যশোর আজ শুক্রবার , ২৯ সেপ্টেম্বর ২০২৩ ১৭ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আন্তর্জাতিক
  4. আমাদের যশোর
  5. খেলা
  6. গল্প
  7. জবস
  8. জাতীয়
  9. প্রবাস
  10. ফিচার
  11. বিনোদন
  12. রাজনীতি
  13. রান্না
  14. রূপচর্চা
  15. লাইফস্টাইল

ডায়াবেটিসের লক্ষন বুঝে কমানোর উপায়

প্রতিবেদক
Jashore Post
সেপ্টেম্বর ২৯, ২০২৩ ৪:৩৫ অপরাহ্ণ
ডায়াবেটিসের লক্ষন বুঝে কমানোর উপায়
সর্বশেষ খবর যশোর পোস্টের গুগল নিউজ চ্যানেলে।

বহুমূত্ররোগ বা ডায়াবেটিস ( যা ডায়াবেটিস মেলাইটাস নামেও পরিচিত ) হলো একটি গুরুতর, দীর্ঘমেয়াদি অবস্থা যেটি ঘটে যখন রক্তের গ্লুকোজ মাত্রা দীর্ঘসময় ধরে স্বাভাবিকের চেয়ে বেশি থাকে, কারণ হয় শরীর যথেষ্ট পরিমাণে বা কোনো ইনসুলিন উৎপাদন করে না অথবা উৎপাদিত ইনসুলিন কার্যকরভাবে ব্যবহার করতে পারে না।এর ফলে রক্তে শর্করার বা গ্লুকোজের মাত্রা স্বাভাবিকের চেয়ে বেশি হয়।

ইনসুলিন মানুষের শরীরের কোষগুলি তে শর্করা প্রবেশ নিয়ন্ত্রন করে।অর্থাৎ একটি “চাবি” হিসাবে কাজ করে।এর দ্বারা আমাদের খাবার থেকে যে চিনি বা শর্করা ( গ্লুকোজ ) পাওয়া যায়, তা রক্তের মধ্য দিয়ে বাহিত হয়ে কোষের মধ্যে প্রবেশ করতে পারে। তারপর, কোষ শরীরের প্রয়োজনীয় শক্তির জন্য সেই গ্লুকোজ ব্যবহার করে। ইনসুলিন তৈরি হয় অগ্ন্যাশয়ের বিশেষ কোষ দ্বারা তৈরি হরমোন আইলেটস ( আই-লেটস ) থেকে। ডায়াবেটিস-জনিত ইনসুলিনের তারতম্যের জন্য আমাদের রক্তে শর্করার মাত্রার তারতম্য ঘটে। শরীরে বেশ কিছু অস্বাভাবিকতা দেখা দেয়।

জেনে রাখা ভাল যে রক্তে শর্করার মাত্রা ৬.৫ শতাংশের বেশি হওয়ার অর্থ হল আপনি ডায়াবেটিসে আক্রান্ত। সুতরাং সুস্থ থাকতে কোনও ভাবেই রক্তে শর্করার মাত্রাকে বাড়তে দেওয়া যাবে না। বিশেষজ্ঞদের মতে রক্তে ৫.৭ শতাংশ শর্করার মাত্রা থাকা উচিত। এর বেশি হলেই বিপদ। আপনার শরীরে ডায়াবেটিস বাসা বেধেঁছে কি তা নিজেই কয়েকটি লক্ষনে বুজতে পারবেন। আসুন জেনে নিই ধাপ গুলো।

প্রধান লক্ষন- ঘন ঘন পানির পিপাসা। ঘন ঘন প্রস্রাব হওয়া। অতিরিক্ত ক্ষুধা। শরীরের ওজন কমে যাওয়া।

মুখের ৩ টি লক্ষণ- মুখের ভেতর শুকিয়ে যাওয়া। দাঁত নড়বড়ে হয়ে যাওয়া। মাড়ি জ্বালা-পোড়া করা,রক্ত পড়া,দুর্গন্ধ করা

অন্যান্য লক্ষন- শরীরে চুলকানি। বাত ব্যথা। চোখে ঝাপসা দেখা।ঘন ঘন চশমা বদল করা। পা জ্বালাপোড়া করা এবং অবশ বোধ করা, কাটা-ছেঁড়া সহজে না শুকানো

ডায়াবেটিস হলে চোখের সমস্যা (রেটিনোপ্যাথি )/ ডায়াবেটিক রেটিনোপ্যাথি। ডায়াবেটিক ম্যাকুলার ইডিমা ,যা দৃষ্টি সমস্যা বা অন্ধত্বের কারণ হতে পারে। গ্লুকোমা । পায়ের সমস্যা ( হাতে-পায়ে ঝি ঝি করা, জ্বালাপোড়া করা, ব্যথা করা, অলটার সেন্সেশন বা হেঁটে যাচ্ছেন পায়ের তলায় নরমাল একটা সেনসেশন হচ্ছে )। কিডনির সমস্যা।ইউরোলজিক্যাল বা ইউরিনারি ব্লাডারের সমস্যা হলে- প্রস্রাবের কিছু সমস্যা হতে পারে। ( রিটেনশন হয়ে যাওয়া, প্রস্রাব আটকে থাকা, কন্ট্রোলে না থাকা ) হার্ট অ্যাটাক এবং স্ট্রোক। স্নায়ুর ক্ষতি । মাড়ির রোগ এবং মুখের অন্যান্য সমস্যা। যৌন সমস্যা দেখা দিতে পারে।

ডায়াবেটিস কমানোর উপায়

শারীরিক পরিশ্রম করা।নিয়মমাফিক খাওয়া-দাওয়া করা।পর্যাপ্ত ঘুম।মানসিক স্ট্রেস থেকে দূরে থাকা। নিয়মিত টেস্ট করার মাধ্যমে সর্তক থাকা। ওজন উচ্চতা অনুযায়ী রাখা।

বাংলাদেশসহ বিশ্বে প্রতি সাত সেকেন্ডে একজন মানুষ ডায়াবেটিস রোগে আক্রান্ত হচ্ছে। জাতীয় জনসংখ্যা গবেষণা ও প্রশিক্ষণ প্রতিষ্ঠান ( নিপোর্ট )-এর একটি জরিপে দেখা গেছে, বাংলাদেশে মোট ডায়াবেটিস আক্রান্ত মানুষের সংখ্যা এক কোটি ১০ লাখ। এদের মধ্যে ১৮ থেকে ৩৪ বছর বয়সীদের সংখ্যা ২৬ লাখ আর ৩৫ বছরের বেশি বয়সীদের সংখ্যা ৮৪ লাখ।

সর্বশেষ - লাইফস্টাইল