যশোর আজ শনিবার , ১৩ নভেম্বর ২০২১ ১৯শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আন্তর্জাতিক
  4. আমাদের যশোর
  5. খেলা
  6. গল্প
  7. জবস
  8. জাতীয়
  9. প্রবাস
  10. ফিচার
  11. বিনোদন
  12. রাজনীতি
  13. রান্না
  14. রূপচর্চা
  15. লাইফস্টাইল

চাকরির সুযোগ বাংলাদেশ নৌবাহিনীতে

প্রতিবেদক
Jashore Post
নভেম্বর ১৩, ২০২১ ৮:১২ অপরাহ্ণ
চাকরির সুযোগ বাংলাদেশ নৌবাহিনীতে
সর্বশেষ খবর যশোর পোস্টের গুগল নিউজ চ্যানেলে।

বাংলাদেশ নৌবাহিনীতে ২০২২ ব্যাচে নৌবাহিনীর জাহাজের জন্য টেকনিক্যাল শাখায় ডাইরেক্ট এন্ট্রি আর্টিফিসার চতুর্থ পদে জনবল নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে।

সরকার অনুমোদিত পলিটেকনিক ইনস্টিটিউট থেকে ডিপ্লোমা পাস প্রার্থীরা আবেদন করতে পারবেন। শুধু অনলাইনে আবেদন করা যাবে। এ পদে ১০০ জন নেওয়া হবে। আবেদনের শেষ তারিখ: ২০ নভেম্বর।

আবেদনের যোগ্যতা

বিজ্ঞপ্তি অনুসারে ডাইরেক্ট এন্ট্রি আর্টিফিসার চতুর্থ পদে আবেদনের জন্য ১ জানুয়ারি ২০২২ তারিখে প্রার্থীর বয়স ১৮ থেকে ৩০ বছরের মধ্যে হতে হবে। উচ্চতা ৫ ফুট ৫ ইঞ্চি, বুকের মাপ ৩০ থেকে ৩২ ইঞ্চি, সম্প্রসারিত ৩৪ ইঞ্চি। বয়স ও উচ্চতা অনুযায়ী নির্দিষ্ট ওজন ও চোখের দৃষ্টি ৬/৬। বৈবাহিক অবস্থা বিবাহিত/ অবিবাহিত।

ইঞ্জিনিয়ারিং শাখার জন্য শিক্ষাগত যোগ্যতা ডিপ্লোমা ইন মেরিন টেকনোলজি/ পাওয়ার/ মেকানিক্যাল/ রেফ্রিজারেশন অ্যান্ড এয়ার কন্ডিশনিং। ইলেকট্রিক্যাল শাখায় ডিপ্লোমা ইন ইলেকট্রিক্যাল/ ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিকস।
রেডিও ইলেকট্রিক্যাল শাখায় আবেদন করতে ডিপ্লোমা ইন ইলেকট্রনিকস/ ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিকস/ কম্পিউটার/ ইলেকট্রনিকস অ্যান্ড টেলিকমিউনিকেশন। অর্ডিন্যান্স শাখার জন্য ডিপ্লোমা ইন ইলেকট্রিক্যাল/ মেকাট্রনিকস। সব শাখায় আবেদনের জন্য কমপক্ষে সিজিপিএ–৩.০০ থাকতে হবে।

প্রয়োজনীয় কাগজপত্র

এসএসসি/ সমমান পাস পরীক্ষার মূল সনদ, ফটোকপির সত্যায়িত কপি, মূল প্রশংসাপত্র, প্রবেশপত্র ও রেজিস্ট্রেশন কার্ড, পেশাগত ডিপ্লোমার মূল/ সাময়িক সনদ, মূল মার্কশিটসহ পরীক্ষার দিন উপস্থিত থাকতে হবে। এ ছাড়া নাগরিকত্ব সার্টিফিকেট ও চারিত্রিক সার্টিফিকেট, জন্মনিবন্ধন/ জাতীয় পরিচয়পত্র, অভিভাবকের সম্মতিপত্র ও প্রার্থীর সদ্য তোলা ১৫ কপি পাসপোর্ট সাইজের ছবি, মাতার এক কপি ও পিতার এক কপি ছবি সঙ্গে আনতে হবে।
বাছাই প্রক্রিয়া

বিজ্ঞপ্তিতে উল্লেখিত সব সার্টিফিকেট/ কাগজপত্রসহ ভর্তি কেন্দ্রে উপস্থিত থাকতে হবে। প্রার্থীর সব কাগজপত্র সঠিক পাওয়া গেলে মনোনীত প্রার্থীদের প্রাথমিক বাছাই ও চূড়ান্ত স্বাস্থ্য পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রাথমিক বাছাই ও চূড়ান্ত স্বাস্থ্য পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের লিখিত পরীক্ষা নেওয়া হবে। পরবর্তী সময়ে লিখিত পরীক্ষায় উত্তীর্ণ সব প্রার্থীদের ব্যবহারিক পরীক্ষা ও মৌখিক পরীক্ষা বিএন ডকইয়ার্ড, নিউ মুরিং, চট্টগ্রামে অনুষ্ঠিত হবে।

সুযোগ-সুবিধা

সরকার কর্তৃক নির্ধারিত সুবিধাসহ সশস্ত্র বাহিনীর বেতনক্রম অনুযায়ী বেতন ও ভাতাদি পাবেন। এ ছাড়া বিনা মূল্যে পোশাক, থাকা, খাওয়া ও চিকিৎসার সুবিধা, হ্রাসকৃত মূল্যে পরিবারের জন্য রেশন ক্রয়ের সুবিধা, অবসর গ্রহণকালে অবসর ভাতা ও গ্র্যাচুইটির সুবিধা, চাকরিকালে যোগ্যতার ভিত্তিতে নন কমিশন্ড অফিসার, জুনিয়র কমিশন্ড অফিসার এবং বিশেষ যোগ্যতার একজন নাবিকের ক্ষেত্রে কমিশন্ড অফিসার পদে পদোন্নতির সুযোগ।

চাকরিরত অবস্থায় মৃত্যুবরণ করলে বা পঙ্গু হলে বিমাসুবিধা এবং পরিবারের জন্য আর্থিক সুবিধা, জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে বিদেশ ভ্রমণের মাধ্যমে আর্থিক সচ্ছলতা অর্জনের সুযোগ, সন্তানদের জন্য ক্যাডেট কলেজ, আর্মড ফোর্সেস মেডিকেল কলেজ, মিলিটারি ইনস্টিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি এবং নৌবাহিনীর স্কুল/ কলেজে অধ্যয়নের সুযোগ, বাসস্থানপ্রাপ্তি ও সামরিক হাসপাতালগুলোতে চিকিৎসার সুবিধা পাওয়ার সুযোগ।


বিস্তারিত জানতে যোগাযোগ

পারসোনাল সার্ভিসেস পরিদপ্তর, নৌবাহিনী সদর দপ্তর, বনানী, ঢাকা। ফোন: (০২) ৯৮৩৬১৪১-৯, বর্ধিত ২২১১, হেল্পলাইন: ০১৭৬৯-৭০২২১৫। ওয়েবসাইট: www.joinnavy.navy.mil.bd


যেভাবে আবেদন

আগ্রহী প্রার্থীদের এ ওয়েবসাইটে (https://joinnavy.navy.mil.bd) প্রবেশ করে ‘অ্যাপ্লাই নাউ/ চেক নাউ’ অপশনে ক্লিক করে আবেদন পদ্ধতি অনুসরণ করতে হবে। এরপর প্রার্থীকে ব্যাংকিং/ মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে টাকা জমা দিতে হবে। আবেদন ফি ২০০ টাকা পাঠাতে হবে।

আবেদন ফি পাঠানোর পর সঠিক তথ্য দিয়ে অনলাইনে আবেদন ফরমটি পূরণ করতে হবে। পূরণ করা শেষে ফরমটি ডাউনলোড করে পরীক্ষার দিন প্রয়োজনীয় কাগজপত্রসহ সঙ্গে আনতে হবে। যদি কেউ প্রথমে আবেদন ফরমটি ডাউনলোড করতে ব্যর্থ হন তাহলে আবার লগইন করে ডাউনলোড ও প্রিন্ট করা যাবে।

সর্বশেষ - লাইফস্টাইল