যশোর আজ মঙ্গলবার , ৩১ জানুয়ারি ২০২৩ ১৫ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আন্তর্জাতিক
  4. আমাদের যশোর
  5. খেলা
  6. গল্প
  7. জবস
  8. জাতীয়
  9. প্রবাস
  10. ফিচার
  11. বিনোদন
  12. রাজনীতি
  13. রান্না
  14. রূপচর্চা
  15. লাইফস্টাইল

মহাকবি মাইকেল মধুসূদন পদক পেলো ডঃ কুদরত-ই-হুদা

প্রতিবেদক
Jashore Post
জানুয়ারি ৩১, ২০২৩ ৪:১৪ অপরাহ্ণ
মহাকবি মাইকেল মধুসূদন পদক পেলো ডঃ কুদরত-ই-হুদা
সর্বশেষ খবর যশোর পোস্টের গুগল নিউজ চ্যানেলে।

যশোর প্রতিনিধি :: ঊনবিংশ শতাব্দীতে বাংলা নবজাগরণে সাহিত্যের অন্যতম পুরোধা ব্যক্তিত্ব ছিলেন মহাকবি মাইকেল মধুসূদন দত্ত। তিনিই প্রথম বাংলা কবিতাকে আধুনিকতায় অভিষিক্ত করেছেন।তার হাত ধরেই বাংলা সাহিত্য পেয়েছে নবরুপ।

মহাকবি মাইকেল মধুসূদন দত্তের সর্বশ্রেষ্ঠ কীর্তি অমিত্রাক্ষর ছন্দে রামায়ণের উপাখ্যান অবলম্বনে রচিত মেঘনাদবধ কাব্য। এর মাধ্যমে তিনি মহাকবির মর্যাদা লাভ করেন।

মহাকবির ১৯৯তম জন্ম বার্ষিকী উপলক্ষ্যে তার জন্মস্থান যশোরের কেশবপুর উপজেলার সাগরদাঁড়িতে জেলা প্রশাসনের আয়োজনে সপ্তাহব্যাপী চলছে ঐতিহ্যবাহী মধুমেলা।গবেষণাধর্মী সাহিত্য ক্যাটাগরিতে এবার মাইকেল মধুসূদন পদক দেওয়া হয়েছে।

মধু মেলার মধু মঞ্চে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে খুলনা বিভাগীয় কমিশনার ( ভারপ্রাপ্ত ) শহিদুল ইসলাম সোমবার (৩০জানুয়ারী) রাতে মহাকবি মাইকেল মধুসূদন পদক ২০২৩ প্রদান করেন।

বিশিষ্ট প্রাবন্ধিক, গবেষক ও শিক্ষক ডঃ কুদরত-ই-হুদার হাতে তিনি এ পদক তুলে দেন।যশোরের জেলা প্রশাসক তমিজুল ইসলাম খানের সভাপতিত্বে অনুষ্ঠিত পদক বিতরণ অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন শিক্ষাবিদ প্রফেসর সাধন রঞ্জন ঘোষ,সরকারী প্রফুল্লচন্দ্র কলেজের বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক মামুন কাদের,যশোর সিটি কলেজের সহকারী অধ্যাপক ডঃ সবুজ শামীম আহসান,মধুসূদন একাডেমির পরিচালক কবি খন্দকার খসরু পারভেজ প্রমুখ।

উল্লেখ্য ডাঃ কুদরত-ই-হুদা ১৯৭৮ সালের ২৫ জানুয়ারী ফরিদপুর জেলার আলফাডাঙ্গা উপজেলার ব্যাংকেরচর গ্রামে জন্মগ্রহণ করেন। তার পিতার নাম কবির এম এ হক ও মাতার নাম মহুয়া হক।

প্রাথমিকের গন্ডি পেরিয়ে তিনি ঢাকা বিশ^বিদ্যালয়ের বাংলা বিভাগ থেকে ¯œাতক ও ¯œাতকোত্তর ডিগ্রি অর্জন করেন।এরপর অন্য একটি বিশ^বিদ্যালয় হতে এমফিল ও পিএইচডি ডিগ্রি সম্পন্ন করেছেন। বর্তমানে মুন্সিগঞ্জ জেলার সরকারী কলেজের বাংলা বিভাগের সহকারী অধ্যাপক হিসেবে কর্মরত আছেন।

সর্বশেষ - লাইফস্টাইল