যশোর আজ মঙ্গলবার , ২২ আগস্ট ২০২৩ ১৭ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আন্তর্জাতিক
  4. আমাদের যশোর
  5. খেলা
  6. গল্প
  7. জবস
  8. জাতীয়
  9. প্রবাস
  10. ফিচার
  11. বিনোদন
  12. রাজনীতি
  13. রান্না
  14. রূপচর্চা
  15. লাইফস্টাইল

রাজস্ব ফাঁকিতে জড়িত বেনাপোলের তিন সিএন্ডএফ লাইসেন্স স্থগিত

প্রতিবেদক
Jashore Post
আগস্ট ২২, ২০২৩ ৬:১৬ অপরাহ্ণ
রাজস্ব ফাঁকিতে জড়িত বেনাপোলের তিন সিএন্ডএফ লাইসেন্স স্থগিত
সর্বশেষ খবর যশোর পোস্টের গুগল নিউজ চ্যানেলে।

যশোর প্রতিনিধি :: বেনাপোল স্থলবন্দরে স্থাপিত ওজন স্লিপ জালিয়াতির মাধ্যমে সরকারী রাজস্ব ফাঁকি কাজে জড়িত বেশ কয়েকটি সিএন্ডএফ ব্যবসায়ীকে সনাক্তসহ তিন সিএন্ড এফ এজেন্ট ব্যবসায়ীর লাইসেন্স স্থগিত করেছে কাস্টমস কর্তৃপক্ষ। স্থগিত করা সিএন্ডএফ এজেন্টরা হলো রিয়াদ এজেন্সি,সোনালী সিএন্ডএফ এজেন্ট লিঃ ও রহমত ইন্টারন্যাশনাল।

বেনাপোল কাস্টমস হাউসের ডেপুটি কমিশনার তানভীর রহমান তিন সিএন্ডএফ ব্যবসায়ীর লাইসেন্স স্থগিতের সত্যতা নিশ্চিত করে জানান ওজন জালিয়াতির অপরাধে রিয়াদ এজেন্সির লাইসেন্স স্থগিত করা হয়েছে।

বেনাপোল কাস্টমস হাউস সূত্রে জানা যায়,ভারত হতে আসা আমদানিকৃত পণ্য চালান বেনাপোল বন্দরে প্রবেশের আগে স্থলবন্দর কর্তৃপক্ষ দ্বারা নিয়ন্ত্রিত ওয়েব্রিজ স্কেলে ট্রাকসহ পণ্যের গ্রোস ওজন নিশ্চিত করা হয়। বন্দরে পণ্য নামানোর পর আবার খালিট্রাকের ওজন বাদ দিয়ে পণ্যের নিট ওজন নিশ্চিত করে ওজন স্লিপ দেয় বেনাপোল স্থলবন্দর কর্তৃপক্ষ।

বিগত কয়েক মাসে বেনাপোল বন্দরকর্তৃপক্ষের সরবারহকৃত ওজন স্লিপে অনৈতিক সুবিধায় পণ্যের ওজন কমিয়ে অথবা অবিকল নকল ওজন স্লিপ সংযুক্ত করে বন্দর হতে পণ্য খালাস নিয়ে চলে যাওয়ায় সরকার বিপুল পরিমান রাজস্ব বঞ্চিত হয়।

বেনাপোল কাস্টমস হাউসের যুগ্ন কমিশনার মোঃ শাফায়েত হোসেন গনমাধ্যমকর্মীদের বলেন নকল ওজন স্লিপ ও পণ্যের ওজন কমিয়ে খালাস নেওয়া এ ধরনের ৭/৮টি সিএন্ডএফ এজেন্ট প্রতিষ্ঠানকে আমরা সনাক্ত করেছি।যাদের কাছ থেকে ফাঁকি দেওয়া রাজস্ব আদায় করা হচ্ছে। সিএন্ডএফ এজেন্ট লাইসেন্স স্থগিত হওয়া প্রতিষ্ঠান মালিকদের সাথে যোগাযোগের চেষ্ঠা করলে সাক্ষাৎ না পাওয়ায় তাদের বিবৃতি জানা যাইনি।

নাম প্রকাশ না করার শর্তে এক সি এন্ড এফ এজেন্ট ব্যবসায়ী জানান,দীর্ঘ দিন ধরেই বেনাপোল স্থল বন্দর এলাকায় কাস্টমস,বেনাপোল স্থলবন্দরের কিছু ওসাধু কর্মকর্তা ও স্থানীয় সিএন্ড এফ ব্যবসায়ী যোগ সাজে সিন্ডিগেট গড়ে ওজন কম দেখিয়ে বন্দর থেকে পণ্য খালাস নিয়ে রাতারাতি কোটিপতি বনে গেছে।ওজন স্লিপ জালিয়াতি,ঘোষণা বর্হিভূত পণ্য কিংবা মিথ্যা ঘোষণাকৃত আমদানি পণ্য বন্দর হতে সহসায় খালাস নিলেও দেখার কেউ নেই।

বিপুল অঙ্কের অর্থবানিজ্যে অসাধু কাস্টমস্ কর্মকর্তারা সিএন্ডএফ এজেন্ট ব্যবসায়ীদের অপরাধের দৃষ্টান্ত মূলক শাস্তি নিশ্চিত না করায় দূর্নীতি মুক্ত হয়নি বেনাপোল স্টেশনটি। দুদক ও এনবিআর এর উচ্চ কর্মকর্তাদের সাথে সিন্ডিগেট ব্যবসায়ীদের রয়েছে সখ্যতা।ফলে সরকার রাজস্ব বঞ্চিত হলেও রাতারাতি ফুলে ফেঁপে ওঠছে এসমস্ত ওসাধু ব্যবসায়ীরা।

সাম্প্রতি বেনাপোল কাস্টমস কর্তৃপক্ষ কর্তৃক লাইসেন্স স্থগিত হওয়া প্রতিষ্ঠান গুলোর ব্যপারে সরেজমিনে খোঁজ খবর নিলে রহমত ইন্টারন্যাশনাল এর স্বত্তাধীকারী বাড়তি সুবিধায় আমদানি-রপ্তানীকারকের পচনশীল (মাছ )পণ্য খালাস করেই অল্পদিনে কোটিপতি বনেছেন বলে জানা যায়।

উল্লেখ্য ওজন স্লিপ দূর্নীতি ঘটনায় বেনাপোল স্থলবন্দরের ৫ কর্মকর্তাসহ ৬ জনকে বদলী করা হয়েছে বলে গুঞ্জন রয়েছে। গত ১৭ আগস্ট বাংলাদেশ স্থলবন্দর কর্তৃপক্ষের উপসচিব আতিকুর রহমান সাক্ষরিত এক অফিস আদেশে তাদের বিভিন্ন জেলায় বদলি করা হয়েছে। যদিও বেনাপোল স্থলবন্দরের পরিচালক ( ট্রাফিক ) আব্দুল জলিল বলেন বন্দরের কর্মকর্তাদের বদলী স্বাভাবিক প্রক্রিয়া।

সর্বশেষ - লাইফস্টাইল