যশোর আজ শনিবার , ২৫ মার্চ ২০২৩ ১৭ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আন্তর্জাতিক
  4. আমাদের যশোর
  5. খেলা
  6. গল্প
  7. জবস
  8. জাতীয়
  9. প্রবাস
  10. ফিচার
  11. বিনোদন
  12. রাজনীতি
  13. রান্না
  14. রূপচর্চা
  15. লাইফস্টাইল

বেনাপোল ইমিগ্রেশানে ট্রাভেল ট্যাক্স জালিয়াতি ঘটনায় থানায় ডায়েরী

প্রতিবেদক
Jashore Post
মার্চ ২৫, ২০২৩ ৬:০০ অপরাহ্ণ
বেনাপোল ইমিগ্রেশানে ট্রাভেল ট্যাক্স জালিয়াতি ঘটনায় থানায় ডায়েরী
সর্বশেষ খবর যশোর পোস্টের গুগল নিউজ চ্যানেলে।

স্টাফ রিপোর্টার :: বাংলাদেশের বৃহৎ স্থলবন্দর বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশানে জাল ভ্রমণ কর রশিদ সহ ৫ জন ভারতীয় নাগরিক আটকের ঘটনায় বেনাপোল পোর্টথানায় সাধারন ডায়েরী অর্ন্তভূক্ত হয়েছে।

বেনাপোল স্থলবন্দরের পরিচালক( অ.দা.) আব্দুল জলিল বিষয়টি নিশ্চিত করে বলেন ইমিগ্রেশানের সামনে নিরাপত্তায় নিয়োজিত সদস্যরা কাগজপত্র চেকিং এর সময় কয়েকজন পাসপোর্টযাত্রীর কাছ হতে জাল ভ্রমণকরের রশিদ উদ্ধার করে।

এ সংক্রান্তে শুক্রবার ( ২৪ মার্চ ) থানায় জিডি করা হয়েছে। আটক ও জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ বিষয়ে তিনি জানান এখানে পুলিশ প্রশাসন সহ কাস্টমস ও আরো ৩টি বাহিনী বন্দরের দায়িত্বে নিয়োজিত রয়েছে। বিষয়টি তাদের একতিয়ারের মধ্যে পড়ে।

বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশানের দায়িত্বরত কর্মকর্তা ( ওসি ) হাবিব পাসপোর্টযাত্রীর কাছ হতে জাল ভ্রমণকর রশিদ উদ্ধারের সত্যতা নিশ্চিত করে মুঠো ফোনে জানান বিষয়টি কাস্টমস ও বন্দর কর্তৃপক্ষের।

চেকপোস্ট ইমিগ্রেশান সহ স্থানীয় একাধিক সূত্র নিশ্চিত করে শুক্রবার বিকালে এক নারী সহ ৫ জন ( ভারতীয় নাগরীক ) পাসপোর্টযাত্রী কথিত মানি এক্সচেঞ্জ ব্যবসায়ীদের সহায়তায় ভারতে ঢোকার উদ্দেশ্যে চেকপোস্ট ইমিগ্রেশনে প্রবেশের সময় দায়িত্বরত আনসার সদস্যরা সন্দেহতীত ৫টি ভ্রমণকর রশিদসহ ঐ ৫ যাত্রীকে আটক করে।

পরে তাদের ভ্রমণকর রশীদ স্থানীয় সোনালী ব্যাংক কর্মকর্তা জাল বলে সনাক্ত করলে স্টেশন জুড়ে হৈ চৈ পড়ে যায়। ভূক্তভোগী ভারতীয় পাসপোর্ট যাত্রীরা কাস্টমস কর্তৃপক্ষ ও প্রশাসনের নিকট জাল ভ্রমণকর রশিদ প্রাপ্তিতে জড়িত ব্যক্তিদের নাম ও প্রতিষ্ঠানের নাম বললেও তা সংবাদকর্মীদের কাছে আড়াল করে দায়িত্বরতরা।

এমনকি কোন প্রক্রিয়ায় আটককৃতদের ছাড়া হয়েছে তারও ব্যাখ্যা দেওয়া হয়নি। বিষয়টি  জানতে বেনাপোল কাস্টমস কমিশনারের মুঠোফোনে কল করলেও সংযোগ না মেলায় বক্তব্য জানা যাইনী।

বরাবরের মতই স্টেশনটির অসাধু কর্মকর্তা ও স্থানীয় ব্যক্তিবর্গের তদবিরে রাজস্ব ফাঁকির মত গুরুতর অপরাধ ও ধামাচাপা দিতে সক্ষম হয় ভ্রমণকর জালিয়াত চক্রের সদস্যরা। সরকারের একটি গুরুত্বপূর্ন প্রতিষ্ঠানে সরকারী রাজস্ব আহরনে প্রতিবন্ধকতা তৈরীতে জাল ভ্রমন কর রশিদ উদ্ধার হলেও নীরব সংশ্লিষ্ট উর্দ্ধতণরা।

তবে কি নিজেদের অপকর্ম আড়াল করতে ও সিন্ডিকেটের মাধ্যমে অর্জিত দৈনিক ঘুস বানিজ্য সচল রাখতেই দায়িত্বরত কর্তা ব্যাক্তিদের সাধারন ডায়েরী প্রক্রিয়া? এমন প্রশ্ন জনমনে। এ ঘটনায় গঠিত হয়নি তদন্ত কমিটি,জড়িতদের ধরতে নেই কোন প্রশাসনিক তৎপরতা।

উল্লেখ্য বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশানে দীর্ঘদিন ধরেই একটি শক্তিশালী চক্র প্রশাসনের ছত্রছায়ায় দেশের বিভিন্ন জেলা হতে আগত পাসপোর্ট যাত্রীদের জাল ভ্রমণকর রশিদ,জাল করোনা সনদসহ বিবিধ কাগজপত্র সরবারহ করেই লাখ লাখ টাকা হাতিয়ে নিচ্ছে। ইতিমধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যমে ভূক্তভোগী যাত্রীদের প্রতারিত হওয়ার ঘটনার ভিডিও ভাইরাল হলেও জড়িতদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেইনী স্থানীয় পুলিশ প্রশাসন।

দেশের সনামধণ্য বিভিন্ন প্রিন্ট,ইলেকট্রনিক্স মিডিয়ায় একাধিক বার খবর প্রকাশিত হলেও স্টেশনটি অবমুক্ত হয়নি দালাল চক্রের খপ্পর থেকে।ইতিপূর্বেও বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশানে ভ্রমণকর ফাঁকি কান্ডের একাধিক ঘটনায় মামলা হলেও কোন অজানা রহস্য জড়িতরা অধরা তা আজও বোধগোম্য নই স্থানীয় সাধারন মানুষ।

বে আইনি ও অবৈধ্য পন্থায় ইমিগ্রেশান বিভিন্ন ডিপার্টমেন্টাল স্টোর ও মানি এক্সচেঞ্জ ব্যবসার সাইনবোর্ড ব্যবহার করে যাত্রীপারাপারের নামে বাড়তি টাকা গ্রহণ,বাড়তি আয়ের আশায় কৃত্রিম ভিড় সৃষ্টি করে যাত্রী হয়রানী ও মানিল্ডারিং এর মত গুরুতর অপরাধ মূলক কর্মকান্ড পরিচালিত হলেও দেখার কেউ নেই।

দৈনিক বড় অঙ্কের মাসোহারা দিয়ে স্থানীয় প্রশাসন ও কাস্টমস ম্যানেজ করেই বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশানে রাজস্ব ফাঁকির মহাযগ্য চালায় প্রতারক চক্রের সদস্যরা বলে এলাকায় গুঞ্জন রয়েছে। সরকার রাজস্ব হারালেও রাতারাতি আঙ্গুল ফুলে কলাগাছ বনছেন এ কাজে জড়িতরা।

সর্বশেষ - লাইফস্টাইল