যশোর আজ শুক্রবার , ১১ ফেব্রুয়ারি ২০২২ ১৭ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আন্তর্জাতিক
  4. আমাদের যশোর
  5. খেলা
  6. জবস
  7. জাতীয়
  8. প্রবাস
  9. ফিচার
  10. বিনোদন
  11. ভ্রমণ
  12. রাজনীতি
  13. রান্না
  14. রূপচর্চা
  15. লাইফস্টাইল

শীত শনিবার হতে আবারও বাড়বে

প্রতিবেদক
Jashore Post
ফেব্রুয়ারি ১১, ২০২২ ১০:৫৬ পূর্বাহ্ণ
শীত শনিবার হতে আবারও বাড়বে
সর্বশেষ খবর যশোর পোস্টের গুগল নিউজ চ্যানেলে।

সিনিয়র রিপোর্টার:: মাঘের আছে মাত্র দুদিন। শীতের বিদায় বেলাতেও বৃষ্টিতে ভিজে যাচ্ছে দেশ। চলতি শীতের মৌসুমে ঝঞ্ঝার কারণে বারবার বাধাপ্রাপ্ত হয়েছে ঠাণ্ডা উত্তুরে হাওয়া। শীত শনিবার হতে আবারও বাড়বে

ডিসেম্বর থেকে ফেব্রুয়ারি দফায় দফায় কালো মেঘে ছেয়েছে আকাশ। গতকাল সকাল থেকে রাজধানীর আকাশের মুখ ভার হয়ে ছিল। সূর্যের দেখা মেলেনি। গুড়ি গুড়ি বৃষ্টি হয়েছে। মাঝারি থেকে ভারি বর্ষণ হয়েছে কুষ্টিয়া, মেহেরপুর, চুয়াডাঙ্গা জেলাসহ রাজশাহী, খুলনা, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের বিভিন্ন জেলায়।

আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ী, আজ শুক্রবার দেশের উত্তর-পশ্চিমাঞ্চলে রাতের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে এবং তা দেশের অন্যত্র সামান্য কমতে পারে। সারাদেশের দিনের তাপমাত্রা ২-৩ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত কমতে পারে।

এদিকে গতকাল বৃহস্পতিবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা ১০ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে সৈয়দপুরে। ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ১৩ দশমিক ৮ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস বেড়ে হয়েছে ১৬ দশমিক ৮।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ আবদুল মান্নান জানান, যেহেতু ঠাণ্ডা ও ভারি বায়ু উত্তর-পশ্চিম দিক থেকে দক্ষিণ-পূর্ব দিকে প্রবাহিত হচ্ছে,তার কারণে রাতের বৃষ্টিপাত শুরুতে রাজশাহী ও চাঁপাইনবাবগঞ্জ জেলা দিয়ে প্রবেশ করলেও বর্তমানে বৃষ্টিপাতের মূল অংশ আবহাওয়ার পূর্বাভাস মডেল নির্দেশিত পথ থেকে কিছুটা দক্ষিণ দিকে সরে কুষ্টিয়া জেলা দিয়ে বাংলাদেশে প্রবেশ করেছে। আজ বৃষ্টির পর কাল শনিবার থেকে আবারো শীত বাড়বে। কোথাও কোথাও শুরু হতে পারে শৈত্যপ্রবাহ।

আবহাওয়াবিদ মোঃ শাহীনুল ইসলাম বলেন, সারাদেশেই বৃষ্টি হতে পারে। তবে বৃষ্টি তুলনামূলকভাবে রাজশাহী, খুলনা, ঢাকা, ময়মনসিংহ ও সিলেটে বেশি হওয়ার সম্ভাবনা রয়েছে। কাল নাগাদ আবার শৈত্যপ্রবাহ দেখা দিতে পারে।

কানাডার সাচকাচুয়ান বিশ্ববিদ্যালয়ের আবহাওয়া ও জলবায়ু গবেষক মোস্তফা কামাল পলাশ বলেন, জেট স্ট্রিম বা পশ্চিমা লঘুচাপের কারণে চলতি মাসে আরও এক দফা দেশের বিভিন্ন স্হানে, বিশেষ করে উত্তরাঞ্চলে হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টিপাত হতে পারে।

আবহাওয়ার পূর্বাভাসের গ্লোবাল মডেল ( আমেরিকান মডেল ) বিশ্লেষণ করে তিনি জানান, ২৪ ও ২৫ ফেব্রুয়ারি ভারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। যে ধরনের শক্তিশালী জেট স্ট্রিম এর কারণে ৪-৫ ফেব্রুয়ারি ভারি বৃষ্টিপাত হয়েছে, সেই একই রকম একটি জেট স্ট্রিমের কারণে এই বর্ষণ হতে পারে।

এই বৃষ্টিপাত বাংলাদেশের ৬৪টি জেলায় হওয়ার সম্ভাবনা নির্দেশ করছে আবহাওয়া মডেল। বৃষ্টিপাত ছাড়াও মাসজুড়ে থাকবে শীত এবং মার্চের প্রথম সপ্তাহের আগে শীত তেমন কমবে না।

আবহাওয়া অধিদফতর জানায়, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ এবং আশপাশের এলাকায় অবস্হান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্হান করছে।

পূর্বাভাসে বলা হয়,মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের উত্তর-পশ্চিমাঞ্চল ও নদী অববাহিকায় কোথাও কোথাও মাঝারি থেকে ঘন কুয়াশা এবং দেশের অন্য এলাকায় হালকা থেকে মাঝারি কুয়াশা পড়তে পারে।

সর্বশেষ - সারাদেশ

আপনার জন্য নির্বাচিত