়ে তাদের পিঠা-পায়েসের পসরা সাজিয়ে বসেছেন বলে আয়োজক কমিটি নিশ্চিত করেন।

মেলা উপলক্ষ্যে উপজেলা পরিষদ বৈশাখী মঞ্চে সকাল ১০টা হতে সাংস্কৃতিক অনুষ্ঠান শুরু হবে এবং গ্রাম বাংলার ঐতিহ্য তুলে ধরতে খেঁজুরের রস ও গুড় নিয়ে শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগীতা,রচনা ও কুইজ প্রতিযোগীতা অনুষ্ঠিত হবে বলে আয়োজক কমিটি আরো জানান।

প্রতিযোগীতা শেষে পুরষ্কার বিতরনী অনুষ্ঠিত হবে।মানসন্মত খেঁজুরগুড় ও পাটালী প্রস্তুতকারকদের প্রতিযোগীতায় বিজয়ীদের মধ্যে সার্টিফিকেট,ক্রেষ্টপ্রদান করা হবে। এছাড়ও জানা গেছে চৌগাছা উপজেলাধীন সর্বোচ্চ খেঁজুর গাছ কাটা তিনজন গাছিকে পুরুষ্কৃত করবেন চৌগাছা উপজেলা প্রশাসন।

আলোচনাসভা ও পুরষ্কার বিতরনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকবেন যশোরের সুযোগ্য জেলাপ্রশাসক তমিজুল ইসলাম খান।

প্রথমদিনেই মেলাতে ক্রেতা ও দর্শনার্থীদের উপচে পড়া ভিড়। মেলা প্রাঙ্গন জুড়ে উৎসব আমেজ লক্ষ্যনীয় ছিলো।

চৌগাছা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাক্তার লুৎফুন্নাহার লাকী বলেন খেঁজুরের গুড় একটি অত্যান্ত পুষ্টিকর খাবার।চিনিতে যে ক্ষতিকর উপাদান থাকে সেটা গুড়ে থাকে না যার ফলে গুড় খাওয়া নিরাপদ। উপজেলা প্রশাসন গুড়ের বাজারকে বিস্তৃত করতে যে উদ্যেগ নিয়েছে তাকে একটি মঙ্গলজনক প্রচেষ্ঠা মনেকরি ও সাধুবাদ জানাই।

খেঁজুরের মেলার আয়োজন প্রসঙ্গে এলাকাবাসীর মতামত বর্তমান চৌগাছার সৃজনশীল ইউনো যোগদানের পর হতে নানা ব্যাতিক্রমী উদ্যেগ গ্রহণ ও তা বাস্তবায়নের মধ্য দিয়ে উপজেলাবাসীর হৃদয় কেড়েছে। এলাকাবাসীর চাহিদার প্রেক্ষ্যিতে তার মহৎ উদ্দ্যেগে নতুন পালক সংযোজিত হলো চৌগাছার ঐতিহ্যবাহী খেঁজুরের গুড়ের মেলা।

চৌগাছা উপজেলার নির্বাহী কর্মকর্তা ইরুফা সুলতানা বলেন চৌগাছায় যোগদানের পর হতে আমি জানতে পারি উপজেলার খেঁজুর রসের ঐতিহ্য বিলুপ্তির পথে।খেঁজুর গাছের সংখ্যাও কমে গেছে।

গাছিরাও এ কাজে নিরুৎসাহিত হচ্ছে। আমার তখন মনে হয় এই ঐতিহ্যকে যদি জাতীয় ও আন্তর্জাতিকভাবে ছড়িয়ে দেওয়া যায় তাহলে খেঁজুর রস ও গুড় অর্থনৈতিক সম্পদ হিসাবে গড়ে ওঠতে পারে।সেলক্ষ্যে চৌগাছা উপজেলা প্রশাসনের এ আয়োজন।

সর্বশেষ - লাইফস্টাইল