যশোর আজ বুধবার , ১৮ অক্টোবর ২০২৩ ১৯শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আন্তর্জাতিক
  4. আমাদের যশোর
  5. খেলা
  6. গল্প
  7. জবস
  8. জাতীয়
  9. প্রবাস
  10. ফিচার
  11. বিনোদন
  12. রাজনীতি
  13. রান্না
  14. রূপচর্চা
  15. লাইফস্টাইল

শিশুদের যে ৫ খাবারে মিলবে উপকার

প্রতিবেদক
Jashore Post
অক্টোবর ১৮, ২০২৩ ১০:০৫ অপরাহ্ণ
শিশুদের যে ৫ খাবারে মিলবে উপকার
সর্বশেষ খবর যশোর পোস্টের গুগল নিউজ চ্যানেলে।

ছোট্ট শিশুর শরীরে ভিটামিন ডি-এর ঘাটতি থাকলে একাধিক জটিল সমস্যায় আক্রান্ত হওয়ার আশঙ্কা বাড়বে বৈকি! এমনকী তার হাড়ের জোরও কমতে পারে।ভিটামিন ডি শরীরের জন্য খুবই প্রয়োজনীয় একটি উপাদান। মানসিক সুস্থতার জন্যও এটি খুবই জরুরি।

চিকিৎসা বিজ্ঞানের ভাষায় এটি ফ্যাট সলিউবল সিকুস্টারয়েড।কাজ হচ্ছে ইনটিসটাইন বা অন্ত্র থেকে ক্যালসিয়াম শোষণ করা। পাশাপাশি এটি আয়রন, ম্যাগনেসিয়াম ও ফসফরাসকেও দ্রবীভূত করে।রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি এবং শারীরিক অবস্থার উন্নতি ঘটাতে ভিটামিন ডি প্রয়োজন বলে শেষ করা যাবে না।

তাই যে কোন উপায়ে শিশুর ভিটামিন ডি-এর ঘাটতি মেটাতে হবে। আর এই কাজে আপনাকে সাহায্য করতে পারে এই প্রতিবেদনে উল্লেখিত ৫ খাবার। আসুন এইসব খাবার সম্পর্কে জেনে নিই।

শিশুকে মাছ খাওয়াতে হবে

আমাদের পরিচিত সব মাছে রয়েছে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন ডি। শুধু তাই নয়, বরং মাছ হল হাই ক্লাস প্রোটিনের আঁতুরঘর। তাই নিয়মিত মাছ খেলে সন্তানের শরীরে প্রোটিনের ঘাটতিও মিটিয়ে ফেলা সম্ভব হবে। আপনার সোনামনিকে প্রতিদিন মাছ খাওয়াতে ভুলবেন না।

ডিমের কুসুম​

সস্তার ডিম কিন্তু একাধিক পুষ্টিগুণে ভরপুর। এমনকী সন্তানকে নিয়মিত ডিমের কুসুম খাওয়ালে তার ভিটামিন ডি-এর ঘাটতিও মিটে যাবে।এই প্রসঙ্গে হেলথলাইন জানাচ্ছে,একটা ডিমের কুসুমে মোটামুটি ৩৭ আইইউ ভিটামিন থাকে। তাই ছোট্ট সোনাকে সুস্থ রাখতে তাকে রোজ অন্তত একটা ডিমের কুসুম খাওয়ান।

গরুর দুধ

গরুর দুধে রয়েছে প্রোটিন, ভিটামিন ও খনিজের ভাণ্ডার। তাই নিয়মিত গরুর দুধ খেলে যে দেহে পুষ্টির ঘাটতি মিটে যাবে, তা তো বলাই বাহুল্য! এমনকী সন্তনের শরীরে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন ডি পৌঁছে দিতে চাইলেও তাকে প্রত্যহ একগ্লাস করে দুধ খাওয়াতেই হবে।

সোয়াবিনের দুধের জড়ি মেলা ভার

সোয়াবিনের দুধ হল ভিটামিন ডি-এর ভাণ্ডার। এমনকী এই পানীয়ে পর্যাপ্ত পরিমাণে প্রোটিনও রয়েছে। তাই ছোট্ট সোনার হাড়ের জোর বাড়াতে চাইলে তাকে নিয়মিত সোয়াবিনের দুধ খাওয়াতেই পারেন। এতেই কিন্তু মিলবে উপকার। সে একাধিক ক্রনিক রোগের ফাঁদ এড়িয়ে যেতে পারবে।

ভিটামিন ডি-র ঘাটতি পূরণে সবচেয়ে সহজ আর দ্রুত কাজ করে সূর্যস্নান। নিয়মিত ১১টা থেকে দুপুর ১টার মধ্যে ১৫ মিনিট সূর্যস্নান করা গেলে শরীরের ৭০ ভাগ ভিটামিন ডি-র চাহিদাই পূরণ হয়ে যায়।

সর্বশেষ - লাইফস্টাইল