যশোর আজ শুক্রবার , ১১ আগস্ট ২০২৩ ১৯শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আন্তর্জাতিক
  4. আমাদের যশোর
  5. খেলা
  6. গল্প
  7. জবস
  8. জাতীয়
  9. প্রবাস
  10. ফিচার
  11. বিনোদন
  12. রাজনীতি
  13. রান্না
  14. রূপচর্চা
  15. লাইফস্টাইল

বুকের ব্যথা হলেই হৃদ রোগ নই

প্রতিবেদক
Jashore Post
আগস্ট ১১, ২০২৩ ৯:২১ অপরাহ্ণ
বুকের ব্যথা হলেই হৃদ রোগ নই
সর্বশেষ খবর যশোর পোস্টের গুগল নিউজ চ্যানেলে।

বুকের ব্যথা হলো সাধারণত বুকের মধ্যে অনূভূত ব্যথা বা অস্বস্তি যা বুকের সামনের অংশে অনুভূত হয়।এটিকে তীক্ষ্ন,নিস্তেজ,চাপ,ভারীতা বা চেপে ধরা হিসাবে বর্ণনা করা যেতে পারে। বুকের ব্যথা হলেই হৃদরোগ নই। হৃদরোগ ছাড়াও বুকে প্রচন্ড ব্যথা হতে পারে। বুকে ব্যথা নিয়ে চিৎিসকের কাছে গেলে তিনি প্রথম নিশ্চিত হয়ে নেন হৃদ রোগের কারনে এমন ব্যথা হচ্ছে কি না। হৃদরোগের আশঙ্কা বাতিল হলে চিকিৎসক বুকে ব্যথার কারন খুঁজে বের করে তারপর চিকিৎসা পদক্ষেপ গ্রহন করেন। আসুন জেনে নিই বুকের ব্যথার কারন।


প্রাপ্তবয়স্কদের বুকে ব্যথার সবচেয়ে সাধারন কারন গুলির মধ্যে রয়েছে পরিপাক নালিজনিত বাগ্যাস্ট্রোইনটেস্টাইনাল (৪২%),হৃদ-ধমনীর ব্যাধি (৩১%), মাসকুলোস্কেলেটাল (২৮%),পেরিকার্ডাইটিস(৪%) এবং পালমোনারি এমবোলিজম(২%)।

অন্যান্য কম সাধারন কারনগুলির মধ্যে রয়েছে নিউমোনিয়া,ফুসফুসের ক্যান্সার এবং অ্যাওর্টিক অ্যানিউরিজম। বুকে ব্যথার সাইকোজেনিক কারনগুলির মধ্যে রয়েছে অত্যাতঙ্ক আক্রমন বা প্যানিক অ্যাটাক।

শিশুদের বুকে ব্যথার সবচেয়ে সাধারণ কারন হয় মাসকুলোস্কেলেটাল (৭৬-৮৯%),ব্যায়াম জনিত হাঁপানি (৪-১২%),পরিপাক নালিজনিত অসুস্থতা (৮%),সাইকোজেনিক কারন(৪%)।জন্মগত কারনেও শিশুদের বুকে ব্যথা থাকতে পারে।

বুকে ব্যথার লক্ষণ ও উপসর্গ

অন্তর্নিহিত নির্ণয়ের উপর নির্ভর করে বুকে ব্যথা বিভিন্ন উপায়ে উপস্থিত হতে পারে। বয়স,লিঙ্গ,ওজন এবং অন্যান্য পার্থক্যের উপর ভিত্তি করে বুকে ব্যথা ব্যক্তি থেকে ব্যক্তির মধ্যেও পরিবর্তিত হতে পারে। বুকে ব্যথা ছুরিকাঘাত,জ্বলন,তীক্ষ বা বুকে চাপের মতো অনুভূতি উপস্থিত হতে পারে। বুকের ব্যথা শরীরের অন্যান্য অংশেও ( ঘাড়,হাত,পিঠ,উপরের পেট ) ছড়াতে পারে।

বুকে ব্যথার সাথে সম্পর্কিত উপসর্গগুলির মধ্যে বমি বমি ভাব,বমি,মাথা ঘোরা,শাস্বকষ্ঠ,উদ্বেগ এবং ঘাম হতে পারে। বুকের ব্যথার ধরন,তীব্রতা,সময়কাল এবং এর সাথে সম্পর্কিত লক্ষণগুলি রোগনির্ণয় ও চিকিৎসার জন্য সহায়ক হতে পারে।

যদি বুকে ব্যথা অনুভব করেন তবে আপনি কি করবেন? অবশ্যই চিকিৎসকের শরণাপন্ন হতে হবে।এ ক্ষেত্রে চিকিৎসক অনেক প্রশ্ন করে থাকেন তাই আপনাকে অবশ্যই আপনার বুকের ব্যথার কারণ নির্ণয় করতে চিকিৎসককে অনেক গুরুত্বপূর্ণ তথ্য দেওয়ার চেষ্ঠা করবেন।

সর্বশেষ - লাইফস্টাইল