যশোর আজ বৃহস্পতিবার , ১২ অক্টোবর ২০২৩ ১৫ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আন্তর্জাতিক
  4. আমাদের যশোর
  5. খেলা
  6. গল্প
  7. জবস
  8. জাতীয়
  9. প্রবাস
  10. ফিচার
  11. বিনোদন
  12. রাজনীতি
  13. রান্না
  14. রূপচর্চা
  15. লাইফস্টাইল

ডায়াবেটিস ও কোলেস্টেরল কমাবে মেথি

প্রতিবেদক
Jashore Post
অক্টোবর ১২, ২০২৩ ১২:০৮ অপরাহ্ণ
ডায়াবেটিস ও কোলেস্টেরল কমাবে মেথি
সর্বশেষ খবর যশোর পোস্টের গুগল নিউজ চ্যানেলে।

মেথি একটি মৌসুমী গাছ।ইউনানী, কবিরাজী ও লোকজ চিকিৎসায় বহুবিধ ব্যবহার হয় মেথি। মশলা হিসাবেও এটি প্রচুর ব্যবহার হয়। মেথি থেকে ষ্টেরয়েডের উপাদান তৈরি হয়।মেথির স্বাদ তিতা ধরনের। এতে রয়েছে রক্তের চিনির মাত্রা কমানোর বিস্ময়কর শক্তি। প্রতিদিন সকালে খালি পেটে মেথি চিবিয়ে খেলে বা এক গ্লাস পানিতে মেথি ভিজিয়ে রেখে সেই পানি পান করলে শরীরের রোগ-জীবাণু মরে, বিশেষত কৃমি মরে, রক্তের চিনির মাত্রা কমে।

এই ‘তিতো’ ভেষজ মিশিয়ে নিয়মিত পান করলে কমবে সুগার আর কোলেস্টেরল।মেথির একাধিক চমকে দেওয়া গুণাগুণ সম্পর্কে জেনে নিন…

অ্যান্টাসিডের মতো কাজ করে​

আমাদের মধ্যে অনেকেই প্রায়দিন গ্যাস, অ্যাসিটিডির মতো সমস্যার ফাঁদে পড়ে টপাটপ অ্যান্টাসিড গিলে নেন। এতে সাময়িকভাবে সমস্যা কমে যায় ঠিকই, তবে সমস্যার মূলে আঘাত হানা সম্ভব হয় না। তাই এখন থেকে অ্যান্টাসিডের পাঠ চুকিয়ে মেথি পানির শরণাপন্ন হন। কারণ একাধিক গবেষণায় এই বিষয়টা প্রমাণিত হয়ে গিয়েছে যে, রোজ সকালে এই পানীয় গলায় ঢাললেই গ্যাস, অ্যাসিডিটির ফাঁদ সহজেই এড়িয়ে চলা সম্ভব হবে। তাই সুস্থ থাকতে পেটের সমস্যায় ভুক্তভোগীরা দ্রুত এই পানীয়ের সঙ্গে সন্ধি সেরে নিন।

ডায়াবিটিসের মহৌষধি​

ডায়াবিটিসের মতো একটি প্রাণঘাতী রোগকে যেভাবেই হোক বশে রাখতে হবে। নইলে বিপদের শেষ থাকবে না! তবে ভালো খবর হল, রোজ সকালে উঠে এক গ্লাস মেথি ভেজানো পানির গ্লাসে চুমুক দিলেই কিন্তু মাত্র ১ সপ্তাহের মধ্যে সুগারকে নিম্মমুখী করতে পারবেন। তাই ডায়াবিটিস রোগীদের ডায়েটে এই পানীয় থাকা মাস্ট। এমনকী মধুমেহ প্রতিরোধ করার ইচ্ছে থাকলেও এই পানীয় পান করতে পারেন। তাতে রোগের ফাঁদে পড়ার আশঙ্কা অনেকটাই কমবে।

কফ-পিত্ত দোষ কেটে যাবে​

আয়ুর্বেদ মতে, কফ ও পিত্ত দোষ থাকলে জ্বর, সর্দি, কাশি এবং পেটের সমস্যা সহ একাধিক জটিল সমস্যায় আক্রান্ত হওয়ার আশঙ্কা বাড়ে। তবে ভালো খবর হল, আপনি যদি নিয়মিত মেথি পানি পান করতে পারেন, তাহলেই এই দোষ কাটিয়ে একদম সুস্থ-সবল জীবনযাপন করা সম্ভব হবে। তাই প্রায়দিন জ্বর, সর্দি ও পেট খারাপের মতো সমস্যার ফাঁদে পড়তে হলে যত দ্রুত সম্ভব এই পানীয়ের সঙ্গে সখ্যতা করে নিন।

কোষ্ঠকাঠিন্যের প্রকোপ কমবে

আপনারও কি সকালে উঠে পেট পরিষ্কার হতে চায় না? উত্তর যদি হ্যাঁ হয়, তাহলে আর দেরি না করে মেথি পানি পান করুন। কারণ এই পানীয়ে এমন কিছু উপাদান রয়েছে যা মল নরম করার কাজে সিদ্ধহস্ত। সুতরাং নিয়মিত এই পানীয়ের গ্লাসে চুমুক দিলে যে অনায়াসে এই সমস্যার সমাধান করতে পারবেন।

কোলেস্টেরলের যম​

রক্তে কোলেস্টেরলের মাত্রা বাড়লে তা রক্তনালীর ভিতর জমতে পারে। আর এই কারণে হার্ট অ্যাটাক, স্ট্রোক এবং পেরিফেরাল আর্টারি জিজিজে আক্রান্ত হওয়ার আশঙ্কা বাড়বে বৈকি! সুতরাং সুস্থ-সবল জীবনযাপন করার ইচ্ছে থাকলে লিপিডকে বাগে আনতেই হবে। আর এই কাজে আপনার সহযোদ্ধা হতে পারে মেথি জল। আসলে এই পানীয়ে এমন কিছু অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা রক্তে কোলেস্টেরলের মাত্রা কমাতে পারে।

মেথিতে রয়েছে অত্যন্ত উপকারী কিছু ভিটামিন ও খনিজের ভাণ্ডার। এমনকী এই ভেষজ কিছু কার্যকরী অ্যান্টিঅক্সিডেন্টের আঁতুরঘরও বটে। তাই তো নিয়মিত মেথি সেবন করলে একাধিক জটিল-কুটিল রোগব্যাধিকে সহজেই ডজ করে জীবনযুদ্ধে এগিয়ে যেতেপারবেন।

সর্বশেষ - লাইফস্টাইল