যশোর আজ মঙ্গলবার , ২ জানুয়ারি ২০২৪ ১৯শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আন্তর্জাতিক
  4. আমাদের যশোর
  5. খেলা
  6. গল্প
  7. জবস
  8. জাতীয়
  9. প্রবাস
  10. ফিচার
  11. বিনোদন
  12. রাজনীতি
  13. রান্না
  14. রূপচর্চা
  15. লাইফস্টাইল

বছর শুরুতেই বাড়লো ১২ কেজি এলপিজি সিলিন্ডারের দাম

প্রতিবেদক
Jashore Post
জানুয়ারি ২, ২০২৪ ৬:৫৫ অপরাহ্ণ
বছর শুরুতেই বাড়লো ১২ কেজি এলপিজি সিলিন্ডারের দাম
সর্বশেষ খবর যশোর পোস্টের গুগল নিউজ চ্যানেলে।

১২ কেজি এলপিজি সিলিন্ডারের দাম এক হাজার ৪০৪ টাকা থেকে ২৯ টাকা বাড়িয়ে এক হাজার ৪৩৩ টাকা নির্ধারণ করেছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন ( বিইআরসি )। এ ছাড়া বাড়ানো হয়েছে অটো গ্যাসের দামও, যা আজ সন্ধ্যা থেকে কার্যকর হবে।

মঙ্গলবার ( ২ জানুয়ারি ) বিইআরসি কার্যালয়ে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে নতুন এ দাম ঘোষণা করে কমিশন। সংবাদ সম্মেলনে কমিশনের সদস্য ডঃমুহাম্মদ ইয়ামিন চৌধুরী, ডঃ মোঃ হেলাল উদ্দিন, আবুল খায়ের, মোঃ আমিনুর রহমান, বিইআরসির সচিব ব্যারিস্টার মোঃ খলিলুর রহমান খান উপস্থিত ছিলেন।

আন্তর্জাতিক বাজারদর ও ডলার ঊর্ধ্বমুখী হওয়ায় দাম বেড়েছে বলে জানিয়েছেন বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের চেয়ারম্যান। গত মাসে ডলারের গড় দর ছিল ১১৬ দশমিক ৩৯ টাকা, চলতি মাসে বেড়ে হয়েছে ১১৭ দশনিক ৭৯ টাকা।

১২ কেজি সিলিন্ডার ছাড়াও সাড়ে পাঁচ কেজি থেকে শুরু করে ৪৫ কেজি পর্যন্ত সব সিলিন্ডারের দামও বাড়ানো হয়েছে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, প্রতি কেজি এলপিজির দাম ১১৯ টাকা ৪০ পয়সা ধরে এই দাম সমন্বয় করা হয়েছে। এদিকে রেটিকুলেটেড পদ্ধতিতে তরল অবস্থায় সরবরাহ করা বেসরকারি এলপিজির দাম ১১৫ টাকা ৫৭ পয়সায় সমন্বয় করা হয়েছে। অটোগ্যাস লিটার প্রতি ৬৪ টাকা ৪৩ পয়সা থেকে বাড়িয়ে ৬৫ টাকা ৭৬ পয়সা নির্ধারণ করা হয়েছে।

প্রসঙ্গত, দেশের বেশির ভাগ জায়গায় কমিশনের নির্ধারিত দামে এলপিজি বাজারে বিক্রি হয় না বলে অভিযোগ আছে। এই বিষয়ে বিইআরসি চেয়ারম্যান বলেন, ব্যবস্থা নেওয়া হচ্ছে। বেশ কিছু প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে। সুনির্দিষ্ট অভিযোগ পেলে সেসব বিক্রেতার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হচ্ছে, ভবিষ্যতেও নেওয়া হবে।

এর আগে ডিসেম্বর মাসে ১২ কেজি সিলিন্ডারের দাম এক হাজার ৩৮১ টাকা থেকে ২৩ টাকা বাড়িয়ে এক হাজার ৪০৪ টাকা নির্ধারণ করেছিল বিইআরসি। এদিকে অক্টোবরে ১২ কেজির দাম ছিল ১ হাজার ৩৬৩ টাকা, সেপ্টেম্বরে ছিল ১ হাজার ২৮৪ টাকা। আগস্ট মাসে দাম ছিল ১ হাজার ১৪০ টাকা। জুলাই মাসে ছিল ৯৯৯ টাকা।

সর্বশেষ - লাইফস্টাইল