যশোর আজ সোমবার , ২৫ অক্টোবর ২০২১ ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আন্তর্জাতিক
  4. আমাদের যশোর
  5. খেলা
  6. জবস
  7. জাতীয়
  8. প্রবাস
  9. ফিচার
  10. বিনোদন
  11. ভ্রমণ
  12. রাজনীতি
  13. রান্না
  14. রূপচর্চা
  15. লাইফস্টাইল

ইপিজেড নির্মিত হতে যাচ্ছে ভবদাহ অঞ্চলের ৫০৩ একর জমিতে

প্রতিবেদক
Jashore Post
অক্টোবর ২৫, ২০২১ ১:৪২ অপরাহ্ণ
ইপিজেড নির্মিত হতে যাচ্ছে ভবদাহ অঞ্চলের ৫০৩ একর জমিতে
সর্বশেষ খবর যশোর পোস্টের গুগল নিউজ চ্যানেলে।

জেমস আব্দুর রহিম রানা :: যশোরের দুঃখ ভবদাহের জলাবদ্ধ এলাকায় নব দিগন্তের সূচনা হতে চলেছে। সকল জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে অবশেষে যশোরে ইপিজেড স্থাপন করা হচ্ছে।

জেলার অভয়নগর উপজেলার রাজাপুর মৌজার বিল ঝিকরার এই অংশে ইপিজেডের জন্য ভূমি অধিগ্রহণ করার প্রক্রিয়া শুরু হয়েছে। ইপিজেড চালু হলে দুই লাখ বেকারের কর্ম সংস্থানের পাশাপাশি প্রত্যক্ষ ও পরোক্ষভাবে ১০ লাখ মানুষের ভাগ্য বদলের দ্বার উম্মোচিত হবে। এছাড়া স্থানীয় মানুষের ব্যবসা-বাণিজ্যের নতুন দ্বার উন্মোচনের আশা করা হচ্ছে।


সূত্র মতে, যশোরের ভবদহ এলাকার বিল ঝিকরা ও ধলের বিল। ২০ বছর ধরে এই বিল দুটি জলাবদ্ধ। ফলে ধান চাষ হয় না এখানে বললেই চলে। কয়েক শত কৃষকের জমি এই বিলের পানির নিচে পড়ে আছে।

জলাবদ্ধ এই বিলসহ আশপাশের অকৃষি জমি অধিগ্রহণ করে ৫০৩ একর জমির উপর রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চল ( ইপিজেড ) স্থাপনের উদ্যোগ নিয়েছে সরকার। এই ইপিজেডের কারনে একদিকে যেমন সমৃদ্ধ ও বিস্তৃত হবে এ অঞ্চলের ব্যবসা-বানিজ্য। সেই সাথে দুঃখ ঘুচবে ভবদহ অঞ্চলের জলবন্দী লাখ লাখ মানুষের।

জলাবদ্ধ এই বিলসহ আশপাশের অকৃষি জমি অধিগ্রহণ করে রফতানি প্রক্রিয়াকরণ অঞ্চল যশোর ইপিজেড’ নির্মাণের প্রশাসনিক অনুমোদন দিয়েছে সরকার। সেই সাথে এ অঞ্চলের জমি অধিগ্রহন করতে জেলা প্রশাসককে চিঠি পাঠিয়েছে মন্ত্রণালয়।

যশোর ইপিজেডের প্রকল্প পরিচালক আশরাফুল কবির স্বাক্ষরিত চিঠি জেলা প্রশাসকের কাছে পৌঁছেছে বলে জানা গেছে । চিঠিতে বলা হয়েছে, যশোর জেলায় শিল্পায়ন, কর্মসংস্থান সৃষ্টি ও জীবনযাত্রার মান উন্নয়নের লক্ষ্যে অভয়নগর উপজেলার প্রেমবাগ ইউনিয়নের চেঙ্গুটিয়া এলাকায় চাষাবাদ অনুপযোগী জলাবদ্ধ খালে যশোর ইপিজেড স্থাপন করা হবে।

এ জন্য অভয়নগরের মাগুরা, রাজাপুর, প্রেমবাগ, চেঙ্গুটিয়া, আরাজি বাহিরঘাট, বালিয়াডাঙ্গা, মহাকাল ও আমডাঙ্গা মৌজার ৫০৩ একর ভূমি অধিগ্রহণের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের অনুরোধ করা হলো।

এ বিষয়ে যশোরের জেলা প্রশাসক তমিজুল ইসলাম খান যশোর পোস্ট প্রতিবেদক জেমস আব্দুর রহিম রানাকে জানান,ভবদহ এলাকায় ইপিজেড স্থাপনের প্রশাসনিক অনুমোদন পাওয়া গেছে। এখন বিধি মোতাবেক ভূমি অধিগ্রহণসহ যাবতীয় কার্যক্রম শুরু করা হচ্ছে।

অভয়নগর উপজেলা চেয়ারম্যান শাহ্ ফরিদ জাহাঙ্গীর বলেন, এটা অত্যান্ত আনন্দের খবর এলাকাবাসির জন্য। কারন এ অঞ্চলের জমিজমা বছরের অধিক অংশ সময় পানির নিচে তলিয়ে থাকে। চাষাবাদ করতে না পেরে মানবেতর জীবন যাপন করে।

এতে করে এলাকার মানুষের অর্থনৈতিক ক্ষতির সম্মুক্ষিণ হতে হয়। সরকারের এ উদ্যোগ বাস্তবায়ন হলে যেমন বেকার সমস্য লাঘব হবে তেমনি অর্থনৈতিক ভাবে সমৃদ্ধি হবে এ অঞ্চলের মানুষ।


সর্বশেষ - সারাদেশ

আপনার জন্য নির্বাচিত