যশোর আজ সোমবার , ১৫ জানুয়ারি ২০২৪ ৭ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আন্তর্জাতিক
  4. আমাদের যশোর
  5. খেলা
  6. গল্প
  7. জবস
  8. জাতীয়
  9. প্রবাস
  10. ফিচার
  11. বিনোদন
  12. রাজনীতি
  13. রান্না
  14. রূপচর্চা
  15. লাইফস্টাইল

চায়ের পানি দিয়ে মুখ ধুলেই বাড়বে জেল্লা

প্রতিবেদক
Jashore Post
জানুয়ারি ১৫, ২০২৪ ৮:২০ অপরাহ্ণ
চায়ের পানি দিয়ে মুখ ধুলেই বাড়বে জেল্লা
সর্বশেষ খবর যশোর পোস্টের গুগল নিউজ চ্যানেলে।

চা বলতে সচরাচর সুগন্ধযুক্ত ও স্বাদবিশিষ্ট এক ধরনের উষ্ণ পানীয়কে বোঝায় যা চাপাতা পানিতে ফুটিয়ে বা গরম পানিতে ভিজিয়ে তৈরী করা হয়। ত্বকের জেল্লা ধরে রাখতে অনেকেই প্রাকৃতিক উপাদানে ভরসা রাখতে পছন্দ করেন।

‘ চা দিয়ে মুখ ধোয়ার ’ এই প্রাচীন প্রথাটি শিখে নিতে পারেন আপনিও, তাতে আপনার ত্বকের জেল্লা তো বাড়বেই আর ধুলো-ময়লাও হবে পরিষ্কার।

ফেসিয়াল ক্লিনজার হিসেবে কার্যকরী

চায়ের পানি যে খুব ভালো ক্লিনজারের কাজ করে, তাছাড়াও বিশেষ কিছু চায়ের জলে থাকে অ্যান্টিঅক্সিড্যান্ট উপাদান, যা আপনার ত্বকের নানা সমস্যা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। এক্ষেত্রে আপনাকে ব্যবহার করতে হবে গ্রিন টি এবং ক্যামোমাইল টি। কারণ এই দুই চা আপনার ত্বকের জন্যে খুব উপকারী।

গ্রিন টি-এর গুণ অনেক- গ্রিন টি-এ উপস্থিত অ্যান্টিঅক্সিড্যান্ট ত্বকের উপকার করে, সেই সঙ্গে ত্বকের অন্যান্য় সংক্রমণও নিয়ন্ত্রণে রাখতে সাহায্যে করে।

চায়ে রয়েছে অ্যান্টি-এজিং গুণ- ক্যামোমাইল টি-এর অ্যান্টিএজিং গুণ ত্বকে বয়সের ছাপ ধরতে সাহায্য করে। সেই সঙ্গে ত্বকের জেল্লাও বাড়ায়।

কী ভাবে ব্যবহার করবেন

একটি পাত্রে পরিমাণ মতো গরম জল নিয়ে তাতে গ্রিন টি ব্যাগ ভিজিয়ে রাখুন। কিছুক্ষণ পরে জলের রং বদলে গেলে তা ছেঁকে আলাদা করে নিন। এবার ঠান্ডা হওয়া পর্যন্ত অপেক্ষা করুন।

কটন প্যাড গ্রিন টি-এ ভিজিয়ে সারা মুখে বুলিয়ে নিন। হাতের তালুর সাহায্য়ে ধীরে ধীরে মাসাজ করুন। এরপরে শুকনো কটন প্যাড দিয়ে মুখ পরিষ্কার করে নিন।

ক্যামোমাইল টি-এর ক্ষেত্রেও এই একই নিয়ম মেনে চলুন। তাহলেই সমান উপকার মিলবে। তবে আপনার ত্বকের কোনও সমস্যা থাকলে চিকিৎসকের পরামর্শ ছাড়া কিছু ব্যবহার না করাই শ্রেয়।

 

সর্বশেষ - লাইফস্টাইল