যশোর আজ বুধবার , ১৩ এপ্রিল ২০২২ ৩১শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আন্তর্জাতিক
  4. আমাদের যশোর
  5. খেলা
  6. গল্প
  7. জবস
  8. জাতীয়
  9. প্রবাস
  10. ফিচার
  11. বিনোদন
  12. রাজনীতি
  13. রান্না
  14. রূপচর্চা
  15. লাইফস্টাইল

রেলের কর্মকর্তা-কর্মচারীদের ধর্মঘট সারাদেশে ট্রেন চলাচল বন্ধ

প্রতিবেদক
Jashore Post
এপ্রিল ১৩, ২০২২ ১২:৫৫ অপরাহ্ণ
রেলের কর্মকর্তা-কর্মচারীদের ধর্মঘট সারাদেশে ট্রেন চলাচল বন্ধ
সর্বশেষ খবর যশোর পোস্টের গুগল নিউজ চ্যানেলে।

সারাদেশে ট্রেন চলাচল বন্ধ হয়ে গেছে। পূর্ব-নির্ধারিত মাইল-এজ বা ভাতা বাতিল করে অর্থ মন্ত্রণালয়ের প্রজ্ঞাপন বাতিলের দাবিতে সারা দেশে ট্রেন চলাচল বন্ধ করে দিয়েছে রেলওয়ে রানিং স্টাফ কর্মচারী ঐক্য পরিষদ।

বুধবার ( ১৩ এপ্রিল ) সকাল ৬টা থেকে সারাদেশের কোথাও ট্রেন চলছে না। কিন্তু সম্প্রতি অর্থ মন্ত্রণালয় এক প্রজ্ঞাপন জারি করে রেলের রানিং স্টাফদের মাইলেজ সুবিধা বাতিল করে।

ট্রেন চালকদের দাবি, নির্দিষ্ট আট ঘণ্টার বেশি কাজ করলে যে অতিরিক্ত ভাতা ( মাইলেজ ) দেওয়া হয়, সেটা যেন সুনির্দিষ্টভাবে সরকারের পক্ষ থেকে একটি নীতিমালা করে সেটা পরিশোধের ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হয়।

কমলাপুর রেলওয়ে স্টেশনের দায়িত্বরত মাস্টার আফসার উদ্দিন সংবাদমাধ্যমকে বলেন, ওভারটাইমের ৭৫ শতাংশ টাকা অবসরের পর দেওয়া ছাড়াও পুর‌নো নিয়‌মে ভাতা ও পেনশন সু‌বিধা বহাল রাখার দা‌বি‌ আদায়ে চালকরা ট্রেন চালানো বন্ধ করে দিয়েছেন।ফলে সকাল ৬টা থেকে কমলাপুর থেকে ট্রেনে ছেড়ে যাচ্ছে না। এছাড়া সারাদেশেও ট্রেন চলাচল বন্ধ রয়েছে। বিষয়টি সমাধান হলে ট্রেন চলাচল শুরু হবে।

রেল কর্মচারীদের আন্দোলনের কারণে সকাল থেকে কমলাপুর স্টেশনে দাঁড়িয়ে আছে কয়েকটি ট্রেন। বিষয়টি জানতে না পেরে যারা কমলাপুরে এসেছেন তারা চরম দুর্ভোগে পড়েছেন। অফিসগামী যাত্রীরাও পড়েছেন সমস্যায়। হঠাৎ ট্রেন বন্ধের সিদ্ধান্তের কারণে যাত্রীরা ক্ষোভ প্রকাশ করেছেন।

রানিং স্টাফ বলতে ট্রেনের চালক, সহকারী চালক, গার্ড ও টিকিট পরিদর্শকদের ( টিটি ) বুঝানো হয়। মাইলেজ হলো রেলের সংস্থাপন কোড অনুযায়ী, রানিং স্টাফরা দৈনিক আট ঘণ্টার বেশি কাজ করলে বা ১০০ মাইলের বেশি ট্রেন চালালে একদিনের বেতনের সমপরিমাণ টাকা রানিং ভাতা হিসেবে পাবেন। ভাতার ৭৫ শতাংশ টাকা যোগ হতো পেনশনে।

সর্বশেষ - লাইফস্টাইল