যশোর আজ শুক্রবার , ২৯ সেপ্টেম্বর ২০২৩ ১৭ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আন্তর্জাতিক
  4. আমাদের যশোর
  5. খেলা
  6. গল্প
  7. জবস
  8. জাতীয়
  9. প্রবাস
  10. ফিচার
  11. বিনোদন
  12. রাজনীতি
  13. রান্না
  14. রূপচর্চা
  15. লাইফস্টাইল

মেথিতে রয়েছে চমকে দেওয়ার মত স্বাস্থ্য গুনাগুন

প্রতিবেদক
Jashore Post
সেপ্টেম্বর ২৯, ২০২৩ ১১:২২ পূর্বাহ্ণ
মেথিতে রয়েছে চমকে দেওয়ার মত স্বাস্থ্য গুনাগুন
সর্বশেষ খবর যশোর পোস্টের গুগল নিউজ চ্যানেলে।

মেথি স্বাস্থ্যের জন্য অনেক উপকারী ভেষজ।শুধু শরীর নয়,ত্বক ও চুলের যন্তেও খুবই কার্যকরী হলো মেথি। মেথিতে থাকে ফলিক অ্রাসিড, রিবোফ্লাভিন,কপার, পটাসিয়াম,ক্যালসিয়াম,ম্যাগনেসিয়াম,আয়রন, ম্যাঙ্গানিজসহ অসংখ্য উপকারী উপাদান।এই ভেষজ উপাদান শরীরের গ্লুকোজের ভারসাম্য বজায় রাখে। এমনকি শররের বাড়তি কার্বোহািইড্রেট শোষণ করে শরীর সুস্থ রাখে।

আজকাল অনেক পুরুষই কম বয়সে বন্ধ্যাত্বের সমস্যায় পড়ছেন।বন্ধ্যাত্বের সমস্যায় আক্রান্তের সংখ্যা কয়েকগুণ বেড়েছে। তাই তো বিশেষজ্ঞরা এদেশের সকল পুরুষকেই নিজের ফার্টলিটি নিয়ে সাবধান হওয়ার পরামর্শ দিচ্ছেন। নইলে যে শত চেষ্টার পরও বাবা হতে পারবেন না!।

বিশেষজ্ঞরা জানাচ্ছেন, আজকাল পুরুষেরা জাঙ্ক ফুড, প্রসেসড ফুড এবং রেডমিট বেশি পরিমাণে খাচ্ছেন। আর এইসব ক্ষতিকর খাবার খাওয়ার কারণেই পিছু নিচ্ছে বন্ধ্যাত্বের মতো সমস্যা। শুধু তাই নয়, ধূমপান ও মদ্যপানের মতো প্রাণঘাতী নেশার কবলে পড়েও কিন্তু ফার্টিলিটি কমছে। স্পার্ম কাউন্ট বাড়িয়ে বাবা হওয়ার ইচ্ছে থাকলে খাদ্য তালিকায় রাখুন এই ভেষজ।

আসুন এই প্রতিবেদন থেকে মেথির একাধিক চমকে দেওয়া গুণাগুণ সম্পর্কে জেনে নিই।

বন্ধ্যাত্বের সমস্যা নিপাত যাবে​

একাধিক গবেষণায় একথা আজ প্রমাণিত যে, নিয়মিত মেথি খেলে মেল ইনফার্টিলিটির সমস্যা কয়েকগুণ পর্যন্ত কমতে পারে। আসলে এই ভেষজতে এমন কিছু উপকারী উপাদান রয়েছে যা বাড়াতে পারে স্পার্ম কাউন্ট। এমনকী পুরুষ শরীরে টেস্টোস্টেরন হরমোনের মাত্রা বৃদ্ধিতেও অত্যন্ত কার্যকরী এই প্রাকৃতিক উপাদান।শুধু তাই নয়, এই ভেষজ হল এমন কিছু উপাদানের ভাণ্ডার যা ইরেকটাইল ডিসফাংশনের মতো জটিল অসুখকেও বাগে আনতে পারে। তাই বাবা হওয়ার ইচ্ছে থাকলে যত দ্রুত সম্ভব মেথির সঙ্গে বন্ধুত্ব করে নিন।

ডায়াবিটিসের মহৌষধি​

ডায়াবিটিস একটি জটিল অসুখ। এই রোগে আক্রান্ত হলে কিডনি, চোখ, হার্ট সহ একাধিক অঙ্গের ক্ষতি হতে পারে। এমনকী এই অসুখের বাড়বাড়ন্তের কারণে কমতে পারে স্পার্ম কাউন্টও। তাই যেন তেন প্রকারেণ রক্তে শর্করার মাত্রাকে বাগে আনতে হবে। আর এই কাজে আপনার সঙ্গী হতে পারে মেথি। আসলে এই ভেষজে এমন কিছু অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা সুগার নিয়ন্ত্রণে সিদ্ধহস্ত। তাই ডায়াবিটিস রোগীরা যত দ্রুত সম্ভব মেথির সঙ্গে বন্ধুত্ব করে নিন।

কমবে ওজনও​

ওজনের কাঁটা স্বাভাবিকের গণ্ডি ছাড়িয়ে গেলে হার্ট অ্যাটাক,স্ট্রোক, ডায়াবিটিস ও প্রেশার সহ একাধিক অসুখের খপ্পরে পড়ার আশঙ্কা বাড়ে। এমনকী দেহে মেদের বহর বাড়লে শুক্রাণুর গুণগত মানও কমতে পারে।এই ভেষজতে এমন কিছু উপাদান রয়েছে যা খিদে কমায়। আর খিদে কম পেলে যে ওজন কমবেই, তা তো বলাই বাহুল্য!

চুলপড়া রোধ করে

চুল পড়ায় সমস্যায় কমবেশী সবাই ভোগেন।মেথি চুল পড়াও রোধ করে।ইউরিক অ্যাসিডের মাত্রাও নিয়ন্ত্রণ করে মেথি।রক্তের যাবতীয় দূষিত পদার্থ বার করে দিয়ে রক্ত পরিষ্কার রাখে।মেথি বিজ বেটে বা ব্লেন্ড করে দই বা অ্যালোভরা জেল কিংবা পানিতে মিশিয়ে চুলে ব্যবহার করলে চুলের খুশকি,চুল পড়া,পাকা চুলের সমস্যা মিটবে।

চেখের বলি রেখা দূর হবে

গোলাপজল দিয়ে তৈরী করতে পারেন মেথির পেস্ট।এটি ব্যবহারে চোখের নিচের কালো দাগ,ব্রণ,ব্রণের দাগ ও বলি রেখা সারবে।

এই ভেষজ কিভাবে খাবেন?​

১/২ টেবিল চামচ মেথি বীজ সারারাত ভিজিয়ে রাখুন। সকালে ওই পানি খেতে পারেন। ১ চামচ ঘিয়ের সঙ্গে ১ চামচ মেথি মিশিয়ে নিন। মেথির গুড়া দিনে দুবার খাবারের আগে বা রাতে ১ গ্লাস দুধে মিশিয়ে নিন তারপর পান করুন।

কোষ্ঠকাঠিন্য ,শরীরে ফোলাভাব,পেশির ব্যাথা, হাটুর গিটের ব্যাথা,কাশি,হাঁপানি,বুকে কফ জমা ও ঠান্ডা লাগাজনিত সমস্যাও দূর হবে মেথিতে।

সর্বশেষ - লাইফস্টাইল