যশোর আজ শনিবার , ৯ ডিসেম্বর ২০২৩ ১০ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আন্তর্জাতিক
  4. আমাদের যশোর
  5. খেলা
  6. জবস
  7. জাতীয়
  8. প্রবাস
  9. ফিচার
  10. বিনোদন
  11. ভ্রমণ
  12. রাজনীতি
  13. রান্না
  14. রূপচর্চা
  15. লাইফস্টাইল

কেশবপুরে সরিষা ফুলের মধু সংগ্রহ শুরু করেছে মৌচাষিরা

প্রতিবেদক
Jashore Post
ডিসেম্বর ৯, ২০২৩ ৭:০৫ অপরাহ্ণ
কেশবপুরে সরিষা ফুলের মধু সংগ্রহ শুরু করেছে মৌচাষিরা
সর্বশেষ খবর যশোর পোস্টের গুগল নিউজ চ্যানেলে।

রনি হোসেন, কেশবপুর‍‌:: কেশবপুরে মৌমাছি চাষীদের সরিষা ফুলের খাটি মধু সংগ্রহ শুরু হয়েছে। ২ শত মণ সরিষা ফুলের মধু উৎপাদন হবে বলে কৃষি অফিস সূত্রে জানা গেছে। আর এ মধু সংগ্রহের জন্য উপজেলার ৮টি স্থানে ১৭৮০ টি বাক্স সরিষার ক্ষেতে সংগ্রহ করে রাখা হয়েছে।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে এবার কেশবপুর উপজেলায় ২ হাজার ১শত ৫০ হেক্টর জমিতে সরিষা চাষের আবাদ করেছে কৃষকরা।আর এ সরিষার ফুলের খাটি মধু প্রতি বছর সংগ্রহ করে বিভিন্ন এলাকায় বিক্রি করে থাকেন মধু সংগ্রহকারী মৌমাছি চাষীরা।

মৌমাছি,মৌমাছি কোথা যাও নাচি নাচি। ছোটবেলার সেই কবিতা মুখস্ত করার মত দৃশ্য আজ চোখের সামনে। সকাল থেকে মৌমাছি কর্মব্যস্তায় শুধু ছুটা ছুটি, এক সরিষা ফুল থেকে আরেক সরিষা ফুলে দিনরাত পরিশ্রম করে যাচ্ছে মধু সংগ্রহ কাজে। প্রকৃতির কি অপরূপ সরিষার ক্ষেত।

সরেজমিন পরিদর্শন করে দেখা যায়, উপজেলার মজিদপুর ইউনিয়নের প্রতাপপুর বাজারে সন্নিকটে সরিষা ক্ষেতে সাতক্ষীরা কালীগঞ্জ থেকে আসা মৌয়ালেরা ১৭৫টি মৌমাছি বাক্স মধু সংগ্রহের জন্য বসিয়েছে। ১৪ দিন অবস্থান করার পর মধু সংগ্রহ করেছে গত মঙ্গলবার। ১৭৫ টি বাক্সের মধ্যেও খুব কমই মধু উৎপাদন হয় কারণ এখানে অনেক সরিষা ফুলের অভাব।

মধু মৌমাছি চাষীদের মৌমাছি পালন কারীদের প্রত্যাশা ছিল ১৫ মণ। সেখানে উৎপাদন হয়েছে ৫ মণ। যার বাজার মূল্য ৬/৭ হাজার টাকা।আর এ সরিষা ফুলের মধু ৩ থেকে ৪ শত টাকা কেজি দরে বিক্রিয় করা হবে বাজারে বলে মধু সংগ্রহকারী মৌমিচাষী ব্যবসায়ীরা জানান। স্থানীয় লোকজন মধু ক্রয় করার জন্য লাইন দিয়ে দাঁড়িয়ে ছিল। এর মধ্যে একজন ক্রেতা একমণ মধু ক্রয় করে নিয়ে যায় ৩৫০ টাকা কেজি দরে।

কেশবপুর মহিলা কলেজের ভারপ্রাপ্ত প্রিন্সিপাল মধু ক্রয় করতে এসে ছিলেন তার সাথে কথা বলে জানা গেছে মধু খুবই ভাল ও খাঁটি সরিষার ফুলের মধু ত্রুয় করে তিনি খুবই খুশি হয়েছেন। এক ফাকে মৌয়ালের ছবি তুলেতে দেখা যায় দূরে দাঁড়িয়ে। ৩ জন মৌয়াল মুখে প্রোটেকশন ব্যবহার করে এক বাক্স থেকে আরেক বাক্স মধু সংগ্রহ করছে তারা।

মধু সংগ্রহকারী আব্দুস সাত্তার,আল আমিন শফিকুল ইসলাম যশোর পোস্ট প্রতিনিধিকে জানান,সরিষা ফুলের মধু সংগ্রহ করতে সরিষা ক্ষেতের কৃষকদের কিছু খরচ দিয়ে এ মধু সংগ্রহ করতে হয় আমারদের। তারা এ মধু সংগ্রহ করে সংসারের জন্য জীবিকার তাগিদে বিভিন্ন জেলায় যেয়ে সরিষা ক্ষেতের মধু সংগ্রহ করে থাকে। আর মধু বাজারে বিক্রি করে সংসার চালান তারা।

এ ব্যাপারে উপজেলা কৃষি অফিসার মামুদা আক্তার বলেন,উপজেলায় ২ হাজার ১শত ৫০ হেক্টর জমিতে সরিষা চাষের আবাদ করেছে কৃষকরা। সরকারের দেওয়ায় সরিষার বীজ ও সার ৪ হাজার কৃষকদের মাঝে বিতরণ করা হয়েছে।

এ সরিষার ভালো বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে। আর এ সরিষা ফুলের মধু সংগ্রহের জন্য উপজেলার ৮টি স্হানে ১৭৮০ টি বাক্স সরিষার ক্ষেতে সংগ্রহ করে রেখেছে মধু সংগ্রহকারী মৌমাছি চাষীরা। এ সরিষার ফুল থেকে ২ শত মণ মধু উৎপাদন হবে তিনি জানান।

সর্বশেষ - সারাদেশ