যশোর আজ বুধবার , ৩ জুলাই ২০২৪ ২রা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আন্তর্জাতিক
  4. আমাদের যশোর
  5. খেলা
  6. গল্প
  7. জবস
  8. জাতীয়
  9. প্রবাস
  10. ফিচার
  11. বিনোদন
  12. রাজনীতি
  13. রান্না
  14. রূপচর্চা
  15. লাইফস্টাইল

বিভিন্ন দেশে রফতানি বাড়ানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

প্রতিবেদক
Jashore Post
জুলাই ৩, ২০২৪ ১১:১৪ পূর্বাহ্ণ
বিভিন্ন দেশে রফতানি বাড়ানোর নির্দেশ প্রধানমন্ত্রীর
সর্বশেষ খবর যশোর পোস্টের গুগল নিউজ চ্যানেলে।

বিভিন্ন দেশে রফতানি বাড়ানোর ওপর জোর দেওয়ার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রফতানি নীতিমালা অনুযায়ী পণ্যের কোয়ালিটিতে যাতে কোনও ধরনের ছাড় দেওয়া না হয় তাও নিশ্চিত করতে বলেছেন।

গত সোমবার ( ১ জুলাই ) মন্ত্রিপরিষদের বৈঠকে তিনি এই নির্দেশ দেন। এদিন রফতানি নীতি ২০২৪-২৭ এর খসড়ায় অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ের মন্ত্রিপরিষদ সভাকক্ষে এই বৈঠক হয়। বৈঠকের বিষয়ে বিকালে সচিবালয়ে ব্রিফ করেন মন্ত্রিপরিষদ বিভাগের সচিব মোঃ মাহবুব হোসেন।

সচিব জানান, রফতানি নীতিমালা ২০২৪-২৭ এর ক্ষেত্রে ছোটখাটো পর্যবেক্ষণ জানিয়েছেন প্রধানমন্ত্রী। তিনি বলেছেন, স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে উত্তরণের পর রফতানি বাজারে যে চ্যালেঞ্জ আসবে সেগুলো মোকাবিলার জন্য অবশ্যই এই রফতানি নীতিতে উদ্যোগ থাকতে হবে।

সফটওয়্যার রফতানির পাশাপাশি ইলেকট্রনিক ডিভাইস রফতানির উদ্যোগ নিতে হবে। সেজন্য রফতানিকারকদের প্রয়োজনীয় সহায়তা করা হবে। এছাড়া শাকসবজিসহ কৃষি পণ্য যাতে আন্তর্জাতিক বাজারের উপযোগী করা যায় সে উদ্যোগও রাখার নির্দেশনা দিয়েছেন।

এছাড়া বিদেশি আমদানিকারকদের সঙ্গে পণ্য পাঠানো বা লেনদেন সংক্রান্ত কোনও বিরোধ বা জটিলতা হলে সেটি সমাধানের জন্য দেশেই একটি ব্যবস্থা রাখার উদ্যোগ নিতে বলেছেন।

প্রধানমন্ত্রী নারী রফতানিকারকদের বিশেষ সহায়তা দেওয়া, রফতানিকারকদের নতুন বাজার সম্পর্কে ধারণা দেওয়া, হস্তশিল্প পণ্যের রফতানি বাড়ানোর উদ্যোগ নিতে নির্দেশনা দিয়েছেন।

এছাড়া বাজেট বাস্তবায়নে সচেতনভাবে, স্বচ্ছতা-দক্ষতা ও জবাবদিহির সঙ্গে কাজ করতে মন্ত্রিপরিষদকে নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী। বাজেট সফলতার সঙ্গে বাস্তবায়নের নির্দেশনাও দিয়েছেন তিনি।

সর্বশেষ - লাইফস্টাইল