যশোর আজ শুক্রবার , ২৭ জানুয়ারি ২০২৩ ১৯শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আন্তর্জাতিক
  4. আমাদের যশোর
  5. খেলা
  6. গল্প
  7. জবস
  8. জাতীয়
  9. প্রবাস
  10. ফিচার
  11. বিনোদন
  12. রাজনীতি
  13. রান্না
  14. রূপচর্চা
  15. লাইফস্টাইল

সাগড়দাঁড়ির মুধুমেলা শুরু,দর্শনার্থীদের উপচে পড়া ভিড়

প্রতিবেদক
Jashore Post
জানুয়ারি ২৭, ২০২৩ ১১:২০ পূর্বাহ্ণ
যশোরের সাগড়দাঁড়ির মুধুমেলা শুরু
সর্বশেষ খবর যশোর পোস্টের গুগল নিউজ চ্যানেলে।

যশোর প্রতিনিধি :: বাংলা সাহিত্যের এক উজ্জ্বল নক্ষত্র মহাকবি মাইকেল মধুসূদন দত্তের ১৯৯তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে তার জন্মস্থান যশোরে জেলার সাগরদাঁড়িতে বেলুন উড়িয়ে মধুমেলার আনুষ্ঠানিক উদ্বোধন ঘোষণা করলেন বাংলাদেশ সরকারের সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ।

প্রথম দিনেই দর্শনার্থীদের উপচে পড়া ভিড় লক্ষনীয় ছিলো। করোনা পরিস্থিতি পরবর্তী সময়ে লোকে লোকারাণ্য মেলা প্রাঙ্গন। বুধবার (২৫জানুয়ারী ) বিকালে সপ্তাহব্যাপী চলা এই মেলার শুভ উদ্বোধন হয়।

এসময় উপস্থিত ছিলেন কেশবপুর আসনের জাতীয় সংসদসদস্য শাহীন চাকলাদার,ঝিকরগাছা আসনের জাতীয় সংসদসদস্য ডাঃ নাসির উদ্দীন,যশোরের সুযোগ্য পুলিশ সুপার প্রলয় কুমার জোয়ারদার,জেলা আওয়ামীলীগের সভাপতি শহিদুল ইসলাম মিলন,কেশবপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা এস এম আরাফাত হোসেন,উপজেলা চেয়ারম্যান কাজী রফিকুল ইসলাম প্রমুখ।

প্রধান অতিথির রাখা বক্তব্যে প্রতিমন্ত্রী বলেন,আধুনিক বাংলা সাহিত্যের প্রথম প্রবর্তক মহাকবি মাইকেল মধুসূদন দত্তের উন্নতমানের শিক্ষায় আমাদের প্রয়োজন।এ শিক্ষা হতে নিজেদের উন্নত করে দেশ সেবায় নিয়োজিত রাখা যায়। ভবিষ্যত প্রজন্মের কাছে কবির শিক্ষা আমাদেরকে পৌঁছে দিতে হবে।

যশোর জেলা প্রশাসন আয়োজিত এবারের মধুমেলায় গ্রাম বাংলার ঐতিহ্যবাহী কারুশিল্প,কৃষি ও লোকজসামগ্রীসহ নানান সামগ্রীর বিপুল সমাহার নিয়ে প্রায় ৫শতাধিক স্টল বসেছে।

যশোরের ঐতিহ্যবাহী এ মেলায় পাশ^বর্তী জেলা শহর ছাড়াও দেশের বিভিন্ন প্রান্ত হতে দর্শনার্থীর ভিড় জমতে শুরু করেছে।আসছে বিদেশী পর্যটকরাও। আগত দর্শনার্থীদের বাড়তি আনান্দ দিতে মেলা প্রাঙ্গণে চলছে সাকার্স,নাগরদোলা,মৃত্যুকুপে বাইক চালানো,বিসিকের স্টল।

সংস্কৃতি মন্ত্রাণালয়ের তত্তাবাধনে ও জেলা প্রশাসনের আয়োজনে উন্মুক্ত মধু মঞ্চে প্রতিদিন মহাকবির জীবনরি উপর আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হবে বলে জানা গেছে। দেশের খ্যাতিমান শিল্পীরা নিয়মিত গান পরিবেশন করবেন। এছাড়াও দেশের বিশিষ্ট শিক্ষাবিদ ও কবি-সাহিত্যিকগণ মধুমেলায় উপস্থিত থেকে আলোচনা রাখবেন।

সপ্তাহব্যাপী ধরে চলা এই মধুমেলাকে ঘীরে আইন-শৃঙ্খলা বাহিনীর বিশেষ তৎপরতা লক্ষনীয় ছিলো,পুলিশের পাশাপাশি,র‌্যাব,ডিবি,সাদা পোশেকে প্রশাসনের বিভিন্ন বাহিনী মোতায়েন করা হয়েছে। পুরো এলাকা জুড়েই সিসি ক্যামেরা বসানো হয়েছে। সকল প্রকার নাশকতা বা অপতৎপরতা রুখতে খোলা হয়েছে কন্ট্রোল রুম। যানযট নিরসনে ট্রাফিক ব্যবস্থা জোরদার করা হয়েছে।

মেলা প্রাঙ্গনে প্রশাসনের এ বাড়তি নিরাপত্তা দেখে দর্শানার্থীরা মহা খুশী।মেলায় আগত যশোর পলিটেকনিক্যাল কলেজের ছাত্র রাব্বী জানান,মহাকবির জন্মশত বার্ষিকীতে প্রতিবছরই মধুমেলা বসে। এ মেলায় লাখ লাখ দর্শনার্থীর সমাগম ঘটে শুনেছি।

করোনা পরিস্থিতি গেল বছরগুলো মন চাইলেও বিধিনিষেধের কারনে ঘর হতে বের হতে পারিনী। মেলায় এবার যোগ দিতে পেরে আমি আনন্দিত। মেলার সার্বিক পরিবেশ ও কর্মকান্ড আমাকে মুগ্ধ করেছে। আমি গর্বিত যে মহাকবি মাইকেল মধুসূদন দত্ত যশোর জেলায় জন্মগ্রহণ করেছেন।

সর্বশেষ - লাইফস্টাইল