যশোর আজ মঙ্গলবার , ২১ নভেম্বর ২০২৩ ১৯শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আন্তর্জাতিক
  4. আমাদের যশোর
  5. খেলা
  6. গল্প
  7. জবস
  8. জাতীয়
  9. প্রবাস
  10. ফিচার
  11. বিনোদন
  12. রাজনীতি
  13. রান্না
  14. রূপচর্চা
  15. লাইফস্টাইল

বাড়িতে তৈরি জবা ফুলের টোনারে মিলবে ত্বকের জেল্লা

প্রতিবেদক
Jashore Post
নভেম্বর ২১, ২০২৩ ৩:৩১ অপরাহ্ণ
বাড়িতে তৈরি জবা ফুলের টোনারে মিলবে ত্বকের জেল্লা
সর্বশেষ খবর যশোর পোস্টের গুগল নিউজ চ্যানেলে।

ত্বক হচ্ছে মেরুদন্ডী প্রাণীর বহিরাঙ্গিক একটি অংশ যা প্রকৃতপক্ষে একটি নরম আবরণ এবং দেহকে আবৃত করে রাখে। তাই ত্বকের যত্ন আবশ্যকীয়। ত্বকের যত্ন নিতে অনেকেই বাজারচলতি টোনার নিয়ে থাকেন। এ টোনারে একাধিক রাসায়নিক ব্যবহার করা হয়, যা আপনার ত্বকের উপরে ক্ষতিকারক প্রভাব ফেলতেও পারে। তাই আপনি যদি এসব রাসায়নিকের ব্যবহার সম্পূর্ণ ভাবে এড়িয়ে যেতে চান, তাহলে বাড়িতেই বানিয়ে নিতে পারেন জবার টোনার।

শীতকালে কোমল ত্বক উপহার দিতে একাই একশো জবা ফুল। এই ফুলের নির্যাস থেকে তৈরি টোনার আপনার ত্বকের জেল্লা তো বাড়ায়, সেই সঙ্গে অন্যান্য সমস্যাও নিয়ে আসে নিয়ন্ত্রণে। তাই তো ত্বকের স্বাস্থ্য উন্নত করতে নিয়মিত এই টোনার ব্যবহারের পরামর্শ দেন বিশেষজ্ঞরা।

জবা ফুলের টোনার বানাবেন কী ভাবে?
জবা ফুলের টোনার বানানোর জন্যে আপনার প্রয়োজন- ৩ কাপ জল, ১০টি জবা ফুল, ৩ চামচ গোলাপ জল,এসেনশিয়াল অয়েল।

বানানোর প্রথম ধাপ
১০টি জবা ফুলের পাপড়ি ছাড়িয়ে নিন। পাপড়িগুলি ভালো করে ধুয়ে পরিষ্কার করে কাগজের উপর বিছিয়ে রাখুন। এরপর শুকিয়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করুন।এদিকে একটি সসপ্যানে ৩ কাপ জল নিয়ে ওভেনে বসিয়ে দিন। প্রথমে আঁচ বাড়িয়ে জল গরম করে নিন। তারপর মাঝারি আঁচে রাখুন। এবার জলের মধ্য়ে জবার পাপড়ি মিশিয়ে দিন।

দ্বিতীয় ধাপ
জলে জবার পাপড়ি দিয়ে হালকা আঁচে গরম করতে থাকুন। জল ফুটতে শুরু করবে কিছুক্ষণ পর। জল ফুটতে ফুটতে রং বদলাবে। জল প্রায় অর্ধেক হয়ে গেলে আঁচ বন্ধ করে ঢাকা দিয়ে দিন। এরপর জল ঠান্ডা হলে একটি সাদা কাপড়ে ছেঁকে নিন। তারপর একটি পাত্রে ছেঁকে নেওয়া জল আলাদা করে রাখুন।

তৃতীয় ধাপ

এই গাঢ় লাল রঙের জলের মধ্য়ে ৩ চামচ গোলাপ জল মেশান। শেষে টি ট্রি অয়েল এবং ল্যাভেন্ডার অয়েল ৫ ফোঁটা করে মেশান। একটি চামচ দিয়ে ভালো করে মিশিয়ে স্প্রে বোতলে ঢেলে রাখুন। তারপর ফ্রিজে রেখে দিন। এবার জেনে নিন এই টোনার ব্যবহার করবেন কী ভাবে।


ব্যবহারের নিয়মটি শিখুন

খুব সহজ উপায়ে এই টোনার ব্যবহার করতে পারেন আপনি। সকালে ঘুম থেকে উঠে এবং রাতে শুতে যাওয়ার আগে মুখ ক্লিনজিং করুন। তারপর একটি কটন প্যাডে টোনার নিয়ে সারা মুখে বুলিয়ে নিন। তারপর ৫ মিনিট অপেক্ষা করে ময়শ্চারাইজার লাগান।তবে আপনার ত্বক সংবেদনশীল হলে কিংবা ত্বকের কোনও বিশেষ সমস্যা থাকলে এই টোনার ব্যবহারের আগে চিকিৎসকের পরামর্শ নেওয়াই ভালো।

কী উপকার মিলবে?

ত্বকের টক্সিন বেরিয়ে যাবে। ত্বকের আর্দ্রতার মাত্রা ঠিক থাকবে।প্রদাহের মাত্রা কমবে, ফলে অ্যাকনের সমস্যাও চলে আসবে নিয়ন্ত্রণে। ত্বকের জেল্লা বাড়বে।কোলাজেনের উৎপাদন বাড়বে, ফলে ত্বক থাকবে টানটান।

সর্বশেষ - লাইফস্টাইল