যশোর আজ শুক্রবার , ১৪ জুন ২০২৪ ১২ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আন্তর্জাতিক
  4. আমাদের যশোর
  5. খেলা
  6. গল্প
  7. জবস
  8. জাতীয়
  9. প্রবাস
  10. ফিচার
  11. বিনোদন
  12. রাজনীতি
  13. রান্না
  14. রূপচর্চা
  15. লাইফস্টাইল

ঈদে পরিবেশন করুন গরুর মাংস ভুনার রেসিপি

প্রতিবেদক
Jashore Post
জুন ১৪, ২০২৪ ১২:৩২ অপরাহ্ণ
ঈদে পরিবেশন করুন গরুর মাংস ভুনার রেসিপি
সর্বশেষ খবর যশোর পোস্টের গুগল নিউজ চ্যানেলে।

কয়েকদিন পরেই ঈদুল আজহা । ঈদ মানেই ঘরে ঘরে মাংসের হরেক ধরণের খাবার-দাবারের আয়োজন। এই ঈদের আনন্দ কয়েক গুণ বাড়িয়ে দেয় বাহারী সব রেসিপি। ঈদের দিন ঘরে ঘরে মাংসের হরেক ধরণের খাবার।

তবে আয়েশ করে খেতে পারবেন তখনই যখন রান্নাটাও হবে জ্বিভে জল আনার মতো।পোলাও, ভাত কিংবা খিচুড়ির সঙ্গে স্পেশাল গরুর মাংস ভুনা খুবই মজাদার। জেনে নিন কীভাবে রান্না করবেন।

গরুর মাংস ভুনার ক্ষেত্রে মশলার পরিমাণ ঠিকঠাক হলে রান্না সুস্বাদু হয়। আরেকটা বিষয় হচ্ছে-গরুর মাংস ভুনাতে যে পরিমাণ জিরার গুঁড়া দেওয়া হয় তার অর্ধেক পরিমাণ ধনিয়ার গুঁড়া দিলে মাংসের কালারটা খুব ভালো আসে। জিরার থেকে ধনিয়ার গুঁড়া বেশি হয়ে গেলে মাংসের রং ফ্যাকাশে হয়ে যেতে পারে। এক কেজি গরুর মাংস রান্নায় কোন মশলা কতটুকু দিলে রান্নার পারফেক্ট হবে জেনে নিন।

প্রথম ধাপ-

এক কেজি গরুর মাংস কেটে ধুয়ে পরিষ্কার করে নিন। এর মধ্যে দশ বারোটি এলাচ (একটু ফাটিয়ে নিতে হবে ),দশ বারোটি কালো গোল মরিচ এবং তিন চার টুকরো দারচিনি, এক বা দুইটি তেজপাতা দিয়ে দিন। আরও দিতে হবে এক টেবিল চামচ আদা বাটা, এক টেবিল চামচ রসুন বাটা, এক টেবিল চামচ হলুদ গুঁড়া, দেড় টেবিল চামচ শুকনো মরিচ গুঁড়া, এক টেবিল চামচ ধনিয়া গুঁড়া, দুই টেবিল চামচ জিরা গুঁড়া এবং পরিমাণ মতো লবণ। এবার সব উপকরণ খুব ভালোভাবে মেখে মিশিয়ে নিতে হবে। এভাবে মেরিনেট করে কমপক্ষে ২০ মিনিট রেখে দিন।

দ্বিতীয় ধাপ-

একটি পাতিলে এক কাপ পরিমাণ তেল দিয়ে দিন। তবে মাংসে যদি তেলের পরিমাণ বেশি থাকে তাহলে তেলের পরিমাণ আধা কাপ হলেও চলবে। এক কাপ পরিমাণ পেঁয়াজকুচি হালকা ব্রাউন করে ভেজে নিন। এবার পুরো মাংস দিয়ে দিন। মেরিনেট করা মাংস কড়াইতে দিয়ে দেওয়ার পরে যে মশলাটুকু থাকবে তার সঙ্গে একটু পানি মিশিয়ে পুরো মশলা মাংসে দিয়ে দিতে হবে।

মাঝারি আাঁচে রান্না করতে হবে। ঘ্রাণের জন্য কয়েক কোয়া খোসাসহ রসুন দিয়ে দিতে পারেন। ছয় কাপ পরিমাণ পানি দিয়ে দিন। এবার ঢেকে দিয়ে মাংস সিদ্ধ করে নিন। বার বার চুলা বাড়ানো কমানো করবেন না। মাঝারি আঁচে রান্না শেষ করুন। শেষে এক চা চামচ টালা জিরার গুঁড়া ছড়িয়ে দিন।

এবার পেঁয়াজ বেরেস্তা উপরে ছিটিয়ে দিন। চুলা থেকে নামিয়ে গরম গরম পরিবেশন করুন।

সর্বশেষ - লাইফস্টাইল