যশোর আজ সোমবার , ২০ নভেম্বর ২০২৩ ৩১শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আন্তর্জাতিক
  4. আমাদের যশোর
  5. খেলা
  6. গল্প
  7. জবস
  8. জাতীয়
  9. প্রবাস
  10. ফিচার
  11. বিনোদন
  12. রাজনীতি
  13. রান্না
  14. রূপচর্চা
  15. লাইফস্টাইল

খেঁজুর গাছ পরিচর্যায় ব্যস্ত কেশবপুরের গাছিরা

প্রতিবেদক
Jashore Post
নভেম্বর ২০, ২০২৩ ১১:৫৩ পূর্বাহ্ণ
খেঁজুর গাছ পরিচর্যায় ব্যস্ত কেশবপুরের গাছিরা
সর্বশেষ খবর যশোর পোস্টের গুগল নিউজ চ্যানেলে।

রনি হোসেন,কেশবপুর প্রতিনিধি :: ‘ যশোরের যশ খেজুরের রস ’ শুধু কথায় নয়,কাজেও। শীতের আমেজ শুরু হয়েছে, ভোর বেলা ও রাতের বেলা বলে দিতেছে শীতের বছর এসে গেছে। তাই তো প্রতি বছরের মতো এবারও শীতের সময় কেশবপুর উপজেলার গ্রাম অঞ্চলের খেজুর গাছের গাছিরা খেজুরের রস আহরণের জন্য তোড়জোড় শুরু করেছে।

গাছিরা খেজুর গাছ থেকে রস বের করার জন্য শুরু করেছেন প্রাথমিক পরিচর্যা। স্থানীয় ভাষায় এটাকে গাছ তোলা বলে। এক সপ্তাহ পরই আবার চাছ দিয়ে নলি, গুজা লাগানো হবে। গ্রাম বাংলায় এখন চোখে পড়ছে খেজুর গাছ তোলা চাছার দৃশ্য।গাছিরা এখন মাঠে মাঠে মহা ব্যস্ত সময় কাটাচ্ছে।

উপজেলার সুফলাকাটি, গৌরিঘোনা, মঙ্গলকোট, সাগরদাঁড়ি, মজিদপুর, ত্রিমোহিনী, সাতবাড়িয়া, হাসানপুর, বিদ্যানন্দকাটি, পাঁজিয়া, ঈমাননগর, গড়ভাংগা, বেলকাটি, সাগদত্তকাটি পাশের মনিরামপুর উপজেলার বাটবিলা, মুজগুনী, কাচারি বাড়ি, মনোহরপুরসহ বিভিন্ন এলাকার গ্রামজুড়ে রয়েছে বিপুলসংখ্যক খেজুর গাছ। খেজুরের রস সংগ্রহের প্রস্তুতির মধ্য দিয়েই এ গ্রামীণ জনপদে শুরু হয় শীতের আমেজ।

কিছুদিন পরই গৌরব আর ঐতিহ্যের প্রতীক মধুবৃক্ষ থেকে রস বের করবে। গ্রামের ঘরে ঘরে শুরু হবে নতুন গুড়, পাটালি তৈরির উৎসব। গ্রামে গ্রামে খেজুরের রস জ্বালিয়ে পিঠা, পায়েস, মুড়ি মুড়কি ও নানা রকমের মুখরোচক খাবার তৈরির করার ধুম পড়বে। আর রসে ভেজা কাচি পোড়া পিঠার (চিতই পিঠা) স্বাদই আলাদা। নলেন গুড়, ঝোলা গুড় ও দানা গুড়ের সুমিষ্ট গন্ধেই যেন অর্ধ ভোজন। রসনা তৃপ্তিতে এর জুড়ি নেই। নলেন গুড় পাটালির মধ্যে নারিকেল কোরা, তিল ভাজা মিশালে আরো সুস্বাদু লাগে।

পাঁজিয়া এলাকার গাছি আকবর আলি জানান, খেজুর গাছ এখন বিলুপ্ত হতে চলেছে। আগের মতো এখন আর এলাকায় খেজুর গাছ নেই। যা আছে তাই নিয়ে প্রস্তুতি শুরু হয়ে গেছে।

অপরদিকে ইট ভাটা ও টালী কারখানায় জ্বালানি হিসাবে অবাধে খেজুর গাছ ব্যবহার করার ফলে এ উপজেলায় খেজুর গাছের সংকট সৃষ্টি হয়েছে এমন অভিযোগ গাছিদের।

সর্বশেষ - লাইফস্টাইল

আপনার জন্য নির্বাচিত