যশোর আজ শনিবার , ১৪ জানুয়ারি ২০২৩ ১৭ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আন্তর্জাতিক
  4. আমাদের যশোর
  5. খেলা
  6. গল্প
  7. জবস
  8. জাতীয়
  9. প্রবাস
  10. ফিচার
  11. বিনোদন
  12. রাজনীতি
  13. রান্না
  14. রূপচর্চা
  15. লাইফস্টাইল

শীত ও নিন্ম আয়ের মানুষের জিবীকার যুদ্ধ

প্রতিবেদক
Jashore Post
জানুয়ারি ১৪, ২০২৩ ৫:৫৯ অপরাহ্ণ
শীত ও নিন্ম আয়ের মানুষের জিবীকার যুদ্ধ
সর্বশেষ খবর যশোর পোস্টের গুগল নিউজ চ্যানেলে।

মাহমুদুল হাসান

মেঘাচ্ছন্ন আকাশ আর ঘন কুয়াশার সঙ্গে উত্তরের ঠাণ্ডা বাতাসে শীতের তীব্রতা জেঁকে বসেছে। হাড়ে কাঁপুনি লাগিয়ে শরীরকে নিস্তেজ করে ফেলছে শীত।গত তিন-চার দিনেও দেখা মেলেনি সূর্যের।এতে বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন। সবচেয়ে চরম বিপাকে পড়েছেন দিনমজুর ও নিম্নআয়ের মানুষরা।

ঘন কুয়াশার কারণে মহাসড়ক ও নৌ চলাচলে বিঘ্নিত হচ্ছে। আকাশ পথেও ফ্লাইট বাতিল হচ্ছে। সড়ক, মহাসড়কে দূর্ঘটনা বেড়েছে। সড়কে চলাচলরত বাস,ট্রাক, পিকআপ ভ্যানগুলোকে হেডলাইন জ্বালিয়ে ঝুঁকি নিয়ে চলতে দেখা যাচ্ছে।

আর আগুন জ্বালিয়ে শীত নিবারণের চেষ্টা করছে গ্রাম-গঞ্জের অসহায় মানুষ।ঠান্ডাজনিত রোগের প্রকোপ বৃদ্ধি।শহরের হাসপাতাল গুলোতে বেড়েছে রোগীর সংখ্যা যাদের বেশীরভাগই নিন্মআয়ের।

অভিজাত শ্রেনীর লোকেরা রাস্তা ঘাটে তেমন একটা না বের হলেও তীব্র শীতে বিপাকে নিন্ম ও নিন্ম মধ্যবিত্ত শ্রেনী পেশার মানুষ। জিবীকার টানে কাক ডাকা ভোরে প্রকৃতি যখন তীব্র কুয়াশায় আচ্ছন্ন তখনই কৃষক, দিন-মজুর,রিক্সা,ঠেলাওয়ালা,চা বিক্রেতাসহ নিন্ম আয়ের মানুষদের পরিবার পরিজনের জন্য ছুটতে হচ্ছে জিবীকার সন্ধানে। এ যেন এক যুদ্ধ,তীব্র শীতের সাথে লড়াই করে বেঁচে থাকার যুদ্ধ।

মানসিক ভারসাম্যহীন,পথশিশু,ফুটপাতে আশ্রিত মানুষগুলোর শীতের আর্তনাদ বড়ই বেদনা দায়ক। স্বেচ্ছাসেবী সংগঠন ও বিবেকবান মানুষগুলোর সহযোগীতা বড়ই অপ্রতুল।নদী অববাহিকা অঞ্চলগুলোতে ঘন কুয়াশা পড়েছে।

দেশের আট বিভাগেই দু-একটি স্থানে হালকা বা গুঁড়ি গুঁড়ি বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। একই সঙ্গে বাড়তে পারে রাতের তাপমাত্রাও । কুয়াশার দাপটও বাড়তে পারে বলে জানিয়েছে সংস্থাটি।

গত ২৪ ঘণ্টায় দেশের বেশিরভাগ অঞ্চলে সর্বনিম্ন তাপমাত্রা বা রাতের তাপমাত্রা বেড়েছে। তাপমাত্রা বেড়ে যাওয়ায় অনেক অঞ্চল থেকে শৈত্যপ্রবাহ দূর হয়েছে। আগামীকাল রোববার (১৫ জানুয়ারি) শৈত্যপ্রবাহের আওতা আর কমে যেতে পারে। তবে শনিবার (১৪ জানুয়ারি) রাতের পর থেকে তাপমাত্রা ফের কমতে শুরু করতে পারে জানিয়েছেন আবহাওয়াবিদরা।

শনিবার সকালে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৬ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে পঞ্চগড়ের তেঁতুলিয়ায়। যা চলতি শীত মৌসুমে এখন পর্যন্ত সবচেয়ে কম সর্বনিম্ন তাপমাত্রা।

শীত উপেক্ষা করেই কাজ করছেন দিনমজুররা। কৃষক শহিদুল ইসলাম (৫৫) বলেন, ‘ঠাণ্ডা বাতাস ও তীব্র শীত উপেক্ষা করে বেগুন ও কাঁচা মরিচ ক্ষেতের পরিচর্য়া করতে হচ্ছে। আমরা গরীব মানুষ, শীতের কাপড় কেনার সামর্থ্য নাই। তাই ঠাণ্ডার মধ্যেও কাজ করতে হচ্ছে।

যশোরের গ্রাম অঞ্চলের অনেকেরই অভিমত রাত হলেই ঠাণ্ডা বাতাস শিনশিন করে গায়ে লাগে। গরিব মানুষ, টাকা-পয়সা তেমন নাই। এ কারণে ছেলে-মেয়েদের শীতের কাপড় কিনে দিতে পারিনা।

বন্দর নগরী বেনাপোলের এক পিঠা বিক্রেতা জানান, শীত মৌসুমে খরচ বাদে দৈনিক আয় ৬০০ থেকে ৭০০ টাকা আয় হলেও এবারের শীতে খরিদ্দার কম।তীব্র শীতে সংসার চালাতে নিরুপায় হয়েই পুটপাতে বসেছি।

এদিকে,উত্তরের হিমেল হাওয়া ও শীতের তীব্রতা বাড়ায় জেলার নিম্নআয়ের মানুষজন পুরাতন কাপড়ের বাজারে ভিড় করছেন।পুরাতন কাপড়ের দোকানগুলোতে স্বল্প আয়ের মানুষের ভিড়ও কম পরিলক্ষিত হচ্ছে। পুরাতন কাপড় কিনতে আসা রিক্সা চালক রজব আলী (৪২) বলেন, কঠিন ঠাণ্ডা পড়েছে। এত ঠাণ্ডায় কাজ করতে পারি না। কনকনে শীতের কারণে সোয়েটার কেনার জন্য এসেছি। কিন্তু দাম বেশি হওয়ায় কিনতে পারছি না।

বিঃদ্রঃ ফিচার কলামে লেখা একান্তই লেখেকের নিজিস্ব মতামত। এ জন্য কর্তৃপক্ষ দায়ী নই।

সর্বশেষ - লাইফস্টাইল