যশোর আজ শনিবার , ১৮ নভেম্বর ২০২৩ ১৯শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আন্তর্জাতিক
  4. আমাদের যশোর
  5. খেলা
  6. গল্প
  7. জবস
  8. জাতীয়
  9. প্রবাস
  10. ফিচার
  11. বিনোদন
  12. রাজনীতি
  13. রান্না
  14. রূপচর্চা
  15. লাইফস্টাইল

জনউদ্যোগের আয়োজনে সমবেত কন্ঠে পরিবেশিত হলো ‘কারার ঐ লৌহ কবাট’

প্রতিবেদক
Jashore Post
নভেম্বর ১৮, ২০২৩ ৬:৫৯ অপরাহ্ণ
জনউদ্যোগের আয়োজনে সমবেত কন্ঠে পরিবেশিত হলো ‘কারার ঐ লৌহ কবাট’
সর্বশেষ খবর যশোর পোস্টের গুগল নিউজ চ্যানেলে।

স্টাফ রিপোর্টার :: গানটির নজরুল সুরারোপিত আদি রেকর্ড থাকার পরও এর বিকৃত পরিবেশনা নজরুলের সৃষ্টির প্রতিও অবজ্ঞা প্রদর্শনের প্রতিবাদে জনউদ্যেগের আয়োজনে খুলনায় সমবেত কন্ঠে পরিবেশিত হলো ‘কারার ঐ লৌহ কবাট’।

শনিবার ( ১৮ ডিসেম্বর ) বেলা ১১টায় জনউদ্যোগ,খুলনার আয়োজনে আহসান আহমেদ রোডে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের গান ‘কারার ঐ লৌহ কবাট’কে ‘বিকৃতভাবে’ সুরারোপ করার প্রতিবাদে সমবেত কন্ঠে ‘কারার ঐ লৌহ কবাট’ গানটি পরিবেশন করে ।

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের গান ‘কারার ঐ লৌহ কবাট’কে ‘বিকৃতভাবে’ সুরারোপ করা হয়েছে। বলিউডের ‘পিপ্পা’ নামের একটি চলচ্চিত্রে অস্কারজয়ী ভারতীয় সুরকার এ আর রাহমান এর ‘বিকৃতি’ করেছেন। ‘কারার ঐ লৌহ–কবাট ’গানটি অবিকৃত সুরে বিভিন্ন চলচ্চিত্রে ব্যবহৃত হয়েছে। মুক্তিযুদ্ধকালে রণাঙ্গনের যোদ্ধাদের অনুপ্রেরণা জুগিয়েছে এই গান।

সমবেত কন্ঠে গান পরিবেশনের পর এক প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়।প্রতিবাদ সমাবেশে সভাপতিত্ব করেন জনউদ্যোগ,খুলনার আহবায়ক শিক্ষক মানস রায়। সভা পরিচালনা করেন জনউদ্যোগ,খুলনার সদস্য সচিব মহেন্দ্রনাথ সেন।

গানটির নজরুল সুরারোপিত আদি রেকর্ড থাকার পরও এর বিকৃত পরিবেশনা কেবল অন্যায় ও বেআইনি নয়, নজরুলের সৃষ্টির প্রতিও অবজ্ঞা প্রদর্শন। যা শুধু কবির প্রতি অসম্মানই নয়, বাংলার ইতিহাস, সংস্কৃতি ও বাঙালি জাতির প্রতি অবজ্ঞা।এভাবেই বললেন জনউদ্যোগ,খুলনা আয়োজিত প্রতিবাদ সভায় বক্তারা।বক্তারা সংস্কৃতি মন্ত্রণালয় ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের সহযোগিতায় যেন ঢাকার ভারতীয় দূতাবাসে এ বিষয়ে পদক্ষেপ নেওয়ার আহবান জানান।

অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন বীরমুক্তিযোদ্ধা শ্যামল সিংহ রায়, নারীনেত্রী ও নারী উদ্যাক্তা এ্যাডঃ শামীমা সুলতানা শীলু, শিক্ষক নেতা ও প্রধান শিক্ষক মোঃ জাহাঙ্গীর আলম, ব্যবসায়ী নেতা এস এম সোহরাব হোসেন, খুলনা আর্ট স্কুলের পরিচালক বিধান চন্দ্র রায়, সাংবাদিক ইয়াসীন আক্তার রুমী, জনউদ্যোগ যুব সেলের জয় বৈদ্য, নারী উদ্যাক্তা মুক্তা জামান রাখী, সেলিনা আক্তার শীলা,মদীনা মনোয়ারা,দীপ কুমার বৈদ্য, লতা মন্ডল, সাগর সরকার, সোহানা আফরিন, পল্লব মন্ডল, ধরিত্রী সরকার, জুবায়ের হোসেন,জীৎ কুমার বৈদ্য, রিতা বিশ্বাস, রিতু বালা বৈদ্য,দূর্জয় হালদার,তপু কুমার প্রমুখ।

কাজী নজরুল ইসলামের এত সুন্দর একটি কালজয়ী গান, সেই গানটি শুধু গান ছিল না। একটি স্বাদেশিক একটি সত্ত্বা তৈরি করেছিল। এই গানটি একটি জাতীয় সম্পদ। এই সম্পদ নষ্ট হতে দেওয়া যাবে না।

সভা শেষে বেগম রোকেয়া পাবলিক লাইব্রেরিতে জনউদ্যোগ,খুলনার ষান্মাসিকসভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন জনউদ্যোগ নারী সেলের আহবায়ক এ্যাডঃ শামীমা সুলতানা শীলু।

সঞ্চালনা করেন সাংবাদিক মহেন্দ্রনাথ সেন। সভায় বিগতদিনের কর্মকান্ডের উপর আলোচনা হয়্ নানাবিধ পরিকল্পনা গ্রহর করা হয়। আলোচনা অংশগ্রহণ করেন সংগঠনের কার্যনির্বাহী কমিটির নেতৃবৃন্দ।

সর্বশেষ - লাইফস্টাইল