যশোর আজ রবিবার , ৯ অক্টোবর ২০২২ ১৯শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আন্তর্জাতিক
  4. আমাদের যশোর
  5. খেলা
  6. গল্প
  7. জবস
  8. জাতীয়
  9. প্রবাস
  10. ফিচার
  11. বিনোদন
  12. রাজনীতি
  13. রান্না
  14. রূপচর্চা
  15. লাইফস্টাইল

নগর মাতৃসদন কেন্দ্রে অব্যবস্থপনায় নবজাতক মৃত্যুর অভিযোগঃনীরব স্বাস্থ্য অধিদপ্তর

প্রতিবেদক
Jashore Post
অক্টোবর ৯, ২০২২ ৯:৫০ অপরাহ্ণ
সর্বশেষ খবর যশোর পোস্টের গুগল নিউজ চ্যানেলে।

যশোর প্রতিনিধি :: স্থানীয় সরকার বিভাগের আরবান প্রাইমারী হেলথ কেয়ার ( ইউপি এইচ সিপিডি ) সার্ভিসেস ডেলিভারি প্রজেক্ট ২য় পর্যায় প্রকল্পের মাধ্যমে বেনাপোল পৌরসভার বাস্তবায়নে উদ্বোধন হওয়া বেনাপোল বাজারস্থ নগর মাতৃসদন কেন্দ্রটিতে কর্তৃপক্ষের অবহেলায় নবজাতক মৃত্যুর অভিযোগ ওঠলেও নীরব স্বাস্থ্য বিভাগের কর্তা ব্যাক্তিরা।

বেনাপোলের নগর মাতৃসদন কেন্দে গত শনিবার ( ৮ অক্টোবর ) সকালে চিকিৎসাজনিত অবহেলায় নবজাতকের মৃত্যু ঘটেছে বলে অভিযোগ তোলেন পৌরসভার ২নং ওয়ার্ড দূর্গাপুর গ্রামের আব্দুর রশীদের ছেলে মোঃ মনির হোসেন (৩৫)।

কর্তৃপক্ষের চরম অব্যবস্থপনা,অবহেলার বিষদ তুলে ধরে,ভূক্তভোগী পিতা বলেন আমার স্ত্রী নাজমা খাতুনের প্রসব বেদনা ওঠলে শুক্রবার (৭/১০/২২ ইং) রাত ১০টার দিকে বেনাপোল নগর মাতৃসদন কেন্দ্রে ভর্তি করি। সেখানকার চিকৎসক আমাকে স্ত্রীর নরমাল ডেলিভারির চেষ্ঠা করা হচ্ছে বলে আশ্বস্ত করেন।

শনিবার সকাল ৯টায় আমি ঐ কেন্দ্রে গেলে ম্যানেজার পলাশ বলেন রোগীর জরুরী সিজার করতে হবে। ঔষধসহ খরচ পড়বে ১০ হাজার টাকা। আমি রাজি হলে আমাকে দিয়ে বন্ডে সাক্ষর করিয়ে নেন। আমার স্ত্রী প্রসব যন্ত্রণা সহ্য করতে না পারেলে তাকে লোক দেখাতে সেলাইন দিয়ে ওটিতে নিলেও সার্জন ও অঙ্গান ডাক্তার না থাকায় কালক্ষেপন করতে থাকেন।

আমি বার বার তাগিদ দিলেও আমার অসহায় ও অঙ্গতার সুযোগ নিয়ে তারা ১২ টা দিকে আমার স্ত্রীর সিজার করান। পরবর্তীতে আমি খোঁজ নিয়ে জানতে পারি ঐ কেন্দ্রে সার্জারী ডাক্তার না থাকায় বাইরে হতে ডাক্তার এনে ( অদক্ষ) দেরীতে সিজার করায় শ্বাসকষ্ঠে নবজাতকটি মারা যায়।

কর্তৃপক্ষ দায় এড়াতে আমাকে স্থানীয় ফায়ার সার্ভিসের এ্যম্বুলেন্স ডেকে বাচ্চাকে শিশু হাসপাতালে নিতে বললে আমার স্বজনদের জোরাজুরির মুখে তারা নবজাতক কণ্যা শিশুটি মারা গেছেন বলে নিশ্চিত করেন।

আমি গনমাধ্যম কর্মীদের সাহায্যে চিকিৎসা অবহেলায় নবজাতক মৃত্যুর ঘটনার সুষ্ঠ বিচার দাবীতে উপজেলা প্রশাসনের এসিল্যান্ড মেডামের কাছে মুঠোফোনে অভিযোগ দেই। পরবর্তীসময়ে তার পরামর্শে আমি থানায় লিখিত অভিযোগ দেই।

শিশু মৃত্যুর খবরে শার্শা উপজেলা প্রশাসনের সহকারী কমিশনার ( ভূমি ) ফারজানা ইসলাম বেনাপোলের নগর মাতৃসদন কেন্দ্রটি পরিদর্শন করেন। এ সময় গন্যমাধ্যমকর্মীদের এক প্রশের উত্তরে তিনি বলেন ইউনো মহোদয়ের সাথে আলোচনা সাপেক্ষ্যে কর্তৃপক্ষের অবহেলায় শিশু মৃত্যুর অভিযোগটি তদন্ত করে দেখা হবে।

অব্যাবস্থপনা ও অবহেলায় নবজাতকের মৃত্যুর অভিযোগ বিষয়ে জানতে চাইলে যশোরের সিভিল সার্জন বিল্পব কান্তি বিশ্বাস জানান,স্থানীয় সরকার বিভাগের আওতায় কেন্দ্রটি বেনাপোল পৌরসভার তত্ত্বাবধানে থাকায় সেখানকার প্রশাসক বিষয়টি আমাকে অবগত করলে আমি প্রয়োজনীয় ব্যাবস্থা গ্রহণ করবো।

বিষয়টি জানতে শার্শা উপজেলা নির্বাহী কর্মকর্তা ও বেনাপোল পৌর প্রশাসক নারায়ন চন্দ্র পালের মুঠো ফোনে একাধিকবার কল দিয়েও রিসিভ না করায় সংযোগ পাওয়া সম্ভব হয়নি। বেনাপোল পৌরসভা ও উপজেলা প্রশাসনের পক্ষ হতে অভিযোগ বিষয়ে দৃশ্যমান কোন পদক্ষেপ গ্রহণ না করায় তাদের ভূমিকা জনমনে প্রশ্নবিদ্ধ।

চিকিৎসা অবহেলায় শিশু মৃত্যুর খবরে বেনাপোল নগর মাতৃসদন কেন্দ্রে সরেজমিনে গিয়ে ভর্তিরত রোগীদের কাছে খোঁজ খবর নিয়ে প্রসুতির চিকিৎসায় গাফিলতি ও কর্তৃপক্ষের অব্যবস্থপনার সত্যতা পাওয়া যায়।

ঐ প্রসুতির সার্জারী করা ডাক্তার নাইমুল ইসলাম নাইম (এমবিবিএস ) জানান,কেন্দ্র হতে আমাকে ১০টার দিকে সার্জারী করার জন্য ফোন দিলে আমি ১১ টা নাগাদ চলে এসেও অঙ্গানের ডাক্তার না থাকায় সিজারে বিলম্ব হয়।

অধিকতর খোঁজ খবর নিয়ে জানা যায়,কেন্দ্রেটিতে যে সমস্ত ডাক্তারদের নেমপ্লেট ব্যাবহার করা হয় তাহারা কেহই ঐ কেন্দ্রে নিয়মিত বসেন না।এতে করে ভর্তিরত রোগীদের চরম দূর্ভোগ পোহাতে হয়।

এমনকি চুক্তিতে বাইরে হতে ডাক্তার এনে সিজার করানো হয়। ঐ কেন্দ্রে অভিঙ্গ কোন সার্জারী বা গাইনী ডাক্তার না থাকায় প্রসুতিদের চিকিৎসা সেবা অত্যান্ত ঝুঁকি পূর্ন।বেনাপোল নগর মাতৃসদন কেন্দ্রের এর দায়িত্বরত ম্যানেজার পলাশ এর বিরদ্ধে রয়েছে সেবা প্রত্যাশীদের সাথে স্বেচ্ছাচারিতাসহ অশোভন আচরনের অভিযোগ।

অপ্রতুল যন্ত্রাংশ,নিজিস্ব এম্যুলেন্স না থাকা,নবজাতকের চিকিৎসার জন্য বেবী কেয়ার ইউনিট না থাকা এমনকি অনভিঙ্গ ডাক্তার দিয়েই প্রসূতির সিজার করানোর মত গুরুতর অভিযোগ থাকলেও তোয়াক্কা নেই জেলার দায়িত্বরত স্বাস্থ্য বিভাগের কর্মকর্তাদের।

বন্দর নগরী বেনাপোলে কোন হাসপাতাল না থাকায় মফস্বল এলাকার জনসাধারন আগ্রহ নিয়ে বেনাপোল বাজারস্থ নিত্যহাটে অবস্থিত নগর মাতৃসদন কেন্দ্র গেলেও কর্তৃপক্ষের অব্যবস্থপনাসহ কারসাজিতে সুচিকিৎসা বঞ্চিত হচ্ছে ওল্টো রোগী মৃত্যু ঝুঁকি বাড়ছে।

এ বিষয়ে জানতে চাইলে বেনাপোল পৌরসভার সচিব সাইফুল ইসলাম বেনাপোল নগরমাতৃসদন কেন্দ্রে যন্ত্রাংশসহ চিকিৎসাসেবা কার্যক্রমে কিছু ঘাটতি বা সল্পতার সত্যতা স্বীকার করে জানান,অচিরেই প্রতিষ্টানের সেবামান বাড়বে বলে তিনি আশাবাদী।

চিকিৎসা অবহেলায় নবজাতক মৃত্যুর ঘটনায় এলাকায় ব্যাপক চাঞ্চল্য সৃষ্টি হয়েছে। স্থানীয় সরকার,পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রনালয়ের প্রকল্পের আওতায় নগরবাসীর সেবায় নিয়োজিত এনজিও “ উন্নয়ন” দ্বারা পরিচালিত এই চিকিৎসা কেন্দ্রটি এখন এলাকাবাসীর জন্য মরন ফাঁদ।কেন্দ্রটিতে পরিপূর্ন চিকিৎসা ব্যাবস্থা ও অভিঙ্গ ডাক্তার ছাড়া প্রসুতি সেবা কার্যক্রম প্রশ্নবিদ্ধ।

ভূক্তভোগী সহ এলাকাবাসীর দাবী অবিলম্বে নবজাতক মৃত্যুর ঘটনার সুষ্ঠু তদন্তপূর্বক যথাযথ পদক্ষেপ গ্রহণসহ দোষিদের শাস্তি নিশ্চিতের মাধ্যমে বেনাপোল নগর মাতৃসদন কেন্দ্রের প্রকৃত স্বাস্থ্য সেবা মান নিশ্চিত করা। অন্যথায় প্রসুতিসহ নবজাতক মৃত্যুর ঘটনা বেড়েই চলবে।

সর্বশেষ - লাইফস্টাইল