যশোর আজ রবিবার , ১৩ আগস্ট ২০২৩ ১৫ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আন্তর্জাতিক
  4. আমাদের যশোর
  5. খেলা
  6. গল্প
  7. জবস
  8. জাতীয়
  9. প্রবাস
  10. ফিচার
  11. বিনোদন
  12. রাজনীতি
  13. রান্না
  14. রূপচর্চা
  15. লাইফস্টাইল

মানব শরীরে ডিমের যত উপকারিতা

প্রতিবেদক
Jashore Post
আগস্ট ১৩, ২০২৩ ৯:২০ অপরাহ্ণ
মানব শরীরে ডিমের যত উপকারিতা
সর্বশেষ খবর যশোর পোস্টের গুগল নিউজ চ্যানেলে।

ডিম একটি পুষ্টিকর খাদ্য।দেহের প্রোটিন ও ক্যালসিয়ামের ঘাটতি মেটাতে ডিমের তুলনা নেই।ওমলেট,ভাজি,তরকারি ও সেদ্ধ করে খাওয়া হয় ডিম। তবে সেদ্ধ ডিম সবচেয়ে স্বাস্থ্যকর।

একটি ডিমে ১৪৩ ক্যলরি এনার্জি থাকে। শূন্য দশমিক ৭২ গ্রাম কার্বোহাইড্রেট,১২ দশমিক ৫৬গ্রাম প্রোটিন,৯দশমিক ৫১গ্রাম ফ্যাট,১৯৮ মিলিগ্রাম ফসফরাস, ১৩৮মিলিগ্রাম পটাসিয়াম,১ দশমিক২৯ মিলিগ্রাম জিংক। আমাদের শরীরের জন্য প্রোটিন খুব প্রয়োজনীয়।প্রোটিনের মূল উৎস হলো অ্যামিনো অ্যাসিড।প্রোটিন তৈরীতে প্রায় ২১ ধরনের অ্যামাইনো এসিড লাগে। যার মধ্যে ৯টি শরীরে তৈরী হয়না। এই যোগান দেই ডিম। তাই ডিম কত উপকারী বুঝতেই পারছেন।

ডিমে থাকা ভিটামিন-ই আমাদের কোষে আর ত্বকে থাকা ফ্রির্যা ডিকেল ধ্বংস করে দেয়। তাই ক্যানসার কম হয়। এছাড়াও নতুন কোষ তৈরি হতেও সাহায্য করে। অ্যাডোলেশন পিরিয়ডে নিয়মিত ডিম খেলে ( যেমন সপ্তাহে ৬টি করে ) ব্রেস্ট ক্যানসার হওয়ার সম্ভাবনা অনেক কমে যায়।

ত্বকের স্বাস্থ্য ভালো রাখতে
ত্বকের স্বাস্থ্য ভাল রাখতে কার্যকরী ভূমিকা পালন করে ডিম। কারণ ডিমে উপস্থিত রয়েছে প্রচুর পরিমাণে প্রোটিন, মিনারেল এবং ভিটামিন বি কমপ্লেক্স, যা ত্বকের উজ্জ্বলতা বাড়াতে সহায়তা করে। তাই সুন্দর এবং সজীব ত্বক যদি পেতে চান, তাহলে প্রতিনিয়ত নিয়ম করে ডিম খান।

মস্তিষ্কের স্বাস্থ্য ভালো রাখতে
পুষ্টিবিদদের মতে প্রাপ্তবয়স্কদের মধ্যে মস্তিষ্কের সমস্যা বেশি লক্ষ করা যায়। তবে এই ধরনের সমস্যা থেকে নিরাময় দিয়ে সক্ষম ডিম। প্রতিনিয়ত যদি নিয়ম করে ডিম খাওয়া হয় তাহলে মস্তিষ্ক সুস্থ-সবল ও ভাল থাকে। তাই মস্তিষ্ক ভাল রাখতে ডিম খেতে পারেন।

পেশির জোর বাড়াতে
ডিম সম্পূর্ণ রুপে প্রোটিনে ভরপুর একটি খাদ্য। মানবদেহের পেশির সংশ্লেষক ( সিন্থেসিস ) ঘটাতে প্রোটিনের খুবই প্রয়োজন। আর এই প্রোটিন উপস্থিত রয়েছে ডিমে। এছাড়াও যারা প্রতিনিয়ত শরীর চর্চা বা ব্যায়াম করে থাকেন, তাদের দেহের পেশি ক্লান্ত হয়ে পড়ে। এই ক্লান্তি ভাব দূর করতে সক্ষম ডিম।

চোখের সমস্যা সমাধানে
ডিমে থাকে ভিটামিন-এ, যা আমাদের চোখের জন্য বেশ ভালো। আমাদের দৃষ্টিশক্তিকে উন্নত করে ভিটামিন-এ। তাছাড়া ডিমে থাকা কেরোটিনয়েড আর ল্যুটেন বয়স হয়ে গেলে চোখের এক বড় সমস্যা, ম্যাকুলার ডিজেনারেশন হওয়ার সম্ভাবনা কমায়। ছানিও কম হওয়ার দিকে থাকে।
পুষ্টিবিদদের মতে, প্রতিদিন শরীরচর্চা বা কায়িক পরিশ্রম করেন না এমন ব্যক্তিদের কখনোই দিনে দুটির বেশি ডিম খাওয়া উচিত নয়। গরমের দিনে একটির বেশি ডিম না খাওয়াই ভালো।

গর্ভাবস্থায়
গর্ভাবস্থায় মহিলাদের সঠিক পুষ্টির প্রয়োজন রয়েছে এবং গর্ভে থাকা বাচ্চাকে সঠিক পুষ্টি প্রদান করার জন্য গর্ভবতী মহিলাকে ডিম খাওয়ানো অতান্ত প্রয়োজন। ডেলিভারি হওয়ার পর শিশু এবং মাকে সুস্থ-সবল রাখতে সাহায্য করে ডিম। এছাড়াও মাতৃ দুগ্ধকে পুষ্টিতে পরিপূর্ণ করতে সাহায্য করে এই ডিম।

চুল বৃদ্ধিতে
চুলের বৃদ্ধিতে ডিম খুবই উপকারী একটি খাদ্য। কারণ ডিমে রয়েছে প্রচুর পরিমাণে পুষ্টিগুণ ও প্রোটিনে ভরপুর, যা চুলের প্রকৃত খাদ্য বলতে পারেন। তাই চুলের যত্ন নিতে ডিম চুলে ব্যবহার করতে পারেন এবং খেতেও পারেন।

কাজ করার জন্য শক্তির প্রয়োজন। ডিম খেলে সেই শক্তি পাওয়া যায়। মূলত ডিমে থাকা ভিটামিন থেকেই এই শক্তি মেলে। এর ভিটামিন বি খাদ্যকে এনার্জি বা শক্তিতে রূপান্তরিত করে।

ডিমে রয়েছে ভিটামিন এ, এটি চোখের জন্য বেশ ভালো। ডিম খেলে দৃষ্টিশক্তি উন্নত হয়। এছাড়া ডিমে থাকা ক্যারোটিনয়েড আর ল্যুটেন বয়স হয়ে গেলে চোখের এক বড় সমস্যা, ম্যাকুলার ডিজেনারেশন হওয়ার সম্ভাবনা কমায়।বেশিরভাগ ক্ষেত্রেই দেখা যায় যে, অপুষ্টি এবং রক্তাল্পতার মতো সমস্যা, মহিলা এবং শিশুদের বেশি হয়ে থাকে। যে কারণে ডিম মহিলা এবং শিশুদের একটু বেশি খাওয়া উচিত।

শরীরের জন্য ডিম বেশ উপকারী। তাই,রোজ একটি করে ডিম রাখতে পারেন খাদ্য তালিকায়।

সর্বশেষ - লাইফস্টাইল