যশোর আজ শনিবার , ২১ জানুয়ারি ২০২৩ ১৯শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আন্তর্জাতিক
  4. আমাদের যশোর
  5. খেলা
  6. গল্প
  7. জবস
  8. জাতীয়
  9. প্রবাস
  10. ফিচার
  11. বিনোদন
  12. রাজনীতি
  13. রান্না
  14. রূপচর্চা
  15. লাইফস্টাইল

যশোরে তিন দিন ব্যাপী ফুল উৎসব শেষ

প্রতিবেদক
Jashore Post
জানুয়ারি ২১, ২০২৩ ৫:২৮ অপরাহ্ণ
শেষ হলো যশোরে তিন দিন ব্যাপী ফুল উৎসব
সর্বশেষ খবর যশোর পোস্টের গুগল নিউজ চ্যানেলে।

যশোর প্রতিনিধি:: ফুলের বাণিজ্যিক সম্প্রসারণের লক্ষ্যে যশোরের ঝিকরগাছা উপজেলা প্রশাসনের আয়োজনে ফুলের রাজধানী খ্যাত গদখালীর পানিসারা এলাকায় তিন দিনের ফুল উৎসব ( ২১জানুয়ারী ) আজ শেষ।

ফুল প্রকৃতির এক অপূর্ব সৃষ্টি। এর রং,রুপ ও গন্ধে বিমোহিত হয়না এমন মানুষের সংখ্যা নিতান্তই কম।সারা বিশ্ব জুড়ে রয়েছে ফুলের সমাদর। বাংলাদেশেও ফুলের ব্যাপক চাষ হয়,যা দেশের চাহিদা মিটিয়ে রপ্তানী হয় বিদেশে।

গত বৃহষ্পতিবার ( ১৯ জানুয়ারী ) বিকালে যশোরের জেলা প্রশাসক তমিজুল ইসলাম খান বেলুন উড়িয়ে এই মেলার শুভ উদ্বোধন করেন।এই ফুল উৎসব বাংলাদেশের ফুলের রাজ্যকে আন্তর্জাতিক পর্যায়ে তুলে ধরতে বিশেষ ভূমিকা রাখবে বলে আয়োজক কমিটি আশাবাদী।

অনুষ্ঠানে প্রধান অতিথির দেওয়া বক্তব্যে যশোরের জেলা প্রশাসক বলেন যশোরের গদখালি গ্রামের নাম কম বেশী সকলেই জানে।এ অঞ্চলের চাষ হওয়া ফুল শুধু সুভাস ও সম্মৃদ্ধিই ছড়াচ্ছে না সাথে দেশের অর্থনৈতিক সম্মৃদ্ধির সোপানও বৃদ্ধি করছে। ফুল কেন্দ্রীক পর্যটন শিল্পের বিকাশে এই উৎসব কাজে আসবে।

এসময় উপস্থিত ছিলেন স্থানীয় সরকারের যশোরের উপ পরিচালক হুসাইন শওকত,যশোর জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক মঞ্জুরুল হক,ঝিকরগাছা উপজেলা পরিষদ চেয়ারম্যান মনিরুল ইসলাম,ঝিকরগাছা উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহবুবুল হক,বাংলাদেশ ফুল ব্যবসায়ী সমিতির সভাপতি আব্দুর রহিম প্রমুখ।

ফুল উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে বিভিন্ন সময়ে ফুল উৎপাদন ও সম্প্রসারণে ভূমিকা রাখা ১০জন চাষীকে সম্মাননা স্মারক প্রদান করা হয়। ফুল উৎসবকে ঘীরে গদখালীর পানিসারা গ্রামের ক্ষেত-খামার গুলো দৃষ্টি নন্দন করে সাজিয়েছেন ফুল চাষীরা। গ্রামের মোড়ে মোড়ে অবস্থিত রেস্তোরা ও বাজারের ফুলের দোকান গুলোকে সাজিয়ে ফুল খেতের আদলে রুপ দেওয়া হয়েছে।

ফুল উৎসবকে ঘীরে এই অঞ্চলের মানুষের মধ্যে বাড়তি উৎসাহ-উদ্দীপণা বিরাজমান।প্রথম দিনেই বিভিন্ন বয়সী নারী পুরুষ,তরুণ-তরুণীদের ভিড় লক্ষনীয় ছিলো।দর্শনার্থীদের ভিড়ে এখন মুখরিত গদখালীর পানিসারা অঞ্চল।যশোরের পাশ্ববর্তী জেলা শহর গুলো এমনকি দেশের বিভিন্ন প্রান্ত হতে দর্শনার্থী আসছে যশোরের এ ফুল উৎসবে।

ফুল উৎসবে আসা মেহরীন জানান,ফুল উৎসবকে কেন্দ্র করে গ্রামটি জুড়েই যেন এক উৎসবে মেতেছে।এ যেন এক মিলন মেলা। এ ধরনের আয়োজন প্রতিবছরই হোক।

উল্লেখ্য ১৯৮২ইং সালে রজনীগন্ধা ফুলের চাষ শুরু হয় এবং ব্যাপক লাভজনক হওয়ায় জনপ্রিয়তা পাই। উদ্বুদ্ধ অন্য চাষীরাও অঞ্চলটিতে ফুল চাষ শুরু করেন।বর্তমানে অঞ্চলটিতে গাঁধা, জারবারা, গোলাপ, রজনীগন্ধা,রডস্টিক,কেলোনডোলা ও চন্দ্রমল্লিকাসহ হরেক রকম ফুলের চাষ করে এলাকাটির প্রায় ৬ হাজার ফুল চাষী।

সর্বশেষ - লাইফস্টাইল