যশোর আজ শনিবার , ২ এপ্রিল ২০২২ ৩১শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আন্তর্জাতিক
  4. আমাদের যশোর
  5. খেলা
  6. গল্প
  7. জবস
  8. জাতীয়
  9. প্রবাস
  10. ফিচার
  11. বিনোদন
  12. রাজনীতি
  13. রান্না
  14. রূপচর্চা
  15. লাইফস্টাইল

চাঁদ দেখা গেলে আগামীকাল থেকে রোজা শুরু

প্রতিবেদক
Jashore Post
এপ্রিল ২, ২০২২ ১০:১৮ পূর্বাহ্ণ
চাঁদ দেখা গেলে আগামীকাল থেকে রোজা শুরু
সর্বশেষ খবর যশোর পোস্টের গুগল নিউজ চ্যানেলে।

রোজা কবে তা নির্ধারণে প্রতিবছরের মতো এবারে বৈঠকে বসছে জাতীয় চাঁদ দেখা কমিটি। দরজায় কড়া নাড়ছে পবিত্র রমজান। ধর্মের বিধান অনুযায়ী চাঁদ দেখে রোজা শুরু করতে হয় আবার চাঁদ দেখে রোজার মাস শেষ করতে হয়।

সে অনুযায়ী,১৪৪৩ হিজরি সনের পবিত্র রমজান মাসের চাঁদ দেখা সাপেক্ষে আগামী রোববার ( ৩ এপ্রিল )বাংলাদেশে শুরু হতে পারে রোজা।

শনিবার ( ২ এপ্রিল )বাদ মাগরিব রাজধানীর বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশন মিলনায়তনে অনুষ্ঠিত হবে কমিটির সভা।সভায় সভাপতিত্ব করবেন ধর্মপ্রতিমন্ত্রী মোঃফরিদুল হক খান।

এতে অন্যদের মধ্যে আরো উপস্থিত থাকবেন বায়তুল মোকাররমের নতুন খতিব মাওলানা রুহুল আমীন,ফাউন্ডেশনের ডিজি ডঃমুশফিকুর রহমানসহ কমিটির সদস্যরা।দেশের কোথায় পবিত্র রমজান মাসের চাঁদ দেখা গেলে স্থানীয় প্রশাসনকে জানানোর জন্য অনুরোধ জানিয়েছে ইসলামিক ফাউন্ডেশন।

এদিকে সৌদি আরবে শুক্রবার ১৪৪৩ হিজরির রমজানের চাঁদ দেখা গেছে।সৌদি কর্তৃপক্ষ এ তথ্য জানিয়েছে।ফলে শনিবার থেকে দেশটিতে রোজা শুরু হচ্ছে। ২০১৯ সালের পর এবারই প্রথম করোনা মহামারির স্বাস্থ্য সতর্কতা ছাড়া রমজান পালন করবে সৌদি আরব।

একইভাবে করোনা মহামারী না থাকায় দেশের ধর্মপ্রাণ মুসল্লিগণ মনের আশা পূর্ণ করে মসজিদে গিয়ে পাচ ওয়াক্ত নামাজ,বিশেষ করে জামাতের সঙ্গে তারাবিহ নামাজ আদায় করতে পারবেন।

সর্বশেষ - লাইফস্টাইল