যশোর আজ মঙ্গলবার , ২০ ফেব্রুয়ারি ২০২৪ ৪ঠা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আন্তর্জাতিক
  4. আমাদের যশোর
  5. খেলা
  6. গল্প
  7. জবস
  8. জাতীয়
  9. প্রবাস
  10. ফিচার
  11. বিনোদন
  12. রাজনীতি
  13. রান্না
  14. রূপচর্চা
  15. লাইফস্টাইল

রান্নায় অত্যাধিক শুকনো ঝাল ব্যবহারে রয়েছে স্বাস্থ্যের যেসব ঝুঁকি

প্রতিবেদক
Jashore Post
ফেব্রুয়ারি ২০, ২০২৪ ১০:৫৩ পূর্বাহ্ণ
রান্নায় অত্যাধিক শুকনো ঝাল ব্যবহারে রয়েছে স্বাস্থ্যের যেসব ঝুঁকি
সর্বশেষ খবর যশোর পোস্টের গুগল নিউজ চ্যানেলে।

রান্নায় শুকনো লঙ্কা মেশানোয় এই মশলার লাল রঙের সৌজন্যে মুখোরোচক পদের রং বদলে যায়ও এর ঝাল স্বাদ রান্নার পদকে কয়েকগুণ সুস্বাদু করে তোলে।  তবে জানলে অবাক হয়ে যাবেন, রান্নায় অত্যধিক পরিমাণে এই মশলা মেশালে কিন্তু স্বাস্থ্যের ক্ষয়ক্ষতি হওয়ার আশঙ্কাই বাড়বে।

এবার আপনার মনে প্রশ্ন আসতেই পারে, রোজের রান্নায় অত্যধিক শুকনো লঙ্কা মেশালে আবার কোন কোন সমস্যার ফাঁদে পড়ার আশঙ্কা বাড়ে? সেই উত্তর জানতে চাইলে মনোযোগ সহকারে প্রতিবেদনটি পড়ুন।

পিছু নেবে আলসার

পেটের ভয়ংকরতম রোগগুলির মধ্যে একটি হল স্টমাক আলসার। তাই যেন তেন প্রকারেণ এই রোগের ফাঁদ এড়িয়ে চলতে হবে। তবে নিয়মিত শুকনো লঙ্কা খেলে এই কাজে সাফল্য পাবেন না। কারণ এই মশলায় রয়েছে অ্যাফ্লাটক্সিন নামক একটি ক্ষতিকর উপাদান যা কিনা স্টমার আলসারের মতো জটিল রোগকে আমন্ত্রণ জানায়। তাই বিপদ ঘটার আগেই রান্নায় কাড়ি কাড়ি শুকনো লঙ্কা মেশানোর বদভ্যাসটা বদলে ফেলুন।

পেটের সমস্যার ভ্রূকুটি

​এতে ক্যাপসাইসিন নামক একটি উপাদানের সন্ধান মেলে যা কিনা ডায়জেস্টিভ সিস্টেম বা পাচনতন্ত্রকে সমস্যায় ফেলার কাজে সিদ্ধহস্ত। তাই নিয়মিত এই মশলা মিশ্রিত খাবার খেলে যে গ্যাস, অ্যাসিডিটি, ডায়ারিয়ার ফাঁদে পড়ার আশঙ্কা বাড়বে, তা তো বলাই বাহুল্য। এমনকী এই মশলার কারসাজিতে উড়ে যেতে পারে খিদে। তাই সুস্থ-সবল জীবন কাটানোর ইচ্ছে থাকলে আজ থেকেই এই মশলার সঙ্গে বিচ্ছেদ করে নিন।

পড়তে হবে বমির ফাঁদে

গবেষণায় দেখা গিয়েছে, শুকনো লঙ্কা নিয়মিত খেলে বমি এবং বমি বমি ভাবের মতো সমস্যার খপ্পরে পড়ার আশঙ্কা বাড়ে। শুধু তাই নয়, এই মশলার দুষ্টু বুদ্ধির সৌজন্যে চাগাড় দিতে পারে পেটে ব্যথা। তাই তো চিকিৎসকেরা সকলকেই এই মশলার থেকে দূরত্ব বজায় রাখার পরামর্শ দেন। বিশেষত, ছোটদেরকে শুকনো লঙ্কা মিশ্রিত খাবার থেকে দূরে রাখতে হবে। নইলে যে সমস্যার শেষ থাকবে না।

কপালের ভাঁজ চওড়া হবে​

আজকালকার ‘ফাস্টট্র্যাক লাইফস্টাইলে’ দুশ্চিন্তাকে পাশ কাটিয়ে এগিয়ে যেতে চাইলে যেন তেন প্রকারেণ শুকনো লঙ্কা মেশানো খাবার খাওয়ার লোভ সামলে নিতে হবে। কারণ এই মশলায় এমন কিছু উপাদান রয়েছে যা শরীরে এন্ডোর্ফিন হরমোনের ক্ষরণ বাড়ায়। আর দেহে এই হরমোনের ক্ষরণ বাড়লে যে দুশ্চিন্তার ফাঁদ চওড়া হবে,তা তো বলাই বাহুল্য!

মুখের অন্দরে ফুসকুড়ি বেরতে পারে​

অনেকেরই এই মশলা সহ্য হয় না। তাই তাঁরা এই মশলা মেশানো খাবার বেশি পরিমাণে খেলেই মুখের অন্দরে ফুসকুড়ি বেরনোর আশঙ্কা বাড়ে। এমনকী এই মশলার কারসাজিতে মুখগহ্বরে ইনফেকশনও হতে পারে। তাই পরিস্থিতি এতটা ভয়াবহ জায়গায় পৌঁছে যাওয়ার আগেই সাবধান হন। আর চেষ্টা করুন রান্নায় শুকনো লঙ্কার ব্যবহার কমানোর।

সর্বশেষ - লাইফস্টাইল