যশোর আজ রবিবার , ৫ ফেব্রুয়ারি ২০২৩ ১৭ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আন্তর্জাতিক
  4. আমাদের যশোর
  5. খেলা
  6. গল্প
  7. জবস
  8. জাতীয়
  9. প্রবাস
  10. ফিচার
  11. বিনোদন
  12. রাজনীতি
  13. রান্না
  14. রূপচর্চা
  15. লাইফস্টাইল

“বন্ধন এক্সপ্রেসে”মিলছে মাদকদ্রব্য সহ অবৈধ্য চোরাচালানী পণ্য!

প্রতিবেদক
Jashore Post
ফেব্রুয়ারি ৫, ২০২৩ ৪:২৪ অপরাহ্ণ
বন্ধন এক্সপ্রেসে মিলছে মাদকদ্রব্যসহ চোরাচালানী পণ্য
সর্বশেষ খবর যশোর পোস্টের গুগল নিউজ চ্যানেলে।

যশোর প্রতিনিধি :: আন্তর্জাতিক ভাবে বাংলাদেশ-ভারত রুটে চলাচলরত ভারত থেকে ছেড়ে আসা খুলনাগামী “বন্ধন এক্সপ্রেস” ট্রেনটি এখন চোরাচালানীদের অভয়ারণ্য পরিণত হয়েছে।

ট্রেনটিতে আসা পাসপোর্টধারী যাত্রীদের ব্যাগ তল্লাশী চালালেই মিলছে ভারতীয় বিভিন্ন ব্রান্ডের মদ,সিগারেট,ভারতীয় প্রসাধনী, ঔষধ,শাড়ী,থ্রিপিচ ও বিভিন্ন ব্রান্ডের মোবাইল সেট।কাস্টমস্ এ্যক্ট অনুযায়ী ল্যাগেস সুবিধার নিয়ম ভেঙ্গেই কাস্টমস সহ সংশ্লিষ্টদের ম্যানেজ করেই বাড়তি মুনাফার আশায় অসাধু পাসপোর্ট যাত্রীরা বহণ করছে পণ্য ও খাদ্য সামগ্রী।

এতে করে সরকার রাজস্ব হারালেও আঙ্গুল ফুলে কলাগাছ বনছেন এ কাজে জড়িতরা।এতে করে সাধারন যাত্রীদের হয়রানি বেড়েছে।এমনকি কোন কোন সময় চোরকারবারীদের হাতে সাধারন যাত্রী লাঞ্চিতের ঘটনা ঘটছে।

যশোর রেল স্টেসন সূত্রে জানা যায়,সপ্তাহে দুই দিন রবিবার ও বৃহষ্পতিবার খুলনা-যশোর-কোলকাতা রুটে চলাচল করে “বন্ধন এক্সপ্রেসে”।এ সুযোগে অসাধু যাত্রীরা নিরাপদ রুট ভেবেই বহন করে বিভিন্ন প্রকার ভারতীয় স্মাগলিং পণ্য।

সরেজমিনে গত বৃহষ্পতিবার ( ২ ফেব্রুয়ারী )সকালে বেনাপোল স্টেশনে “বন্ধন এক্সপ্রেস” থামলে চোরচালানীদের দৌড় ঝাঁপ দেখা যায়। অসাধু পাসপোর্ট যাত্রীদের কর্মকান্ডের লাগাম টানতে কাস্টমস,র‌্যব,বিজিবি,বেনাপোল পোর্টথানা পুলিশ ও শুল্ক গোয়েন্দার সদস্যরা যৌথ অভিযান পরিচালনা করে।

এসময় বিদেশী মদ, সিগারেট সহ আনুমানিক ৭১ লাখ টাকা মূল্যের বিভিন্ন ধরনের ভারতীয় পণ্য জব্দসহ রাষ্ট্রের অনুকুলে বাজেয়াপ্ত করা হয়েছে বলে জানান বেনাপোল কাস্টমস হাউসের যুগ্ন কমিশনার আব্দুর রশিদ মিয়া।

এর আগে গেল গত ২৮ জানুয়ারী রবিবার সকালে বন্ধন এক্সপ্রেসও যৌথ বাহিনী সাড়াসি অভিযান চালিয়ে ১৮ বোতল বিদেশী মদ, সিগারেট,চকলেট প্রসাধনী ,কম্বলসহ বিপুল পরিমান শাড়ী থ্রিপিচ উদ্ধার করেছেন বলে জানা গেছে।

চোরকারবারীদের পণ্য বহণে প্রশাসনিক অভিযানের মুখে ট্রেনটির তল্লাশীকালে সময়ক্ষেপন হওয়ায় যাত্রী দূর্ভোগ বেড়েছে। “বন্ধন এক্সপ্রেসে” আসা পাসপোর্ট যাত্রী বিউটি খাতুন,মীর আলিফ রেজা সহ একাধিক সাধারন যাত্রীর দাবি অনতিবিলম্বে চোরচালানী পণ্য বহন বন্ধ করে খুলনা-কোলকাতা রুটে চলাচলরত “বন্ধন এক্সপ্রেটির” যাত্রী সেবা মান বাড়ানোর।

উল্লেখ্য ভারত-বাংলাদেশের সাথে সৌহার্দ্য বৃদ্ধির লক্ষ্যে সুদীর্ঘ ৫২ বছর পর যাতায়াত ব্যবস্থায় রেল পথে চালু হয় “বন্ধন এক্সপ্রেস” ট্রেন। রেল পথে সহজ ও আরামদায়ক ভ্রমণের জন্য আন্তর্জাতিক মান সম্পন্ন ট্রেন সার্ভিসটি ২০১৭ ইং সালের ৯ই নভেম্বর দু দেশেরে মধ্যে যাত্রা শুরু করে।

খুলনা হতে যশোর হয়ে ভারতের পশ্চিমবঙ্গের রাজধানী কোলকাতা শহর পর্যন্ত ১৭২ কিঃমিঃ পর্যন্ত চলাচলরত “ বন্ধন এক্সপ্রেসটির” আসন সংখ্যা ৪৫৬ ( সিট )।সম্পূর্ন শীতাতপ নিয়ন্ত্রীত ট্রেনটিতে ১৪৪টি প্রথম শ্রেনীর আসন রয়েছে।

রেলপথে ভ্রমণে দুদেশের কাস্টমস ইমিগ্রেশনের কার্যাদী সম্পন্ন করতে কম সময় ও বিরতীহীন যাত্রা ব্যবস্থা থাকায় অনেক পাসপোর্ট যাত্রীর নিকট পছন্দের “বন্ধন এক্সপ্রেসে” যাত্রার।কিন্তু অসাধু ব্যবসায়ীদের কবলে ও প্রশাসনিক অব্যবস্থাপণায় “বন্ধন এক্সপ্রেস” তার জৌলুস হারাতে বসেছে।

সর্বশেষ - লাইফস্টাইল

আপনার জন্য নির্বাচিত