যশোর আজ শুক্রবার , ২৬ নভেম্বর ২০২১ ৮ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আন্তর্জাতিক
  4. আমাদের যশোর
  5. খেলা
  6. গল্প
  7. জবস
  8. জাতীয়
  9. প্রবাস
  10. ফিচার
  11. বিনোদন
  12. রাজনীতি
  13. রান্না
  14. রূপচর্চা
  15. লাইফস্টাইল

ডোনাল্ড ট্রাম্প তায়কোয়ান্দোতে ‘ব্ল্যাক বেল্ট’পেলেন

প্রতিবেদক
Jashore Post
নভেম্বর ২৬, ২০২১ ১০:৩৭ পূর্বাহ্ণ
ডোনাল্ড ট্রাম্প তায়কোয়ান্দোতে ‘ব্ল্যাক বেল্ট’পেলেন
সর্বশেষ খবর যশোর পোস্টের গুগল নিউজ চ্যানেলে।

সাবেক মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প সম্প্রতি তায়কোয়ান্দোতে ‘ব্ল্যাক বেল্ট’ খেতাব জিতেছেন। মজার বিষয় হলো, তিনি জীবনে কখনো মার্শাল আর্টের অনুশীলন করেননি। নিউ ইয়র্ক পোস্টের এক প্রতিবেদনে এই তথ্য জানা গেছে।

বিশ্ব তায়কোয়ান্দো একাডেমির সদর দফতর, ‘কুক্কিওন’ থেকে সম্প্রতি ট্রাম্পকে নবম ড্যান সার্টিফিকেট দেওয়া হলো। এটি এই মার্শাল আর্টের সর্বোচ্চ সম্মান।

গত ১৯ নভেম্বর ফ্লোরিডায় ট্রাম্পের বাসভবনে যান সংগঠনের সভাপতি লি ডং-সিওপ। তিনি ট্রাম্পকে ব্ল্যাক বেল্ট উপহার দেন। ব্ল্যাক বেল্ট পেয়ে ট্রাম্প বলেন, ‘এই সনদ পেয়ে আমি দারুণ খুশি এবং সম্মানিত বোধ করছি। এই সময়ে আত্মরক্ষা করার জন্য তায়কোয়ান্দো একটি কার্যকর মার্শাল আর্ট।’ তিনি আরও জানিয়েছেন, তিনি কুক্কিওন তায়কোয়ান্দো দলের প্রদর্শন দেখতে আগ্রহী।

কিন্তু ট্রাম্পকে কেন দেওয়া হল ব্ল্যাক বেল্ট? এমন প্রশ্নের উত্তরে কুক্কিওনের সভাপতি লি ডং-সিওপ জানিয়েছেন, তারা জানতে পেরেছিলেন, ডোনাল্ড ট্রাম্প তায়কোয়ান্দোতে খুব আগ্রহী। তাই তাকে এই সাম্মানিক ব্ল্যাকবেল্ট দেওয়া হল।

ট্রাম্পকে সম্মান জানাতে ব্ল্যাক বেল্ট দিলেও, কুক্কিয়নের পক্ষ থেকে জানানো হয়েছে, এই অনুষ্ঠানটির সঙ্গে রাজনৈতিক কোনও বিষয় সম্পর্কিত নয়। মার্কিন যুক্তরাষ্ট্রে বসবাসকারী এক দক্ষিণ কোরিয়র মাধ্যমে কুক্কিওনের সঙ্গে ট্রাম্পের সাক্ষাতের আয়োজন করা হয়েছিল।

ব্ল্যাক বেল্ট পেয়ে উচ্ছ্বসিত ট্রাম্প আবার কুক্কিওন সংস্থাকে এক প্রতিশ্রুতি দিয়েছেন। তিনি জানিয়েছেন, ভবিষ্যতে আবার হোয়াইট হাউসে ফিরতে পারলে, মার্কিন কংগ্রেসে তিনি তায়কোয়ান্দোর পোশাক পরে যাবেন।

প্রসঙ্গত উল্লেখ্য, ডোনাল্ড ট্রাম্পই কিন্তু একমাত্র রাষ্ট্রনেতা নন, যাকে এই সম্মান দিল কুক্কিওন। এর আগে, রুশ রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিনকেও এই মর্যাদা দেওয়া হয়েছিল।

২০১৩ সালে পুতিনকে যখন এই পুরস্কার দেওয়া হয়েছিল, তিনিও কোনওদিন তায়কোয়ান্দো অনুশীলন করেননি। তবে জুডো, সাম্বো, কোদোকান – তিনটি মার্শাল আর্ট জানেন রুশ প্রেসিডেন্ট।

সর্বশেষ - লাইফস্টাইল