যশোর আজ শনিবার , ২৯ জুন ২০২৪ ২রা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আন্তর্জাতিক
  4. আমাদের যশোর
  5. খেলা
  6. গল্প
  7. জবস
  8. জাতীয়
  9. প্রবাস
  10. ফিচার
  11. বিনোদন
  12. রাজনীতি
  13. রান্না
  14. রূপচর্চা
  15. লাইফস্টাইল

কেশবপুরে মহাকবি মাইকেল মধুসূদন দত্তের ১৫১তম মৃত্যুবার্ষিকী পালিত

প্রতিবেদক
Jashore Post
জুন ২৯, ২০২৪ ৮:৫০ অপরাহ্ণ
কেশবপুরে মহাকবি মাইকেল মধুসূদন দত্তের ১৫১তম মৃত্যুবার্ষিকী পালিত
সর্বশেষ খবর যশোর পোস্টের গুগল নিউজ চ্যানেলে।

রনি হোসেন, কেশবপুর প্রতিনিধি :: কেশবপুরের সাগরদাঁড়ীতে আধুনিক বাংলা সাহিত্যের রূপকার মহাকবি মাইকেল মধুসূদন দত্তের ১৫১তম মৃত্যুবার্ষিকী পালিত হয়েছে।

এ উপলক্ষে ২৯ জুন দিনব্যাপী সাগরদাঁড়ী মধুসূদন মিউজিয়ামে মধুসূদন একাডেমীর আয়োজনে ও উপজেলা শিল্পকলা একাডেমীর সহযোগিতায় মধুুসূদনের অবক্ষয় মুর্তিতে পুষ্পস্তবক অর্পণ, আলোচনা সভা,মধুসূদন একাডেমী পুরস্কার -২০২৩ অর্পণ,ডঃ সুকুমার রায় স্মৃতিবৃত্তি প্রদান,আবৃত্তি,কবিতা পাঠ, মধুগীতি পরিবেশণ ও ভারত থেকে প্রকাশিত পিলসুজ পত্রিকার মধুসূদন সংখ্যার আনুষ্ঠানিক প্রকাশ করা হয়।

অনুষ্ঠানে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক, বিশিষ্ট লেখক ও গবেষক ডঃ রাহেলা রাজিব-কে মধুসূদন একাডেমী পুরস্কার-২০২৩ প্রদান করা হয়।

মধুসূদন একাডেমীর চেয়ারম্যান কাসেদুজ্জামান সেলিমের সভাপতিত্বে ও শিশু একাডেমীর সংঙ্গীত বিভাগের প্রশিক্ষক শিক্ষক উজ্জ্বল ব্যানার্জী এবং রিয়াজ লিটনের সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন মধুসূদন একাডেমীর পরিচালক কবি খসরু পারভেজ।

প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী অফিসার মোঃ তুহিন হোসেন।মুখ্য আলোচক হিসাবে বক্তব্য রাখেন রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ডঃ সুরঞ্জন মিদ্দে।

অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সাগরদাঁড়ী ইউপি চেয়ারম্যান কাজী মুস্তাফিজুল ইসলাম মুক্ত,কবি মকবুল মাহফুজ, সিঙ্গিয়া আদর্শ ডিগ্রী কলেজের প্রভাষক সৈয়দ এমদাদুল হক, রঘুনাথপুর ডিগ্রী কলেজের সহকারী অধ্যাপক কবি হোসাইন নজরুল প্রমুখ।

মধুসূদন একাডেমীর পুরস্কার প্রাপ্ত জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক, বিশিষ্ট লেখক ও গবেষক ডঃ রাহেলা রাজিব তাঁর অনুভুতি ব্যাক্ত করেন।

উল্লেখ্য, মহাকবি মাইকেল মদুসূদন দত্ত ১৮২৪ সালের ২৫ জানুয়ারি যশোর জেলার সাগরদাঁড়ি গ্রামে জন্মগ্রহণ করেন। ১৮৭৩ সালের ২৯ জুন মাত্র ৪৯ বছর বয়সে তিনি কলকাতার একটি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

সর্বশেষ - লাইফস্টাইল