যশোর আজ শুক্রবার , ১৭ ডিসেম্বর ২০২১ ১৭ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আন্তর্জাতিক
  4. আমাদের যশোর
  5. খেলা
  6. জবস
  7. জাতীয়
  8. প্রবাস
  9. ফিচার
  10. বিনোদন
  11. ভ্রমণ
  12. রাজনীতি
  13. রান্না
  14. রূপচর্চা
  15. লাইফস্টাইল

নিঝুম দ্বীপে পর্যটনার্থীদের ভিড় বাড়ছে

প্রতিবেদক
Jashore Post
ডিসেম্বর ১৭, ২০২১ ৮:৪৩ অপরাহ্ণ
নিঝুম দ্বীপে পর্যটনার্থীদের ভিড় বাড়ছে
সর্বশেষ খবর যশোর পোস্টের গুগল নিউজ চ্যানেলে।

হানিফ সাকিব,নোয়াখালী জেলা প্রতিনিধি:: নোয়াখালীর দ্বীপ হাতিয়া উপজেলায় অবস্থিত নিঝুম দ্বীপ। হাতিয়ায় প্রতি বছর শীতের শুরুতে আগমন ঘটে দেশের বিভিন্ন জেলা,উপজেলা থেকে স্কুল,কলেজ,বিশ্ববিদ্যালয়ের ছাত্র ছাত্রী এবংবাংলাদেশের বড় বড় শিল্পপতিদের পরিবার পরিজনের।ফলে নিঝুম দ্বীপে পর্যটনার্থীদের ভিড় বাড়ছে।

শুক্রবার ( ১৭ ডিসেম্বর ) নোয়াখালী জেলার বিচ্ছিন্ন দ্বীপ হাতিয়া উপজেলায় হাতিয়ার নিঝুম দ্বীপ,তমরদ্দির লঞ্চ ঘাট কমলার দিঘি,ঘুরে ফিরে দেখে মন জুড়িয়েছে বলে জানান,চট্টগ্রাম থেকে আসা কয়েকজন দর্শনার্থী।বেড়েছে বিদেশি পর্যটনার্থীদের ভিড়ও।

চার দিকে নদী মাঝখানে অবস্থিত ছোট্ট একটি ভূ খন্ড নিয়ে এই দ্বীপটির জন্ম। হাতিয়া দ্বীপটির বয়স প্রায় ২০০ বছর।এই দ্বীপটি প্রায় ২১শত বর্গ কিলোমিটার জুড়ে বেষ্টিত।নোয়াখালীর সবচেয়ে বড় সমুদ্র বন্দর হলো তমরদ্দি ঘাট। এই ঘাটে প্রতি দিন কোটি কোটি টাকার মালামাল আমদানি রপ্তানি হচ্ছে।

হাতিয়া উপজেলায় রয়েছে বেশ কয়েকটি পর্যটন কেন্দ্র। এই পর্যটন কেন্দ্র গুলোর মধ্যে সবচেয়ে মন কেড়ে নেয় নিঝুম,তমরদ্দি লঞ্চ ঘাট,কমলার দিঘি, সূর্যমুখী,নিমতলী,কাজীর বাজার সহ বেশ কয়েকটি জায়গা।

এছাড়া নিঝুম দ্বীপে রয়েছে বেশ কয়েকটি বড় বড় বন।তাড়াছা বনে রয়েছে নানা প্রজাতির পাখি,হরিণ, বানর,সাপ,শিয়াল, মহিষ,গরু, বেড়া এবং নানা জাতের গাছ, পাশাপাশি নানা প্রজাতির মাছ পাওয়া যায়।আর নিঝুম দ্বীপবাসীর একমাত্র আয় হচ্ছে নদীতে জেলেরা জাল দিয়ে মাছ ধরা।

নিঝুম দ্বীপের বন গুলো কেওড়া বাগান দিয়ে ঘেরাও। বাগানের মধ্য দিয়ে অনেকে হাটতে হাটতে হাঁপিয়ে ওঠে। কিছু দূর যাওয়ার পর তারা আবার ঘুরে ফিরে হোটেলে এসে বিশ্রাম নেয়। নাই কোন সৌন্দর্যের শেষ।

তমরদ্দি লঞ্চ ঘাটে আসলে মনে চট্টগ্রামের সেই সিভিজে ঘুরতে আসা হলো। সূর্য ডুবা টা দেখার মজাই আলাদা। যারা বেশির ভাগ শহরে বসবাস করে তারা সূর্য ডুবা দেখা থেকে বঞ্চিত। তাই বাংলাদেশের অন্যান্য সমুদ্র সৈকতের সাথে হাতিয়ার নিঝুম দ্বীপ ও তমরদ্দি লঞ্চ ঘাট এবং কমলার দিঘি খুবই আলাদা একটা সৌন্দর্য স্থান। এটি দেশ বিদেশিদের মন কেড়ে নেয়।

হাতিয়ার নিঝুম দ্বীপ দেখার জন্য কেউ আসে ঢাকা সদর ঘাট থেকে সোজা লঞ্চ তাসরিফ ও ফারহান দিয়ে আবার কেউ চট্টগ্রাম থেকে বায় রোড়ে নোয়াখালী হয়ে চেয়ারম্যান ঘাট হয়ে ট্রলার এবং স্পিড বোট দিয়ে।এছাড়াও কেউ চট্টগ্রাম সদর ঘাট থেকে সোজা মনিরুল হক,অথবা বারো আউলিয়া শিপে নলচিরা ঘাট।

সেখান থেকে মোটরসাইকেল বা,সিএনজি অথবা জিপ গাড়ি যোগে মুক্তাইরা ঘাট। মাত্র ৪০ টাকা নিয়ে ট্রলারে নিঝুম দ্বীপ পৌঁছে যায়।

সর্বশেষ - সারাদেশ