যশোর আজ শুক্রবার , ১৮ ফেব্রুয়ারি ২০২২ ৩০শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আন্তর্জাতিক
  4. আমাদের যশোর
  5. খেলা
  6. গল্প
  7. জবস
  8. জাতীয়
  9. প্রবাস
  10. ফিচার
  11. বিনোদন
  12. রাজনীতি
  13. রান্না
  14. রূপচর্চা
  15. লাইফস্টাইল

‘ভৌতিক’ হাঙ্গরের বাচ্চার সন্ধান পেয়েছেন নিউজিল্যান্ডের বিজ্ঞানীরা

প্রতিবেদক
Jashore Post
ফেব্রুয়ারি ১৮, ২০২২ ১১:২৩ পূর্বাহ্ণ
‘ভৌতিক’ হাঙ্গরের বাচ্চার সন্ধান পেয়েছেন নিউজিল্যান্ডের বিজ্ঞানীরা
সর্বশেষ খবর যশোর পোস্টের গুগল নিউজ চ্যানেলে।

বিরল প্রজাতির একটি ‘ভৌতিক’ হাঙ্গরের বাচ্চার সন্ধান পেয়েছেন নিউজিল্যান্ডের বিজ্ঞানীরা।তারা বলেছেন,স্বল্প পরিচিত এই মাছটি সমুদ্রের একেবারে গভীরে ছায়াময় স্থানে থাকে। আর এ কারণেই সচরাচর এদের দেখা যায় না।

‘ভৌতিক’এই হাঙরটি সিমেরা নামেও পরিচিত।এই প্রজাতির মাছ একটু বড় অবস্থায় দেখা পাওয়া খুবই দুষ্কর। সাউথ আইল্যান্ডের কাছে সমুদ্রের নিচে প্রায় ১.২ কিলোমিটার (০.৭ মাইল ) গভীর থেকে হাঙরের ঐ ছোট্ট বাচ্চাটিকে পাওয়া গেছে।

এটি খুঁজে পাওয়া টিমের সদস্য ড. ব্রিট ফানুসি বলেন, এই আবিষ্কার অনেকটা অপরিকল্পিত। সমুদ্রের নিচে অন্য একটি অনুসন্ধানের সময় এটি উদ্ধার করা হয়। তিনি বলেন,গভীর সমুদ্রের থাকা বিভিন্ন প্রজাতিগুলোকে খুঁজে পাওয়া সহজ নয়। বিশেষ করে, ‘ভৌতিক’ হাঙরের ক্ষেত্রে তা আরো কঠিন। তারা বেশ রহস্যময়। সে কারণেই আমরা খুব একটা তাদের দেখা পাই না।

ডঃ ফিনুচি বলেন, প্রাপ্তবয়স্ক অবস্থায় ‘ভৌতিক’ হাঙর নানা রকম বৈশিষ্ট্য প্রদর্শন করতে পারে। তাই এই বাচ্চা ‘ভৌতিক’ হাঙরের আবিষ্কার আমাদের কাছে বেশ তাৎপর্যপূর্ণ। এই বাচ্চাগুলোর অভ্যাস আলাদা, তাদের খাবার-দাবার আলাদা। প্রাপ্তবয়স্কদের সঙ্গে তাদের কিছুটা পার্থক্য রয়েছে।

তিনি আরো বলেন,এখন তাদের প্রথম কাজ এই হাঙরের প্রজাতি খুঁজে বের করা।হাঙরটির শরীর থেকে সামান্য টিসুর নমুনা এবং জেনেটিক্স সংগ্রহ করা হবে। ‘ভৌতিক হাঙর প্রকৃত হাঙর প্রজাতির নয়, কিন্তু হাঙ্গর এবং অন্য একটি প্রজাতির সঙ্গে এর বেশ মিল রয়েছে’।

সর্বশেষ - লাইফস্টাইল