যশোর আজ রবিবার , ১০ অক্টোবর ২০২১ ১৭ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আন্তর্জাতিক
  4. আমাদের যশোর
  5. খেলা
  6. গল্প
  7. জবস
  8. জাতীয়
  9. প্রবাস
  10. ফিচার
  11. বিনোদন
  12. রাজনীতি
  13. রান্না
  14. রূপচর্চা
  15. লাইফস্টাইল

রাজশাহীতে ইমো প্রতারক চক্রের ৩ সদস্য গ্রেপ্তার

প্রতিবেদক
Jashore Post
অক্টোবর ১০, ২০২১ ৮:১৫ অপরাহ্ণ
সর্বশেষ খবর যশোর পোস্টের গুগল নিউজ চ্যানেলে।

স্টাফ রিপোর্টার:: রাজশাহীতে ইমোর অ্যাকাউন্ট হ্যাক করে মানুষের কাছ থেকে প্রতারণার মাধ্যমে টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগে তিনজনকে গ্রেপ্তার করেছে র‌্যাব।

গ্রেপ্তার ব্যক্তিরা হলেন নাটোরের লালপুর থানার বিলমারিয়া গ্রামের মোঃ শাকিব বিশ্বাস ( ১৯), মমিনপুর গ্রামের মোঃ মেহেদী আলী ( ২১) ও রাজশাহী জেলার হরিরামপুর এলাকার মো. আল আমিন ( ২০)।

শনিবার দিবাগত রাতে নগরের চন্দ্রিমা আবাসিক এলাকা থেকে তাঁদের গ্রেপ্তার করা হয়। তাঁদের বিরুদ্ধে চন্দ্রিমা থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা হয়েছে। আজ রোববার বিকেলে র‌্যাব নাটোর ক্যাম্প একটি সংবাদ বিজ্ঞপ্তি দিয়ে এ তথ্য জানিয়েছে।

র‌্যাব সংবাদ বিজ্ঞপ্তিতে বলেছে, একাধিক ভুক্তভোগীর অভিযোগের ভিত্তিতে ওই প্রতারক চক্রকে আটকের চেষ্টা করে আসছিল র‌্যাব। র‌্যাবের নাটোর ক্যাম্প গোপন সংবাদের ভিত্তিতে জানতে পারে যে ওই চক্রের কয়েকজন সদস্য রাজশাহী নগরের চন্দ্রিমা থানাধীন আবাসিক এলাকায় অবস্থান করছেন।

পরে গতকাল দিবাগত রাতে তাঁরা সেখানে অভিযান চালিয়ে তিন হ্যাকারকে গ্রেপ্তার করে। এ সময় আরও তিনজন পালিয়ে যান। এ সময় তাঁদের কাছ থেকে ইমোর অ্যাকাউন্ট হ্যাক করার কাজে ব্যবহৃত ২১টি মোবাইল ফোন, ৪৯টি সিম কার্ড, ৪টি মেমোরি কার্ড, ২টি ল্যাপটপ, ১টি ক্যামেরা, ১টি টেলিফোন, ১টি সিসি ক্যামেরাসহ ৪৫ হাজার টাকা জব্দ করা হয়।

র‌্যাব জানিয়েছে, গ্রেপ্তার তিনজন প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানান, পলাতক তিনজনসহ তাঁরা দীর্ঘদিন ধরে ইলেকট্রনিক ডিভাইস ও ইন্টারনেট সংযোগ ব্যবহার করে প্রবাসীসহ দেশের বিভিন্ন প্রান্তের ‘ইমো’ অ্যাপ ব্যবহারকারীদের অ্যাকাউন্ট হ্যাক করে আসছেন। পরে তাঁরা ইমো ব্যবহারকারীদের পরিচিতজনদের কাছ থেকে প্রতারণার আশ্রয় নিয়ে বিকাশের মাধ্যমে অর্থ হাতিয়ে নিতেন।

প্রেস বিজ্ঞপ্তি হতে আরো জানা যায়, রাজশাহী অঞ্চলের নাটোরের লালপুর, রাজশাহীর বাঘা ও চারঘাট এলাকার অনেক মানুষের ইমোর অ্যাকাউন্ট হ্যাক করা হয়েছে। ভুক্তভোগীরা নিয়মিতই এই ধরনের অভিযোগ করে আসছেন।

‘ইমো হ্যাকার’ চক্রটি এই এলাকাগুলোতে থাকলেও তাঁরা বর্তমানে স্থান পরিবর্তন করে অন্যত্র থাকছেন। এই হ্যাকাররা ইমো হ্যাক করে ভুক্তভোগীদের স্বজনদের কাছে বিপদের কথা বলে টাকা ধার চান এবং তাঁরা না বুঝে টাকা দিয়ে দেন।

টাকা দেওয়ার পর জানতে পারেন, তাঁর ইমোর অ্যাকাউন্ট হ্যাক হয়েছে। এভাবে ইমো হ্যাকাররা দীর্ঘদিন ধরে মানুষের সঙ্গে প্রতারণা করে লাখ লাখ টাকা হাতিয়ে নিয়েছে। ইমো থেকে কখনো ওটিপি কোড এলে কোডটি কারও কাছে শেয়ার করা থেকে বিরত থাকার আহবান জিানিয়েছে র‌্যাব।


সর্বশেষ - লাইফস্টাইল