যশোর আজ বৃহস্পতিবার , ২৮ অক্টোবর ২০২১ ১৭ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আন্তর্জাতিক
  4. আমাদের যশোর
  5. খেলা
  6. গল্প
  7. জবস
  8. জাতীয়
  9. প্রবাস
  10. ফিচার
  11. বিনোদন
  12. রাজনীতি
  13. রান্না
  14. রূপচর্চা
  15. লাইফস্টাইল

ফেসবুকে আপত্তিকর পোস্টের দ্বায়ে খুলনায় যুবক গ্রেপ্তার

প্রতিবেদক
Jashore Post
অক্টোবর ২৮, ২০২১ ৮:৫৭ অপরাহ্ণ
ফেসবুকে আপত্তিকর পোস্টের দ্বায়ে খুলনায় যুবক গ্রেপ্তার
সর্বশেষ খবর যশোর পোস্টের গুগল নিউজ চ্যানেলে।

স্টাফ রিপোর্টার :: সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক পেজ এ বিভ্রান্তিকর ও উগ্রবাদী বিভিন্ন পোস্ট করে সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্টের চেষ্ঠায় লিপ্তথাকার দ্বায়ে র‌্যাব-৬ উত্তম মজুমদার ( ৩১) নামের এক যুবককে গ্রেফতার করেছে। সে বাগেরহাট জেলার চিতলমারি থানাধীন অশোক নগর গ্রামের অমল মজুমদারের ছেলে।

বুধবার ( ২৭ অক্টোবর ) রাতে র‌্যাব-৬ এর (স্পেশাল কোম্পানি )খুলনার একটি আভিযানিক দল গোয়েন্দা তথ্যের ভিত্তিতে কেএমপি খুলনার লবনচরা থানাধীন খুলনা টু সাতক্ষীরা হাইওয়ে সড়কের পাশে বোখারীয়া জামে মসজিদের সামনে পাঁকা রাস্তার ( কালভাট ) উপর থেকে উত্তমকে গ্রেপ্তার করে। এ সময় তার কাছ হতে ১টি মোবাইল ফোন উদ্ধার করে র‌্যাবের আভিযানিক দল।

র‌্যাবের দেওয়া এক প্রেস বিজ্ঞপ্তি হতে জানা যায়,কুমিল্লার মন্দিরে অপ্রীতিকর ঘটনা ছড়িয়ে দিয়ে নিজের ক্ষোভ মেটাতে চেয়েছিল উত্তম মজুমদার। সাম্প্রতিক সময়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে ফেসবুক পেজ এ মিথ্যা অপপ্রচার করে সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট ও জনমনে বিভ্রান্তি ছড়ানোর দায়ে ফেসবুক পেজ এর এ্যাডমিন উত্তমকে গ্রেফতার করে র‌্যাব। প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেফতারকৃত ব্যক্তি সাইবার অপরাধের সংগে তার সংশ্লিষ্টতার কথা স্বীকার করেছে।

উত্তম মজুমদার বরিশাল বিএম কলেজ থেকে এমএ সম্পন্ন করে খুলনায় একটি বেসরকারী প্রতিষ্ঠানে চাকুরী করে আসছিলো। গত ১৩ অক্টোবর ২০২১ তারিখ হতে উত্তম তার ব্যক্তিগত ফেসবুক আইডি থেকে বিভিন্ন উস্কানিমূলক বক্তব্য পোস্ট করে আসছিলো। সে নিজে উক্ত পেজের এ্যাডমিন এবং তার সমমনা আরও কয়েকজন ব্যক্তিকে এ্যাডমিন হিসেবে নিযুক্ত করে।

খুব দ্রুতই উক্ত পেজের সদস্য ও ফলোয়ার কয়েক হাজার ছাড়িয়ে যায়। এই ফেসবুক পেজ থেকে কুমিল্লার ঘটনাকে কেন্দ্র করে মিথ্যা তথ্য প্রচার এবং উস্কানিমূলক পোস্ট প্রদান করা হচ্ছিলো এবং বাংলাদেশের সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট ও সহিংসতা বিস্তার করার অপতৎপরতা চলছিলো।

ওই ফেসবুক পেজে পার্শ্ববর্তী দেশসমূহে ঘটে যাওয়া বিভিন্ন নৃশংস ঘটনার ভিডিও আপলোড করে জনমনে ভয়-ভীতি তৈরিসহ উস্কানি প্রদান করা হচ্ছিলো। অভিযুক্ত উত্তম প্রতিটি পোস্ট হ্যাশট্যাগ করে এই দেশকে একটি সাম্প্রদায়িক রাষ্ট্র হিসেবে প্রতিষ্ঠা করার ষড়যন্ত্রে লিপ্ত ছিলো।

প্রাথমিকভাবে উত্তমের এর কোনো রাজনৈতিক দলের সঙ্গে সম্পৃক্ততা পাওয়া যায়নি। উত্তম মজুমদারের এর মনে হতো এই দেশে হিন্দু সম্প্রদায় নির্যাতিত। তাই তাদের নিয়ে নেতিবাচক ও বিভ্রান্তিকর পোস্ট করলে সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্টের মাধ্যমে সনাতন ধর্মাবলম্বীরা উত্তপ্ত হবে।

আইন শৃংখলা বাহিনী ও মিডিয়া নিরব আছে মর্মে এটাই তার মোটিভ ছিলো বলে ধারণা করা হচ্ছে বলে র‌্যাবের প্রেস বিজ্ঞপ্তি হতে আরো জানা গেছে। গ্রেফতারকৃতের বিরুদ্ধে কেএপি খুলনার লবনচরা থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা রুজু হয়েছে।

সর্বশেষ - লাইফস্টাইল