যশোর আজ মঙ্গলবার , ৭ ডিসেম্বর ২০২১ ১৭ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আন্তর্জাতিক
  4. আমাদের যশোর
  5. খেলা
  6. জবস
  7. জাতীয়
  8. প্রবাস
  9. ফিচার
  10. বিনোদন
  11. ভ্রমণ
  12. রাজনীতি
  13. রান্না
  14. রূপচর্চা
  15. লাইফস্টাইল

ভারতকে এস-৪০০ দিচ্ছে রাশিয়া

প্রতিবেদক
Jashore Post
ডিসেম্বর ৭, ২০২১ ১১:৪৩ পূর্বাহ্ণ
সর্বশেষ খবর যশোর পোস্টের গুগল নিউজ চ্যানেলে।

পোস্ট ডেস্ক :: মার্কিন যুক্ত্রাষ্ট্রের নিষেধাজ্ঞাকে উপেক্ষা করে ভারতকে অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা এস-৪০০ সরবরাহের কাজ শুরু করেছে রাশিয়া। ভারতীয় পররাষ্ট্রসচিব হর্ষ বর্ধন শ্রিংলা এ তথ্য নিশ্চিত করেছেন। সোমবার ( ৬ ডিসেম্বর ) রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সংক্ষিপ্ত সফর শেষে শ্রিংলা এ তথ্য জানান।

কাতার ভিত্তিক গণমাধ্যম আল জাজিরার প্রতিবেদনে বলা হয়, চলতি মাসে এস-৪০০ সরবরাহ শুরু হয়েছে। পুতিনের নয়াদিল্লি সফর সংক্ষিপ্ত হলেও ছিল উচ্চ মাত্রায় ফলপ্রসূ ও বাস্তবসম্মত বলে দাবি করেছেন ভারতের পররাষ্ট্রসচিব। জানা যায়,সফর সংক্ষিপ্ত হলেও পুতিন ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ২৮টি সমঝোতায় স্বাক্ষর করেছেন।

শ্রিংলা বলেন, বার্ষিক দ্বিপক্ষীয় শীর্ষ বৈঠকে যোগ দিতে পুতিনের নয়াদিল্লি সফরে প্রমাণিত হয়েছে তিনি ভারত-রাশিয়া সম্পর্ককে অত্যন্ত গুরুত্ব দেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে তার ব্যক্তিগত সম্পর্কেরও যথেষ্ট গুরুত্ব তার কাছে রয়েছে।সোমবার ভারত সফরে এসেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ভারতে পা রেখেই তিনি বলেছেন, দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্ককে নতুন উচ্চতায় নিয়ে যাবেন তারা। বিশ্বজুড়ে করোনা মহামারি শুরুর পর এই সফর পুতিনের দ্বিতীয় বিদেশ ভ্রমণ।

এর আগে পুতিনের সঙ্গে নয়াদিল্লি সফরকারী রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ ভারতের সঙ্গে রাশিয়ার এস-৪০০ ক্ষেপণাস্ত্র চুক্তির প্রশংসা করে বলেন, যুক্তরাষ্ট্র এই চুক্তি থেকে সরে যাওয়ার জন্য ভারতের ওপর চাপ সৃষ্টি করলেও নয়াদিল্লি তা প্রত্যাখ্যান করেছে।

সফরকালে ভারত ও রাশিয়ার মধ্যে ঐতিহাসিক বন্ধুত্বের সম্পর্ক ঝালাই করবেন পুতিন। তার সঙ্গে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বৈঠকে প্রতিরক্ষা, জ্বালানিসহ বিভিন্ন খাতে দ্বিপক্ষীয় সহযোগিতা নিয়ে আলোচনা হবে। সই হবে একাধিক চুক্তি। তবে পুতিনের এই সফরে আলাদা করে নজর কাড়ছে প্রতিরক্ষা খাতের জন্য ৫০০ কোটি ডলারের চুক্তি।

সর্বশেষ - সারাদেশ