যশোর আজ সোমবার , ৫ ফেব্রুয়ারি ২০২৪ ১২ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আন্তর্জাতিক
  4. আমাদের যশোর
  5. খেলা
  6. জবস
  7. জাতীয়
  8. প্রবাস
  9. ফিচার
  10. বিনোদন
  11. ভ্রমণ
  12. রাজনীতি
  13. রান্না
  14. রূপচর্চা
  15. লাইফস্টাইল

চুলের নানা সমস্যা রুখে দিবে আয়ুর্বেদিক তেল

প্রতিবেদক
Jashore Post
ফেব্রুয়ারি ৫, ২০২৪ ১২:২৩ অপরাহ্ণ
চুলের নানা সমস্যা রুখে দিবে আয়ুর্বেদিক তেল
সর্বশেষ খবর যশোর পোস্টের গুগল নিউজ চ্যানেলে।

চুল অন্তস্ত্বক বা ত্বকের বহিঃস্তরে অবস্থিত ফলিকল থেকে উৎপন্ন চিকন লম্বা সুতার মতোন প্রোটিন তন্তু। শুধু স্তন্যপায়ী প্রাণীর শরীরে পাওয়া যায় বলে চুল স্তন্যপায়ী প্রাণীর একটি নির্দেশক বৈশিষ্ট্য।

চুল ওঠার সমস্যা নিয়ে নাজেহাল যুবক হতে বৃদ্ধ। কারও সমস্যা দূষণ তো কারও আবার পুষ্টির অভাব। কেউ আবার হরমোন ও ক্রনিক সমস্যায় ভুগছেন। সমস্যা যাই হোক না কেন সমাধান যোগাবে আয়ুর্বেদ।

সেই আর্য়ুবেদের ভাণ্ডার থেকে উৎপত্তি কৈরালি বা কাইরোলি তেলের। এতে রয়েছে অগুন্তি গুণ, যা চুলের গোড়ায় পুষ্টি যুগিয়ে থামাবে হেয়ার ফল, একইসঙ্গে ফাঁকা মতো ভরবে ঘন চুল।

এই তেল মাথার তালুর শুষ্কতা চুলকানি মিটিয়ে আর্দ্রতা দেয়। খুশকির মতো সংক্রমণও রোধ করে। বিভিন্ন ধরনের উপাদানে তৈরি এই তেলে আছে প্রকৃতির গুণ যা চুলের গোড়াকে শক্ত করে,খুশকি মেটায়।

জবা থেকে মেথির গুণ রয়েছে এই তেলে। চুল পড়া রোধ ও চুল গজানো ছাড়াও স্প্লিটস এন্ড, চুল ভেঙে যাওয়া সহ একাধিক সমস্যার সমাধান করে এই তেল। চুল পাকাও দীর্ঘায়িত হয় এই তেলের গুণে।

ঘরে বসে সহজেই তৈরী করুন কায়রোলি হেয়ার অয়েলে-

কায়রোলি হেয়ার অয়েলে থাকে কারি পাতা, জবা ফুল, মেথি, অ্যালোভেরা এবং পেঁয়াজ। প্রথমে বেশ কয়েকটি টাটকা কারিপাতা,আগে থেকে শুকিয়ে গুঁড়ো করে রাখা জবা ফুল, মেথি বীজ, দু টেবিল চামচের বেশি অ্যালোভেরা ও কয়েকটা ছাঁচি পেঁয়াজ একসঙ্গে দিয়ে বেটে নিতে হবে। মিশ্রণটা স্মুথ করতে অল্প জলও মেশাতে পারেন।

পুরো মিশ্রণটিকে একটা কড়ায় নিয়ে তাতে মেশান নারকেল তেল। সমস্তটা মিশ্রণটা ১০ মিনিট ফুটিয়ে নামিয়ে ঠান্ডা করে নিন। তারপর একটা কাচের জারে ভরে ফ্রিজে রেখে দিলে বহুদিন অবধি ব্যবহার করা যায় এই তেল।

কী ভাবে মাখবেন

চুলের গোড়া থেকে ডগা পর্যন্ত ভালো করে লাগিয়ে নিন। এরপর হালকা হাতে ম্যাসাজ। ১০ মিনিট অপেক্ষার পর শ্যাম্পু করলেই পাবেন এক ঢাল লম্বা চুল। হুড়হুড়িয়ে চুল পড়া রোখা থেকে চুলের যাবতীয় সমস্যার সমাধান এক চুটকিতে।

 

সর্বশেষ - সারাদেশ