যশোর আজ মঙ্গলবার , ৫ অক্টোবর ২০২১ ১৭ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আন্তর্জাতিক
  4. আমাদের যশোর
  5. খেলা
  6. গল্প
  7. জবস
  8. জাতীয়
  9. প্রবাস
  10. ফিচার
  11. বিনোদন
  12. রাজনীতি
  13. রান্না
  14. রূপচর্চা
  15. লাইফস্টাইল

বিদ্যুৎ ও জ্বালানি খাতে বিনিয়োগ করতে আগ্রহী আলজেরিয়া

প্রতিবেদক
Jashore Post
অক্টোবর ৫, ২০২১ ১০:১৮ পূর্বাহ্ণ
বিদ্যুৎ ও জ্বালানি খাতে বিনিয়োগ করতে আগ্রহী আলজেরিয়া
সর্বশেষ খবর যশোর পোস্টের গুগল নিউজ চ্যানেলে।

বাংলাদেশে বিদ্যুৎ ও জ্বালানি খাতে বিনিয়োগে আগ্রহ রয়েছে আলজেরিয়ার বিনিয়োগকারীদের। বাংলাদেশে নিযুক্ত দেশটির রাষ্ট্রদূত রাবাহ লারবি এ কথা জানান। আলজেরিয়ার রাষ্ট্রদূত রাবাহ লারবি বলেন, দুই দেশের বাণিজ্য সংগঠন বা চেম্বারসমূহ যদি নিয়মিত যোগাযোগ রক্ষা করতে পারে তাহলে দ্বি-পাক্ষিক বাণিজ্য বৃদ্ধির সম্ভাবনা রয়েছে।

ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির ( ডিসিসিআই ) সভাপতি রিজওয়ান রাহমানের সঙ্গে সোমবার ( ৪ অক্টোবর ) আলজেরিয়ার রাষ্ট্রদূতের এক বাণিজ্য বৈঠক হয়। বৈঠক হয় রাজধানীর মতিঝিলে ডিসিসিআই কার্যালয়ে।

ডিসিসিআই সভাপতি বলেন, ২০১৯-২০ অর্থবছরে বাংলাদেশ ও আলজেরিয়ার মধ্যকার দ্বি-পাক্ষিক বাণিজ্যের পরিমাণ ৯৮ দশমিক ২৮ মিলিয়ন মার্কিন ডলারে উন্নীত হয়েছিল। যার মধ্যে বাংলাদেশের রপ্তানির পরিমাণ ছিল ৫ দশমিক ৯০ মিলিয়ন মার্কিন ডলার ও আমদানির পরিমাণ ছিল ৯২ দশমিক ৩৮ মিলিয়ন মার্কিন ডলার। বাণিজ্য ঘাটতি মোটেও আশাব্যঞ্জক নয়।

বাংলাদেশ থেকে আলজেরিয়াতে মূলত তৈরি পোশাক রপ্তানি হয়ে থাকে। অপরদিকে বাংলাদেশ আলজেরিয়া থেকে বিভিন্ন খনিজদ্রব্য আমদানি করে থাকে বলে জানান ডিসিসিআই সভাপতি। এসময় তিনি আলজেরিয়াতে আরও বেশি হারে দক্ষ মানবসম্পদ নেওয়ার জন্য রাষ্ট্রদূতকে আহ্বান করেন।

এছাড়া ২৬ অক্টোবর থেকে শুরু হতে যাওয়া বাংলাদেশ ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট সামিটের বিটুবি সেশনে আলজেরিয়ার ব্যবসায়ীদের রেজিস্ট্রেশন করার আহ্বান জানান রিজওয়ান রাহমান।

এজন্য সরাসরি যোগাযোগের ওপর বেশি গুরুত্ব আরোপ করেন আলজেরিয়ার রাষ্ট্রদূত। তিনি বাংলাদেশের ব্যবসায়ীদের আলজেরিয়া থেকে সার, সিমেন্ট ও ফল আমদানি করতে আহ্বান জানান। এছাড়া রাষ্ট্রদূত জানান, বাংলাদেশের বিদ্যুৎ ও জ্বালানি খাতে আলজেরিয়ার বিনিয়োগকারীদের আগ্রহ আছে।

সর্বশেষ - লাইফস্টাইল