যশোর আজ বৃহস্পতিবার , ১৯ জানুয়ারি ২০২৩ ১৭ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আন্তর্জাতিক
  4. আমাদের যশোর
  5. খেলা
  6. গল্প
  7. জবস
  8. জাতীয়
  9. প্রবাস
  10. ফিচার
  11. বিনোদন
  12. রাজনীতি
  13. রান্না
  14. রূপচর্চা
  15. লাইফস্টাইল

বেনাপোলের হাকর-নদ খনন কাজ বন্ধ

প্রতিবেদক
Jashore Post
জানুয়ারি ১৯, ২০২৩ ১০:৫৫ অপরাহ্ণ
বেনাপোলের হাকর-নদ খনন কাজ বন্ধ
সর্বশেষ খবর যশোর পোস্টের গুগল নিউজ চ্যানেলে।

স্টাফ রিপোর্টার :: যশোর পানি উন্নয়নবোর্ডের তত্তাবাধনে শুরু হওয়া যশোরের শার্শা উপজেলার ৪নং বেনাপোল ইউনিয়ন ও বেনাপোল পৌরসভার এরিয়াধীন ৫কিলো মিটার দীর্ঘ হাকর-নদী খনন কাজ বন্ধ রাখা হয়েছে।

বৃহষ্পতিবার ( ১৯ জানুয়ারী ) সরেজমিনে গিয়ে হাকর-নদ খনন কাজে ব্যবহৃত স্কেভেটর গুলো বন্ধ থাকতে দেখা গেছে। একই সাথে রেকর্ডীয় সম্পত্তির মালিকগন কর্তৃক মোকদ্দমায় দখলের বিষয়ে আদালত গত ৩ জানুয়ারী ২০২৩ তারিখে স্থিতিবস্থা বজায় রাখিবার নির্দেশনা সম্বলিত বিল বোর্ড পুতে রাখতে দেখা গেছে।

জানা গেছে শার্শা সহকারী জজ আদালতে মোঃ শাহাজান বিশ্বাস গং দেওয়ানী মামলা করেছেন। যাহার মামলা নং-৯/২০২৩ এবং তা এখনো চলমান রয়েছে। এ বিষয়ে স্থানীয়রা জানান,দীর্ঘ বছর ধরেই নালিশী জমিতে নারায়নপুর বিশ্বাস গোষ্ঠীর লোকজন হাকর-নদীকে বাধ দিয়ে পুকুরে রুপান্তরিত করে মাছ চাষ করে আসছে।

মামলার বাদীদের মধ্যে নারায়নপুর গ্রামের মৃত লুৎফর বিশ্বাসের পুত্র মোঃ শাহাজাহান বিশ্বাস (৫২)জানান , আমাদের পূর্বপুরুষগণ জমিদারী প্রথার আমলে মৌখিক বন্দোবস্তের ভিত্তিতে ( বর্তমান নারায়নপুর মৌজার সাবেক আর এস ১৫,৫৭১,৪৯৮, ৫০৯, ৫১০ ও ৫১১নং দাগের ) আনুমানিক ১৪ বিঘা সম্পত্তি ভোগ দখল করে আসছে।

জমিদারি প্রথা বিলুপ্তির পর আমাদের পিতারা প্রথমত চির স্থায়ী বন্দোবস্ত এবং ১৯৬২ সালের পর হতে ভোগ দখলীয় সম্পত্তি নিজ নামে রেকর্ডভূক্ত হওয়ায় নিয়মিত জমির খাজনা পরিশোধ করিয়া আসিতেছে। এমনকি ১৯৮৮ সালেও আর এস রেকর্ড মূলে ১৯৬২ এর মালিকানা বহাল থাকে।

সাম্প্রতি সময়ে কোন নোটিশ ছাড়াই আমাদের দখলীয় সম্পত্তি যা পূর্বে ধানী ও কালক্রমে শ্রেনী বিন্যাসে বর্তমান পুকুর হিসাবে আমরা খাজনা পরিশোধ করেই ভোগ দখলে রয়েছি তা অবৈধ্য ভাবে জবর দখল করতে আসলে আমরা বিজ্ঞ আদালতের শরণাপন্ন হই।

বিষয়টি নিয়ে যশোর পানি উন্নয়ন বোর্ডের উপ বিভাগীয় প্রকৌশলী সায়েদুর রহমানের মুঠো ফোনে যোগাযোগ করলে তিনি জানা,২০১৩ সালের মহামাণ্য হাই কোর্টের রুল অনুযায়ী নদীর প্রবাহ রক্ষায় স্কেচম্যাপ অনুযায়ী বেনাপোলের হাকর-নদ খনন কাজ শুরু করা হয়েছে।

আমাদের জানা মতে হাকর-নন এলাকায় অনেক অবৈধ্য দখলদার রয়েছে। হাকর-নদ এরিয়ায় এ পর্যন্ত ৬জন তাদের দখলে থাকা জমি রেকর্ডীয় দাবি করে আদালতের শরাণাপন্ন হয়েছেন। আদালত ১৫ দিনের মধ্যে আমাদেরকে স্বপক্ষের কাগজপত্র জমা দিতে বলেছেন।সে অনুযায়ী আমরা আদালতে কাগজপত্র দাখিল করবো। হাকর-নদ খনন কাজ বন্ধ নই,চলমান থাকবে বলে তিনি আরো জানান।

হাকর-নদ খনন কাজে ক্ষতিগ্রস্থ জমির মালিক সৈফুর বিশ্বাসের পুত্র শাহিন বিশ্বাস বলেন আমাদের রেকর্ডীয় পৈত্রিক সম্পত্তি যা আগে ধানী ছিলো নিচু হওয়ায় তা আমরা পুকুর কেটে মাছ চাষ করে আসছি এবং নিয়মিত খাজনা পরিশোধ করছি।

হাকর-নদ খনন কাজে আমাদেরকে না জানিয়ে বাঁধ কাটায় পানি সরে গেলে অনেক টাকার মাছ বিনষ্ট হয়। যাহাতে আমরা অর্থনৈতিক ভাবে ক্ষতিগ্রস্থ হয়েছি।আমরা আদালতের শরণাপন্ন হলেও পানি উন্নয়ন বোর্ড বিজ্ঞ আদালতের আদেশ লঙ্ঘন করছেন যা কখনই কাম্য নই। আমরা বিষয়টির সুষ্ঠ প্রতিকার চাই।

সর্বশেষ - লাইফস্টাইল