যশোর আজ বুধবার , ১৩ মার্চ ২০২৪ ১৯শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আন্তর্জাতিক
  4. আমাদের যশোর
  5. খেলা
  6. গল্প
  7. জবস
  8. জাতীয়
  9. প্রবাস
  10. ফিচার
  11. বিনোদন
  12. রাজনীতি
  13. রান্না
  14. রূপচর্চা
  15. লাইফস্টাইল

সর্বজনীন পেনশন স্কিম বাস্তবায়ন কার্যক্রম বিষয়ে দিনাজপুরে মতবিনিময় সভা

প্রতিবেদক
Jashore Post
মার্চ ১৩, ২০২৪ ৬:০৭ অপরাহ্ণ
সর্বজনীন পেনশন স্কিম বাস্তবায়ন কার্যক্রম বিষয়ে দিনাজপুরে মতবিনিময় সভা
সর্বশেষ খবর যশোর পোস্টের গুগল নিউজ চ্যানেলে।

চন্দন মিত্র,দিনাজপুর প্রতিনিধি :: টেকসই ও সুসংগঠিত সামাজিক নিরাপত্তা নিশ্চিতকরনের লক্ষ্যে প্রধানমন্ত্রীর অঙ্গীকার বাস্তবায়নে গত ১৭ আগস্ট ২০২৩ প্রধানমন্ত্রী শেখ হাসিনা সর্বজনীন পেনশন স্কিম উদ্বোধন করেন। এরই ধারাবাহিকতায় দিনাজপুর উপজেলা প্রশাসনের আয়োজনে ১৩ মার্চ বুধবার সকাল ১০টায় উপজেলা অডিটোরিয়ামে সর্বজনীনপেনশন স্কিম বাস্তবায়ন কার্যক্রম বিষয়ে মতবিনিময় ও স্কিম বাস্তবায়ন সভা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে সহকারী কমিশনার ( ভুমি )সাথী দাসের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন দিনাজপুর সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ এমদাদ সরকার ।

এ সময় তিনি বলেন বার্ধক্য কালে আর অন্যের গলগ্রহ হয়ে বেঁচে থাকতে হবে না। বর্তমানে সরকার সকলকে সর্বজনীন পেনশন স্কিমের আওতায় আনার চেষ্টা করছে।নিজেদের সামর্থ্য অনুযায়ী বিভিন্ন ক্যাটাগরিতে যে পেনশন স্কিম রয়েছে স্ব স্ব উদ্যোগে রেজিষ্ট্রেশন করার আহবান জানান।

অন্যান্য বিশেষ অতিথিবৃন্দের মধ্যে বক্তব্য রাখেন ৮নং শংকরপুর ইউনিয়নের চেয়ারম্যান আতাউর রহমান,৪নং শেখপুড়া ইউনিয়নের চেয়ারম্যান মোঃ মোমিনুল ইসলাম,৬নং আউলিয়াপুর ইউনিয়নের চেয়ারম্যান গোলাম মোস্তাফা সহ প্রমুখ ।সর্বজনীন পেনশন স্কিমের আওতায় আসার আগ্রহী ব্যক্তিদের পক্ষ থেকে অভিমত ব্যক্ত করেন সনদ চক্রবর্তী লিটু।

উল্লেখ্য সর্বজনীন পেনশন স্কিমে ১৮ থেকে ৫০বছর বয়সি সকল বাংলাদেশি নাগরিক অংশ নিতে পারবেন। তবে বিশেষ বিবেচনায় পঞ্চাশোর্ধব নাগরিকগনও ১০বছর নিরবচ্ছিন্ন জমা প্রদান করলে আজীবন পেনশন সুবিধা পাবেন।

প্রবাসী বাংলাদেশি নাগরিকগন প্রগতি ও সুরক্ষা স্কিমে তার পরিবারের ১৮ বা তার উর্ধে এক বা একাধিক সদস্যের নামে নিবন্ধন করে বৈদেশিক মুদ্রা জমা প্রদান করতে পারবেন।

বৈদেশিক মুদ্রায় প্রেরিত জমার ২দশমিক ৫শতাংশ প্রনোদনার অর্থ তার হিসেবে জমা হবে।সর্বজনীন পেনশন স্কিমের আওতায় যেমন প্রবাস, সুরক্ষা,প্রগতি ও সমতা ক্যাটাগরিতে সব শ্রেণী পেশার মানুষ অন্তর্ভুক্ত হতে পারবে।

যার নামে পেনশন স্কিম খোলা হবে সে তার জীবদ্দশায় এই পেনশন করবেন । তবে তার অবর্তমানে তার নমিনি পেনশন স্কিম হোল্ডারের সমুদয় টাকা নির্ধারিত সুদ সমেদ এককালীন পাবে।

সর্বশেষ - লাইফস্টাইল