যশোর আজ বৃহস্পতিবার , ১৭ ফেব্রুয়ারি ২০২২ ৩১শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আন্তর্জাতিক
  4. আমাদের যশোর
  5. খেলা
  6. গল্প
  7. জবস
  8. জাতীয়
  9. প্রবাস
  10. ফিচার
  11. বিনোদন
  12. রাজনীতি
  13. রান্না
  14. রূপচর্চা
  15. লাইফস্টাইল

রাশিয়া বিশ্বকে বিভ্রান্ত করছে ন্যাটো

প্রতিবেদক
Jashore Post
ফেব্রুয়ারি ১৭, ২০২২ ৬:৪২ অপরাহ্ণ
রাশিয়া বিশ্বকে বিভ্রান্ত করছে ন্যাটো
সর্বশেষ খবর যশোর পোস্টের গুগল নিউজ চ্যানেলে।

ইউক্রেন সীমান্ত সরিয়ে নেওয়ার ঘোষণা দিয়ে রাশিয়া বিশ্বকে বিভ্রান্ত করেছে বলে অভিযোগ করেছে ন্যাটো জোট।পশ্চিমা দেশগুলোর সামরিক জোটটির দাবি সেনা প্রত্যাহারের বদলে নতুন করে আরও সাত হাজার সেনা মোতায়েন করেছে রাশিয়া।

বৃহস্পতিবার জোটটি সতর্ক করে দিয়ে বলেছে,নতুন সেনাসমাবেশের মাধ্যমে নিজেদের অবস্থান জোরালো করেছে মস্কো।

ব্রাসেলসে পশ্চিমা জোটটির বৈঠকের আগে ব্রিটিশ প্রতিরক্ষামন্ত্রী বেন ওয়ালেস বলেন, আমরা কয়েকটি বিবৃতির বিপরীত বিষয় দেখতে পাচ্ছি। বিগত ৪৮ ঘণ্টায় আরও সেনা বাড়ানো বাড়ানো দেখেছি, প্রায় সাত হাজার সেনা বাড়ানো হয়েছে। তিনি বলেন, বর্তমানে যে হুমকি বহাল আছে আমরা তার মুখোমুখি হতে যাচ্ছি। বুধবার মার্কিন প্রশাসনের এক ঊর্ধ্বতন কর্মকর্তাও একই ইঙ্গিত দেন।

সপ্তাহের শুরুর দিকে উত্তেজনা নিরসনে রাশিয়া কয়েকবার ইতিবাচক বার্তা দিলেও এই মুহূর্তে ফের বিপরীতে ছুটতে শুরু করেছে পেন্ডুলাম। কূটনৈতিক সমাধানের রুশ প্রস্তাবকে স্বাগত জানানো ন্যাটো প্রধান এখন বলছেন, যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন জোটটি ইউক্রেন সীমান্ত থেকে রুশ সেনা প্রত্যাহারের কোনও ইঙ্গিত পাওয়া যাচ্ছে না।

ইউক্রেন সীমান্তে রাশিয়া প্রায় দেড় লাখ সেনা সমাবেশ ঘটালে পশ্চিমাদের উদ্বেগ বেড়ে যায়। তাদের আশঙ্কা শিগগিরই আগ্রাসন চালাবে মস্কো। উত্তেজনার মধ্যে বুধবার দিনভর নিজেদের একতা উদযাপন করেছে ইউক্রেনের বাসিন্দারা।

এই সপ্তাহে রাশিয়া বেশ কয়েকবার কিছু সেনা ফিরিয়ে নেওয়ার ঘোষণা দিয়েছে। তবে স্বাধীন পর্যবেক্ষকদের তা খতিয়ে দেখার সুযোগ দেওয়া হয়নি। ফলে পশ্চিমা নেতারা দ্রুতই রুশ দাবি নিয়ে সন্দেহ প্রকাশ করা শুরু করেন। বৃহস্পতিবার ন্যাটো জোট আবারও রুশ দাবি প্রত্যাখ্যান করে সতর্ক করে বলেছেন,আগ্রাসনের জবাব দিতে তারা প্রস্তুত।

ব্রিটিশ প্রতিরক্ষামন্ত্রী বেন ওয়ালেস বলেন, এই ব্যাপক সেনাসমাবেশ-রাশিয়ার স্থল বাহিনীর প্রায় ৬০শতাংশ সেনা একটি সার্বভৌম রাষ্ট্রের সীমানায় জড়ো করার বিপরীত প্রতিক্রিয়া পেতে হবে।

খবর সূত্র: এপি।

সর্বশেষ - লাইফস্টাইল