যশোর আজ সোমবার , ১ জুলাই ২০২৪ ২রা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আন্তর্জাতিক
  4. আমাদের যশোর
  5. খেলা
  6. গল্প
  7. জবস
  8. জাতীয়
  9. প্রবাস
  10. ফিচার
  11. বিনোদন
  12. রাজনীতি
  13. রান্না
  14. রূপচর্চা
  15. লাইফস্টাইল

চুক্তি থেকে মুক্তির দাবীতে দিনাজপুরে পল্লী বিদ্যুৎ সমিতির মানববন্ধন

প্রতিবেদক
Jashore Post
জুলাই ১, ২০২৪ ৫:১৫ অপরাহ্ণ
চুক্তি থেকে মুক্তির দাবীতে দিনাজপুরে পল্লী বিদ্যুৎ সমিতির মানববন্ধন
সর্বশেষ খবর যশোর পোস্টের গুগল নিউজ চ্যানেলে।

চন্দন মিত্র,দিনাজপুর প্রতিনিধি :: ” চুক্তি থেকে মুক্তি চাই,নিয়মিত চাকুরী চাই ” এই শ্লোগানকে সামনে রেখে ২দফা দাবী আদায়ের লক্ষ্যে লক্ষ্যে দিনাজপুরে পল্লী বিদ্যুৎ সমিতি ১ মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে।

বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড ( বিআরইবি ) ও পল্লী বিদ্যুৎ সমিতি ( পিবিএস )কে একীভুতকরনসহ অভিন্ন চাকুরী বিধি বাস্তবায়ন এবং সকল চুক্তিভিত্তিক ও অনিয়মিত কর্মচারীদের চাকুরী নিয়মিত করার দাবীতে দেশব্যাপী ৮০টি পল্লী বিদ্যুত সমিতির ৪০হাজার কর্মকর্তা কর্মচারীর সিদ্ধান্তক্রমে চলমান আন্দোলনের অংশ হিসেবে দিনাজপুরে সোমবার সকালে পল্লী বিদ্যুত সমিতি ১এর প্রধান কার্যালয়ে মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে।

মানব বন্ধন কর্মসূচিতে পল্লী বিদ্যুত সমিতি ১ সকল চুক্তিভিত্তিক ও অনিয়মিত লাইন শ্রমিক ,বিলিং সহকারী ও মিটার রিডার কাম মেসেঞ্জার কর্মচারীরা অংশগ্রহণ করে।

মানববন্ধন কর্মসূচিতে লাইন শ্রমিক হুমায়ূন কবির ও রুস্তম আহম্মেদ বলেন পল্লী বিদ্যুতায়ন বোর্ড ও পল্লী বিদ্যুত সমিতিকে একীভূত করে সকল বৈষম্য দুর করে অনিয়মিত কর্মচারীদের নিয়মিত করতে হবে।একই প্রতিষ্ঠানে দিতনীতি পরিহার করতে হবে।

একই কাজ করে কেন নিয়মিত কর্মচারীদের ন্যায় সুযোগ সুবিধা থেকে আমরা বঞ্চিত হবো।পল্লী বিদ্যুতায়ন বোর্ডের আগ্রাসী মনোভাবের কারনে আমরা আজ অবহেলিত নির্যাতীত । কাজ করলে মজুরি ,কাজ না করলে মজুরি নাই। অসুস্থ,বিপদ আপদ হলেও আমাদের কোন ধরনের মার্সি নাই । কাজ করলে টাকা পাবো না করলে নাই।

অথচ নিয়মিতদের ন্যায় আমাদেরও কঠিন বরং বেশী পরিশ্রম করতে হয় অথচ সুযোগ সুবিধার বেলা আমরা বঞ্চিত। তাই আমাদের একটাই দাবী আর নয় চুক্তি,এবার চাই মুক্তি, নিয়মিত চাকুরি ।

মিটার রিডার কাম ম্যাসেঞ্জার পক্ষে সভাপতি মোঃ আসাদ বলেন দীর্ঘদিন থেকে আমরা পল্লী বিদ্যুত সমিতিতে নিয়মিত কর্মচারীদের ন্যায় সকল দায়িত্ব পালন করে আসছি। অথচ আমাদের চাকুরী জীবনের শেষ পরিনতি শূন্য ।নিয়মিত অবসরে গেলে পেনসন ,ভাতা সবই পাবে কিন্তু আমরা কিছুই পাবো না।

আজকে শক্তি সামর্থ্য আছে কাজ করছি মজুরি পাচ্ছি,কাজ নাই মজুরী নাই, তাহলে আমাদের ভবিষ্যত কি হবে? একই প্রতিষ্ঠানে একই দায়িত্ব পালন করে নিয়মিতরা আম খাবে আর আমরা অনিয়মিত বা চুক্তিভিত্তিকরা আঁটি চুষবো এটা হতে পারে না।

সকল বৈষম্য দুর করে চাকুরি নিয়মিত করতে হবে এটাই দাবি এছাড়াও বক্তারা বলেন পল্লী বিদ্যুতায়ন বোর্ডের আগ্রাসী মনোভাবের কারনে  সমিতির অনেক কর্মকর্তা,কর্মচারী নির্যাতনের শিকার হচ্ছে। এমনকি প্রধানমন্ত্রীর নির্দেশনা অমান্য করে পল্লী বিদ্যুতায়ন বোর্ড দিনের পর দিন পল্লী বিদ্যুত সমিতিএগুলোর উপর অন্যায়,নির্যাতন,নিপীড়ন,শোন চালিয়ে আসছে ।

এছাড়া ও বক্তব্য রাখেন মোঃ মিজানুর রহমান,যাদু মিয়া,মোঃ মাসুম।বিলিং সহকারীদের মধ্যে বক্তব্য রাখেন তানজিলা তানজুম,তারানুয তাজবির ,মুনমুন আক্তার ।

উল্লিখত ৮০টি পল্লী বিদ্যুত সমিতিসমূহের ৪০হাজার কর্মকর্তা কর্মচারীর সিদ্ধান্তক্রমে প্রৌকশলী রাজন কুমার দাস এজিএম( ইএন্ডসি ) সাক্ষরিত প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে উল্লেখ করে বলেন যে বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড ( বাপবিবো বা বিআরইবি ) কর্তৃক নিম্নমানের বৈদ্যুতিক মালামাল ক্রয়ের মাধ্যমে ভঙ্গুর বিতরন ব্যবস্থা ও অবকাঠামোগত নির্মাণ, প্রাতিষ্ঠানিক কাঠামোগত জটিলতা ও পলিসি প্রণয়নে অদক্ষতা ও স্বেচ্ছাচারিতার কারনে সাধারন গ্রাহক এর সুফল হতে বঞ্চিত হচ্ছে।

ফলস্বরূপ বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড ও পল্লী বিদ্যুত সমিতি সমুকে একীভূত করনসহ অভিন্ন চাকুরি বিধি বাস্তবায়ন এবং সকল চুক্তিভিত্তিক ও অনিয়মিত কর্মচারীদের চাকুরি নিয়মিত করনের দাবী ও পল্লী বিদ্যুত সমিতির কর্মকর্তা কর্মচারীদের উপর নির্যাতন-নিপীড়ন,শোষন ও সকল বৈষম্য দুর করে ২দফা দাবী পুরনের না হওয়া পর্যন্ত বিদ্যুত সরবরাহ ও গ্রাহক সেবা চালু রেখে অনির্দিষ্ট কালের জন্য কর্ম বিরতি থাকবে বলে মানববন্ধনে জানানো হয় ।

সর্বশেষ - লাইফস্টাইল