যশোর আজ বুধবার , ২৭ অক্টোবর ২০২১ ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আন্তর্জাতিক
  4. আমাদের যশোর
  5. খেলা
  6. জবস
  7. জাতীয়
  8. প্রবাস
  9. ফিচার
  10. বিনোদন
  11. ভ্রমণ
  12. রাজনীতি
  13. রান্না
  14. রূপচর্চা
  15. লাইফস্টাইল

জলবায়ু বিপর্যয় থেকে সুন্দরবন ও উপকূল সুরক্ষারদাবীতে গণঅবস্থান কর্মসুচি

প্রতিবেদক
Jashore Post
অক্টোবর ২৭, ২০২১ ১১:২০ অপরাহ্ণ
সর্বশেষ খবর যশোর পোস্টের গুগল নিউজ চ্যানেলে।

সাব্বির হাসান আকাশ:: জলবায়ু বিপর্যয়ের কবল থেকে সুন্দরবন ও উপকূল সুরক্ষা, পরিবেশ এবং জনবান্ধব উন্নয়নের দাবীতে ২৭ অক্টোবর বুধবার দিনব্যাপী সুন্দরবনের ঢাংমারিতে গণঅবস্থান কর্মসুচি পালিত হয়। দিনব্যাপী গণঅবস্থান কর্মসুচি চলাকালে সুন্দরবন অঞ্চলের সাংস্কৃতিক ঐতিহ্য লাঠিখেলা, গাজীর গান, বনবিবি নাটক, পটগানসহ নানা ধরনের গ্রামীণ খেলাধুলা অনুষ্ঠিত হয়।

বুধবার সকাল ১০ টায় গণঅবস্থান কর্মসুচির উদ্বোধনী সমাবেশে সভাপতিত্ব করেন বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) এর জাতীয় পরিষদ সদস্য, সাবেক মোংলা উপজেলা ভাইস চেয়ারম্যান পশুর রিভার ওয়াটারকিপার মো. নূর আলম শেখ। গণঅবস্থান কর্মসুচিতে প্রধান অতিথির বক্তৃতা করেন বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) এর সাধারণ সম্পাদক শরীফ জামিল।

গণঅবস্থান কর্মসুচিতে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন যুব বাপা নেতা দেওয়ান নুরতাজ আলম, ইউপি সদস্য ফিরোজ আলম খান, ঢাংমারি ডলফিন সংরক্ষণ দলের টিম লিডার পশুর রিভার ওয়াটারকিপার ভলান্টিয়ার ইস্রাফিল বয়াতি, বাপা নেতা কমলা সরকার, মোল্লা আল মামুন, আব্দুর রশিদ হাওলাদার, পশুর রিভার ওয়াটারকিপার ভলান্টিয়ার শেখ রাসেল, নদীকর্মী হাসিব সরদার প্রমূখ।

প্রধান অতিথির বক্তৃতায় বাপা সাধারণ সম্পাদক শরীফ জামিল বলেন জলবায়ু পরিবর্তনের কারনে পৃথিবী ঝুঁকির মধ্যে রয়ছে। পৃথিবী উষ্ণায়ণের তাপমাত্রা ১.৫ ডিগ্রি সেন্টিগ্রেড’র নীচে রাখতে হবে। বিশ্ব জলবায়ু সম্মেলন কপ-২৬ সফল না হলে পৃথিবীকে বাঁচানো যাবে না। বেপরোয়া শিল্পায়ন, অধিক মাত্রায় ফসিল ফুয়েল’র ব্যবহার ও প্রাণ-প্রকৃতি বিরোধী উন্নয়ন কর্মকান্ড ফলে সুন্দরবন আজ বিপন্ন এবং উপকূল বিধ্বস্ত। তিনি জলবায়ুর বিপর্যয়ের কবল থেকে সুন্দরবন ও উপকূল সুরক্ষা, পরিবেশ ও জনবান্ধব উন্নয়ন পরিকল্পনার দাবী জানান।

সর্বশেষ - সারাদেশ