যশোর আজ সোমবার , ৩ জানুয়ারি ২০২২ ৩১শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আন্তর্জাতিক
  4. আমাদের যশোর
  5. খেলা
  6. গল্প
  7. জবস
  8. জাতীয়
  9. প্রবাস
  10. ফিচার
  11. বিনোদন
  12. রাজনীতি
  13. রান্না
  14. রূপচর্চা
  15. লাইফস্টাইল

তোকমার গুণাগুন

প্রতিবেদক
Jashore Post
জানুয়ারি ৩, ২০২২ ৪:৪৮ অপরাহ্ণ
তোকমার গুণাগুন
সর্বশেষ খবর যশোর পোস্টের গুগল নিউজ চ্যানেলে।

তোকমা একটি জনপ্রিয় বীজ দানা। এটি শরীর ও স্বাস্থ্যের জন্য বেশ উপকারী। এতে প্রচুর পরিমাণে আঁশ, প্রোটিন,আয়রন ও ক্যালরি রয়েছে। যেগুলো আমাদের শরীরের জন্য গুরুত্বপূর্ণ।তোকমার গুণাগুন সম্পর্কে আমরা জানার চেষ্ঠা করবো।

তোকমা শরীরের নানারকম সমস্যা প্রতিরোধে দারুণ কার্যকর

ওজন কমায়ঃ তোকমা শরীরের ওজন কমাতে সাহায্য করে। আপনি যদি তোকমা দানা বাদাম ও শুকনো ফলের সঙ্গে মিশিয়ে একমুঠো পরিমাণ খেতে পারেন, তাহলে দীর্ঘক্ষণ ক্ষুধামুক্ত থাকতে পারবেন। যা কিনা আপনার শরীরের ওজন নিয়ন্ত্রণ সহায়ক। এছাড়াও তোকমা শরীরে অনেক শক্তিও সরবরাহ করে।

এসিডিটি দূর করেঃতোকমা এসিডিটি দূর করতে সাহায্য করে। এক্ষেত্রে তোকমা পানিতে ভিজিয়ে রেখে তারপর খেতে হবে। এছাড়াও তোকমার বীজ পানিতে পরিপূর্ণ থাকে, যা দেহের ক্ষতিকর পদার্থও দূর করতে সহায়ক।

কোষ্ঠকাঠিন্য দূর করেঃ তোকমা কোষ্ঠকাঠিন্য দূর করতে সাহায্য করে। সামান্য তোকমা অল্প পানিতে ভিজিয়ে রেখে কিছুক্ষণ পর তা দুধে মিশিয়ে খেলেও উপকার পাওয়া যাবে। এছাড়াও এটি হজমের সমস্যাও দূর করতে সহায়তা করে।

ওমেগা-৩ঃ ওমেগা-৩ শরীরের জন্য ভীষণ দরকারি একটি উপাদান। উদ্ভিদ ভিত্তিক ওমেগা অ্যাসিডের সবচেয়ে ভালো একটি উৎস হচ্ছে তোকমা দানা। তাই তোকমা খেলে অনেক উপকার পাওয়া যায়।

রক্তের শর্করা নিয়ন্ত্রণঃ রক্তের শর্করা কমাতে তোকমা কার্যকর। দেহের বিপাকক্রিয়া ধীর করে দেয় তোকমা। ফলে কার্বোহাইড্রেটকে গ্লুকোজে রূপান্তরের পদ্ধতি নিয়ন্ত্রণ করা সহজ হয়।

সর্বশেষ - লাইফস্টাইল